• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের প্রথম হানাদার মুক্ত দিবস পালন ভুরুঙ্গামারীতে

  কুড়িগ্রাম প্রতিনিধি

১৪ নভেম্বর ২০১৮, ২০:৩০
প্রথম হানাদার মুক্ত উপজেলা কুড়িগ্রামের ভুরুঙ্গামারী
স্বাধীনতা যুদ্ধে প্রথম হানাদার মুক্ত দিবস পালিত (ছবি : দৈনিক অধিকার)

মহান স্বাধীনতা যুদ্ধে দেশের প্রথম হানাদার মুক্ত উপজেলা কুড়িগ্রামের ভুরুঙ্গামারী। ভুরুঙ্গামারী প্রেসক্লাবের উদ্যোগে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১৪ নভেম্বর) সকালে প্রেসক্লাব চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ভুরুঙ্গামারী বাসস্ট্যান্ড কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। প্রেসক্লাব চত্বর মুক্তমঞ্চে ইউএনও শংকর কুমার বিশ্বাসের সভাপতিত্বে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন- কুড়িগ্রাম জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জিলুফা ইয়াসমিন, এএসপি শওকত আলী, মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল হক প্রমুখ।

আলোচনা শেষে মুক্তিযুদ্ধসহ সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৮জন গুণী ব্যক্তিকে ভুরুঙ্গামারী হানাদার মুক্তদিবস পদক প্রদান করা হয়। পদক প্রাপ্তরা হলেন- বীর মুক্তিযোদ্ধা আখতারুজ্জামান মণ্ডল (মুক্তিযোদ্ধা ও সংগঠক), সিরাজুল ইসলাম টুকু (মুক্তিযুদ্ধ), অধ্যক্ষ আব্দুল জলিল সরকার (শিক্ষা), এস মাজেদা বেগম (নারীশিক্ষা), মুনজিমা খাতুন (রত্নগর্ভা), অঞ্জনা রাণী দেব (সংগীত), আনোয়ারুল হক ও এমদাদুল হক মন্টু (সাংবাদিকতা)।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৩ নভেম্বর (শনিবার) দিবাগত রাতে মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনীর ৪টি গ্রুপে তীব্র আক্রমণে পাকবাহিনীরা নাগেশ্বরী উপজেলার রায়গঞ্জের দিকে পিছু হটলে মুক্তি বাহিনী ও মিত্র বাহিনী ভুরুঙ্গামারী দখলে নেন। মুক্তিযোদ্ধারা ৭১ সালের ১৪ নভেম্বর রবিবার সকালে বর্তমান উপজেলা পরিষদে (তৎকালীন সিও অফিস) জাতীয় পতাকা উত্তোলন করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড