• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মান্দায় এক যুগেও সংস্কার হয়নি আত্রাই নদীর ভাঙ্গা বেড়িবাঁধ

  সুলতান আহমেদ, মান্দা, নওগাঁ

১২ মে ২০২৪, ১৪:৫৫
বেড়িবাঁধ

নওগাঁর মান্দায় প্রায় এক যুগেও সংস্কার করা হয়নি আত্রাই নদীর ভাঙ্গা বেড়িবাঁধ। ফলে বর্ষা মৌসুমে চরম দুর্ভোগ পোহাতে হয় নদী পাড়ে বসবাসকারী শতশত মানুষদের। বেড়িবাঁধটি মেরামতের জন্য বহুবার প্রশাসনকে জানানো হলেও যেন নজর নেই। এমনটাই অভিযোগ এলাকাবাসীর।

জানা যায়, বর্ষা মৌসুমে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে উপজেলার কশব ইউনিয়নের পাঁজরভাঙ্গা এলাকায় আত্রাই নদীর বেড়িবাঁধটি ২০১২ সালের ভয়াবহ বন্যায় পাঁজরভাঙ্গা খেয়াঘাট থেকে ভাদুর বাড়ি পর্যন্ত ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। বেড়িবাঁধটি প্রায় ১২ বছরেও সংস্কার করা হয়নি। বর্তমানে বাঁধটি দ্রুত মেরামত না করলে আসন্ন বর্ষাকালে এসব মানুষের দুর্ভোগ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার কশব ইউনিয়নের আত্রাই নদীর বেড়িবাঁধটি পাঁজরভাঙ্গা খেয়াঘাট থেকে ভাদুর বাড়ি পর্যন্ত এখনো ভাঙ্গা অবস্থা রয়েছে এবং কোন সংস্কার করা হয়নি। এলাকার উল্লেখযোগ্য স্থান পাঁজরভাঙ্গা বাজার, একটি উচ্চ বিদ্যালয়, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভূমি অফিসসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এ ছাড়াও রয়েছে রাইস মিল, স’মিল। বেড়িবাঁধটি ভাঙ্গা থাকার কারণে মোটরসাইকেল, ভ্যানসহ বিভিন্ন ধরনের গাড়ি চলাচল করতে পারছে না। ফলে ধান, গম, বিভিন্ন ফসল মাথায় কেউবা কাঁধে করে বহন করছে। এতে অনেকটাই দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে।

নদীপাড়ের নূরুল্যাবাদ গ্রামের বাসিন্দা মোঃ নাসের উদ্দিন বলেন, আমরা কি পাপ করেছি। প্রায় ১২ বছর অতিবাহিত হওয়ার পরও বেড়িবাঁধটি এখন পর্যন্ত সংস্কার করা হয়নি। সেই সময় থেকে আমাদের অতি দঃখ কষ্টে জীবন যাপন করে বেঁচে থাকতে হচ্ছে।

এলাকার স্থানীয় ব্যক্তি মোঃ লবির উদ্দিন বলেন, বর্ষা মৌসুমে সামান্য বন্যায় পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করতে হয় আমাদের। দীর্ঘদিন পরও বেড়িবাঁধটি মেরামতের কোন উদ্যোগ না নেওয়ায় আমরা খুব দুর্ভোগের শিকার হচ্ছি।

পাঁজরভাঙ্গা গ্রামের মোঃ আমিনুল ইসলাম বলেন, প্রায় এক যুগ ধরে আত্রাই নদীর বেড়িবাঁধটি মেরামত না করায় এলাকার শতশত মানুষ অনেক কষ্টে জীবন যাপন করে আসছে। এটা খুবই দঃখ জনক। বাঁধটি সংস্কার করা জন্য ঊর্ধ্বতন মহলের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফাইজুর রহমান বলেন, মান্দায় আত্রাই নদীর বেড়িবাঁধ গুলো আমাদের পানি উন্নয়নের বোর্ডের আওতায় নয়। বেড়িবাঁধ গুলো অনেক আগে করা হয়েছে। মূলত এই কাজগুলো সংশ্লিষ্ট উপজেলার পিআইও এবং ইউনিয়ন পরিষদ থেকে সংস্কার করে থাকে।

এ বিষয়ে কশব ইউপি চেয়ারম্যান মোঃ ফজলুল রহমান বলেন, আমাদের কশব ইউনিয়নে বেশ কয়েকটি এলাকায় রাস্তা ও বেড়িবাঁধগুলো সংস্কারের অভাবে পড়ে আছে। সংস্কারের জন্য একাধিকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। প্রয়োজনীয় বরাদ্দ পেলে এটি সংস্কার করা হবে।

এ বিষয়ে মান্দা উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, কশব ইউনিয়নের পাঁজরভাঙ্গা এলাকায় আত্রাই নদীর বেড়িবাঁধটি মেরামতের জন্য মেট্রিসিন করা ব্যাধ্যতামূলক। ফলে অনেকটাই মোটা অংকের বরাদ্দের প্রয়োজন। কিন্তু এ বিষয়ে আমাদের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে কোন ধরনের বরাদ্দ পাইনি। ভবিষ্যতে পাবো বলে মনে হচ্ছে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড