• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাউ গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

  রাকিব হাসনাত, পাবনা

১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১২
লাউ গাছ

পাবনার আতাইকুলায় পূর্ব শত্রুতার জের ধরে বাণিজ্যিক ভিত্তিতে চাষ করা এক কৃষকের এক বিঘা জমির লাউ গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দিবাগত রাতে আতাইকুলা থানার সাদুল্লাপুর ইউনিয়নের দুবলিয়া রেলওয়ে স্টেশন এলাকার কৃষক রাশেদ খানের ক্ষেতে এ ঘটনা ঘটেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সংসারে স্বচ্ছলতা আনতে রেলওয়ের পতিত জমিতে অনেক স্বপ্ন নিয়ে কয়েকমাস আগে প্রায় ১ বিঘা জমিতে বাণিজ্যিক ভাবে লাউয়ের চারা রোপণ করে কৃষক রাশেদ। অনেক পরিশ্রম করে গাছগুলোকে লাউ ধরার উপযোগী করে গড়ে তোলেন। প্রতিদিনের ন্যায় রোববার সকালে লাউক্ষেতে লাউ সংগ্রহ করতে যান তিনি। পরবর্তীতে তিনি লাউ ক্ষেতে প্রবেশ করে দেখেন সবগুলো লাউ গাছের গোড়া কাটা রয়েছে। এ সময় তিনি থানা পুলিশে খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

ভুক্তভোগী কৃষক রাশেদ খান জানান, সকালে এসে দেখি আমার লাউয়ের ক্ষেতের সব গাছ কাটা। আমি প্রথমে দেখেই হতবাক হই। আমার সকল স্বপ্ন ভেঙে গেছে। পুরো নি:শ হয়ে গেলাম। যারা এই কাজ করেছে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি দাবি করেন তিনি।

তিনি আরও বলেন, প্রতিদিন ক্ষেত থেকে ৩০/৪০ টি লাউ সংগ্রহ করে বাজারে বিক্রি করতাম। এখনো শতশত লাউ গাছে ধরে আছে। কিন্তু সবগুলো লাউ গাছের পাতা এখন মাচার ওপর নুইয়ে পড়েছে। গাছের সাথে এভাবে কেউ শত্রুতা করতে পারে তা না দেখলে বিশ্বাস হবে না। থানায় লিখিত অভিযোগ দেওয়া হবে।

এদিকে লাউ গাছের সাথে এমন শত্রুতায় হতবাক এলাকাবাসী। এমন ন্যক্কারজনক ঘটনা মেনে নিতে পারছেন না গ্রামের সাধারণ মানুষ। সাধারণ মানুষের দাবি এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

এলাকার কৃষক ইকবাল হোসেন বলেন, রেলওয়ের পতিত জমিতে সে বিভিন্ন সবজি আবাদ করে আসছে। কয়েকমাস আগে জমিতে লাউয়ের চারা রোপণ করা হয়।এখন জমিতে শতশত লাউ ধরে আছে। এখানের সবজি এলাকার সাধারণ মানুষের চাহিদা মিটিয়ে থাকে। এখন সব শেষ। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর শাস্তি হওয়া দরকার।

সাদুল্লাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আলিম মোল্লা বলেন, ঘটনা জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ন্যাক্কারজনক ঘটনার নিন্দা জানিয়ে থানা পুলিশকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।

আতাইকুলা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, বিষয়টি জানার সঙ্গে সঙ্গে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড