• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রঙিন ফুলকপি চাষে লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে কৃষকদের

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও :

১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৪১
রঙিন কপি

স্বাদ, স্বাস্থ্য গুণ ও বাজারদর ভাল হওয়ায় নতুন দুই জাতের এই রঙিন কপির চাষে আগ্রহ বাড়ছে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার কৃষকদের মধ্যে। উপজেলায় প্রথমবারের মত ৪০ শতাংশ জমিতে রঙিন ফুল কপি ও রঙিন বাধা কপির চাষাবাদ হয়েছে।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছর পাড়িয়া ইউনিয়নের দুইজন কৃষক উপজেলা কৃষি অধিদপ্তরের দেওয়া ২টি প্রদর্শনীতে ২০ শতাংশ রঙিন ফুলকপি এবং ২০ শতাংশ জমিতে রঙিন বাধাকপি চাষ করেছেন। কোনো রকম কীটনাশক ব্যবহার ছাড়াই চাষ করা এ জাতের কপিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন-এ, অ্যান্টি অক্সিজেন, অ্যান্থোসায়ানিন, পর্যাপ্ত আঁশ ও ক্যান্সার রোধক উপাদান।

২০ শতাংশ জমিতে রঙিন বাধা কপি চাষ করেছেন জাউনিয়া গ্রামের কৃষক বাবুল হোসেন। তিনি বলেন, অন্য কপির চেয়ে একটু সময় বেশি লাগলেও এই কপিতে রোগ বালাই কম। তাছাড়া দেখতে সুন্দর হওয়ায় বাজারে চাহিদাও রয়েছে। প্রথমবার চাষাবাদ হওয়ার কারণে অনেক কৃষক আগ্রহ বাড়িয়ে দেখতেও আসছে খেতে।

ফুলকপি চাষ করা কৃষক সৌলা দোগাছি সুনিল সিংহ বলেন, ১৮ বছর সাদা কপি চাষ করছি। এবার কৃষি অফিস থেকে দেওয়া বীজ ও সার নিয়ে রঙিন কপি চাষ করেছি। বাজারে তোলা মাত্র বিক্রি হয়ে গেছে রঙিন ফুলকপি।

জাউনিয়া গ্রামের কৃষক মকবুল হোসেন বলেন, রঙিন ফুলকপি ও বাধাকপি দেখতে সুন্দর হওয়ার কপি চাষাবাদে বেশ আগ্রহ হচ্ছে। আগামী বছর আমরা পরিকল্পনা করছি এই রঙিন কপি চাষাবাদের। রঙিন কপি খেত দেখলেই মন ভরে যায়।

বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন সোহেল বলেন, রঙিন জাতের ফুলকপি চাষে উপজেলা কৃষি বিভাগ কৃষকদেরকে বীজ সরবরাহ ও পরামর্শ প্রদানসহ সার্বিকভাবে সহায়তা করে যাচ্ছে। আগামী বছর চাষাবাদ বাড়বে বলে আশা করছেন তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড