• সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যবহারিক পরীক্ষার নামে জোরপূর্বক টাকা নিচ্ছেন প্রধান শিক্ষক!

  সুমন খান, লালমনিরহাট:

১৩ মার্চ ২০২৪, ১৪:৪০
ব্যবহারিক পরীক্ষা

লালমনিরহাটের হাতীবান্ধায় এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার নামে জোরপূর্বক টাকা নেয়ার অভিযোগ উঠেছে। ওই উপজেলার বড়খাতা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কেন্দ্র সচিব আশরাফ আলীর বিরুদ্ধে এ অভিযোগ তুলে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা ।

শিক্ষার্থীদের অভিযোগ, ওই পরীক্ষা কেন্দ্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ৩০০ শত টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ২০০ টাকা করে নেয়া হচ্ছে। টাকা না দিলে তাদের পরীক্ষায় ফেল করে দেয়ার হুমকি দেওয়া হচ্ছে। এ ঘটনার প্রতিবাদ করতে গেলে নুরনবী নামে এক অভিভাবককে লাঞ্চিত করেন এবং দোয়ানী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক লাভলুকে মাদক সেবক বলে গালিগালাজ করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

এসএসসি পরীক্ষার্থী আবু সাঈদ ও মুরাদ বলেন, আমরা মানবিক শাখার পরীক্ষার্থী। আজ আমাদের ব্যবহারিক পরীক্ষা ছিল। আমাদের কাছ থেকে হেড সার জোরকরে ২০০ টাকা দাবী করে। না দিলে পরীক্ষায় ফেল করাবেন বলে বলেন তিনি ।

দোয়ানী উচ্চ বিদ্যালয়ের কৃষি শিক্ষক লাভলু মিয়া জানান, তার বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার নামে ২০০/৩০০ টাকা করে নিয়েছে বড়খাতা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

অভিভাবক নুরনবী বলেন, আমি টাকা নেয়ার বিষয়ে জানতে গেলে আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে লাঞ্চিত করেন প্রধান শিক্ষক।

এ বিষয়ে হাতীবান্ধা এসএস সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম প্রধান এর সাথে কথা হলে তিনি জানান, ব্যবহারিক পরীক্ষায় কোন প্রকার ফি নেয়ার নিয়ম নেই। শিক্ষার্থীরা স্কুল পিয়নকে খুশি করে ১০-২০ টাকা করে দেন। যদি বড়খাতা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোর পূর্বক শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায় করে থাকেন, তাহলে তিনি এটি অন্যায় করছেন বলে আমি মনে করি।

বিষয়টি নিয়ে প্রধান শিক্ষকের কাছে জানতে চাইলে তিনি টাকা নেয়ার অভিযোগ অস্বীকার করে বলেন, যে এই অভিযোগ করেছে তিনি একজন মাদকসেবী এবং শিক্ষার্থীদের অভিযোগ মিথ্যা।

হাতীবান্ধার উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম জানান, অভিযোগটি শুনেছি। তদন্ত করে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড