• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক কমলা ৫ টাকা

  রাঙামাটি প্রতিনিধি

১৩ নভেম্বর ২০১৮, ২০:০১
কমলা
রাঙামাটির বাজারে আসছে বিভিন্ন উপজেলার কমলা (ছবি : দৈনিক অধিকার)

পাহাড়ে উৎপাদিত রসালো কমলা এখন বাজারে। তবে এখনও পরিপক্ষ না। ফলে স্বাদে কিছুটা টক এবং রঙেও সবুজ। মাত্র কয়েকদিন আগে বাজারে এলেও এর মধ্যেই স্থানীয় বাজারগুলো পাহাড়ের কমলায় সয়লাব। সাম্প্রতিক মৌসুমে তিন পার্বত্য জেলায় কমলার ফলন যেমন প্রচুর তেমনি কদরও অনেক। এখানকার উৎপাদিত কমলা স্থানীয় বাজার ছাড়িয়ে বাজারজাত হচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলায়।

জানা গেছে, বর্তমানে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলায় ব্যাপক হারে কমলার চাষাবাদ হচ্ছে। ফলনও হচ্ছে প্রচুর। স্থানীয় বাজারে কমলার দাম সহনীয়। প্রতি কমলা বিক্রি হচ্ছে ৫-১০ টাকায়।

সংশ্লিষ্টরা জানান, ফলন ভালো দেখে বর্তমানে পার্বত্য অঞ্চলের অনেকে কমলা চাষে ঝুঁকেছে। কমলার চাষ জনপ্রিয় হয়ে উঠেছে তিন পার্বত্য জেলায়। পাহাড়ে কমলা চাষে সরকারিভাবেও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য তিনটি জেলায় মিশ্রফসল চাষের মাধ্যমে প্রচুর কমলা চাষে সহায়তা করছে চাষিদের। সবচেয়ে বেশি কমলার চাষ হচ্ছে রাঙামাটি জেলার সাজেকসহ বাঘাইছড়ি, নানিয়ারচর ও বিলাইছড়ি উপজেলায়।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক প্রবন কুমার চাকমা বলেন, এ বছর পাহাড়ে ৭৫৫ হেক্টর জমিতে কমলার চাষ হয়েছে। চাষাবাদে কমলার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ হাজার মেট্রিক টন। কমলা চাষ প্রকল্পে তিন পার্বত্য জেলার ৬০ হাজার চাষিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রকল্পে খাগড়াছড়ি জেলার মহালছড়ি, মাটিরাঙ্গা, দীঘিনালা ও রামগড়, রাঙামাটি জেলার সদর উপজেলা, বাঘাইছড়ি, বিলাইছড়ি, কাপ্তাই ও নানিয়ারচর এবং বান্দরবান জেলার সদর উপজেলা, রুমা, থানচি, লামা, আলীকদম ও রোয়াংছড়ি উপজেলায় কমলা চাষে স্থানীয় চাষিদের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়। চারা উৎপাদনের জন্য রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় প্যাকিং হাউজ এবং নার্সারি উন্নতকরণ প্রক্রিয়া স্থাপন করে চাষিদের সহায়তা দেওয়া হয়েছে।

কৃষি বিভাগ জানিয়েছে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ছাড়াও পার্বত্য তিন জেলাসহ দেশের দশ জেলায় ২০ কোটি টাকা ব্যয়ে একটি কমলা চাষ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। দেশে কমলা চাষে প্রচুর সম্ভাবনাকে কাজে লাগাতে পাহাড়ি এলাকাবেষ্টিত ওই দশ জেলার চল্লিশ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। জিওবি ফান্ডের অর্থায়নে ২০ কোটি টাকা ব্যয়ে সরকারের কৃষি বিভাগ কমলা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ২০০৬-০৭ অর্থবছর শুরু করা পাঁচ বছর মেয়াদি ওই কমলা চাষ প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে ২০১২ সালে। প্রকল্পের মাধ্যমে ওইসব জেলায় কমলা চাষে আশানুরূপ সাফল্য পাওয়া গেছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড