• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পঞ্চগড়ে হলুদ চাষে সাফল্য

  পঞ্চগড় প্রতিনিধি

১৯ নভেম্বর ২০১৮, ১৪:৫৬
হলুদ
হলুদ চাষে সাফল্যের মুখ দেখতে শুরু করেছে চাষিরা (ছবি : দৈনিক অধিকার)

পঞ্চগড় জেলার মাটি সাধারণত উঁচু, বেলে ও দোআঁশ হওয়ায় অন্যান্য ফসলের পাশাপাশি মসলা জাতীয় ফসল হলুদের চাষ ভালো হচ্ছে। উৎপাদন খরচ কম হওয়ায় হলুদ চাষে সাফল্যের মুখ দেখতে শুরু করেছে পঞ্চগড়ের চাষিরা।

জেলার দেবীগঞ্জ উপজেলা ঘুরে দেখা যায়, স্থানীয় চাষিরা অন্যান্য কৃষিপণ্যের পাশাপশি স্বল্প পরিসরে হলেও চাষ করছেন মসলা জাতীয় ফসল হলুদ। হলুদের রং আকর্ষণীয় এবং গুণে মানে ভালো হওয়ায় স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হচ্ছে।

উপজেলার সোনাহার ইউনিয়নের হলুদ চাষি সুধীর চন্দ্র রায় দৈনিক অধিকারকে বলেন, হলুদ উৎপাদনের খরচ কম এবং ভালো দাম পাওয়ায় অন্যান্য কৃষিপণ্যের পাশাপাশি হলুদের চাষ করছি।

পামুলী ইউনিয়নের সেনপাড়া গ্রামের হলুদ চাষি সমসের আলী বলেন, অন্যান্য কৃষিপণ্যের পাশাপাশি হলুদ চাষ করে বর্তমানে আমরা যে টাকা পাচ্ছি তা অন্য ফসলের চেয়ে অনেক বেশি। এক বিঘা জমিতে ১০ হাজার টাকা খরচ করে হলুদের চাষ করলে ৫০ থেকে ৬০ হাজার টাকার হলুদ বিক্রি করতে পারছি। আশাকরি আগামী বছর আরও বেশি জায়গা জুড়ে হলুদের চাষ করতে পারব।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন দৈনিক অধিকারকে বলেন, এ বছর পঞ্চগড় জেলায় মোট ১০৯৭ হেক্টর জমিতে হলুদ চাষ করা হলেও দেবীগঞ্জ উপজেলায় আবাদ হয়েছে ৫০৩ হেক্টর। আশা করা যাচ্ছে আগামী বছরে উপজেলায় হলুদের চাষ আরও বাড়বে। কৃষি বিভাগ হলুদ চাষিদের সব রকম কৃষি পরামর্শ দিয়ে আসছে বলে জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড