• শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন

‘হিজড়া’ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সভা

  শেরপুর প্রতিনিধি ০৮ নভেম্বর ২০১৮, ১৯:১৪

সভা
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভা (ছবি : দৈনিক অধিকার)

শেরপুরে হিজড়াদের জীবনমানের উন্নয়নে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৮ নভেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।  

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনার কলি মাহবুব। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, অতিরিক্ত জেলা প্রশাসক জন কেনেডি জাম্বিল, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক হারুন অর রশিদ ও জেলা সমাজসেবা বিভাগের সহকারী পরিচালক আবু ইলিয়াস মল্লিক প্রমুখ। 

সভায় বক্তারা বলেন, সরকার হিজড়া সম্প্রদায়ের সদস্যদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিলেও সামাজিক স্বীকৃতি মেলেনি। সুযোগ হয়ে উঠেনি অন্যদের মত কাজ করার। ফলে শেরপুরে প্রায় অর্ধশতাধিক সদস্যকে শহরের ভাড়া বাসায় থেকে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। তাই তাদেরকে সামাজিক মর্যাদার স্বীকৃতিসহ দ্রুত পৃথক আবাসস্থল ও কর্মসংস্থানসহ সকল মৌলিক অধিকার ভোগের সুযোগ দিতে হবে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, 'হিজড়ারাও মানুষ। তবে তারা লিঙ্গ প্রতিবন্ধী হওয়ায় সমাজে খুবই অবহেলিত। এজন্য সরকার হিজড়াদের বাসযোগ্য সুন্দর সমাজ গড়তে শিশুদের জন্য শিক্ষা উপবৃত্তিসহ তাদের পুনর্বাসনে নানা পদক্ষেপ নিয়েছে। তারা এখন তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত হয়ে ভোটাধিকারও পেয়েছে। তিনি হিজড়াদের প্রতি অবহেলা ও অবজ্ঞা পরিহার করে তাদের পুনর্বাসনে সহায়তাসহ সহানুভূতিশীল হওয়ার জন্য সমাজের সকলের প্রতি আহবান জানান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড