• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোলার ৪ আসনে লক্ষাধিক নতুন ভোটার 

  ভোলা প্রতিনিধি

১৭ নভেম্বর ২০১৮, ২১:৩২
ভোলা
ভোলার ৪টি আসন (ছবি : দৈনিক অধিকার)

এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোলার ৪টি আসন মিলিয়ে মোট ভোটার ১২ লাখ ৭৩ হাজার ২৫৪জন। যার মধ্যে এবার প্রথম ভোট কেন্দ্রে গিয়ে সংসদ নির্বাচনে ভোট দিবে ১ লাখ ৮৩ হাজার ১৩৬জন তরুণ ভোটার।

দশম জাতীয় সংসদ নির্বাচনে ৪ আসনে মোট ভোটার সংখ্যা ছিলো ১০ লাখ ৯০ হাজার ১১৮জন। যা এবার বেড়ে ১২ লাখ ৭৩ হাজার ২৫৪জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪ হাজার ৭৩৫জন এবং নারী ভোটার বেড়েছে ৭৮ হাজার ৮০১জন। দশম জাতীয় সংসদ নির্বাচনে এ চার আসনে পুরুষ ভোটার ছিলো ৫ লাখ ৪৫ হাজার ৯৮৬জন এবং নারী ভোটার ৫ লাখ ৪৪ হাজার ১৩২জন। ৫টি পৌরসভা, ৭টি উপজেলা ও ৬৯ টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলার ৪টি সংসদীয় আসন।

ভোলা-১: একটি উপজেলা, প্রথম শ্রেনীর একটি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলা-১ (সদর)। এই আসনে এবার মোট ভোটার ৩লাখ ৯৯ হাজার ৯২৪ জন। নতুন ভোটার বেড়েছে ৪৪ হাজার ২৭২ জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৭৫৭ এবং নারী ভোটার ১৯ হাজার ৪১৯জন।

ভোলা-২: ২৮৪.৬৭ বর্গ কিলোমিটার বোরহানউদ্দিন ও ৩১৬.১০ বর্গ কিলোমিটার দৌলতখান উপজেলা, প্রথম শ্রেনীর বোরহানউদ্দিন ও ৩য় শ্রেনীর দৌলতখান পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে ভোলা-২ (বোরহানউদ্দিন-দৌলতখান) আসন। এই আসনে এবার মোট ভোটার সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৫১জন। নতুন ভোটার বেড়েছে ৪৩ হাজার ৪৩৫জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ২৪৮জন এবং নারী ভোটার ১৮ হাজার ১৮৭জন।

ভোলা-৩: ৩৯৬.২৪০ বর্গ কিলোমিটার লালমোহন ও ৫১২.৯২ কিলোমিটার তজুমদ্দিন উপজেলা, প্রথম শ্রেনীর লালমোহন পৌরসভা, ও ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনে এবার মোট ভোটার ২ লাখ ৯৩ হাজার ৫২০জন। নতুন ভোটার বেড়েছে ৩৮ হাজার ৪২০জন। যাদের মধ্যে পুরুষ ভোটার ২১ হাজার ৯৪৯জন এবং নারী ভোটার ১৬ হাজার ৮৭১জন।

ভোলা-৪: ১৪৪০.০৪ বর্গ কিলোমিটার চরফ্যাশন ও ৩৭৩.১৯ বর্গ কিলোমিটার মনপুরা উপজেলা, দ্বিতীয় শ্রেনীর চরফ্যাশন পৌরসভা ও ২৪টি ইউনিয়ন নিয়ে গঠিত ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসন। এই আসনে এবার মোট ভোটার সংখ্যা ৩লাখ ৭২ হাজার ৭৫৯জন। নতুন ভোটার বেড়েছে ৫৬ হাজার ৬০৯জন। যাদের মধ্যে পুরুষ ৩২ হাজার ৬০৯ জন এবং নারী ভোটার ২৩ হাজার ৯২৮ জন।

জেলা নির্বাচন অফিসার মো: আলাউদ্দিন আল মামুন এ তথ্য নিশ্চিত করে বলেন, সর্বশেষ তালিকা অনুযায়ী জেলার ৪টি আসনে নতুন ভোটার বেড়েছে। যারা প্রথম সংসদ নির্বাচনে ভোট দেবে। চার সংদীয় আসনে ৭টি উপজেলায়, ৫টি পৌরসভা ও ৬৯টি ইউনিয়নে ভোট কেন্দ্রের সংখ্যা ৪৭৬টি এবং কক্ষের সংখ্যা ২ হাজার ৭১৪টি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড