• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি পুকুর থেকে অর্ধকোটি টাকার মাছ ধরে তোপের মুখে এসিল্যান্ড

  নেহাল আহম্মেদ প্রান্ত, আদমদীঘি (বগুড়া):

১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৮
সরকারি খাস পুকুরে

বগুড়ার আদমদীঘি উপজেলার সরকারি খাস পুকুরে জাল টানিয়ে প্রায় অর্ধ কোটি টাকার পোনা মাছ জব্দ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন। পুকুর থেকে মাছ ধরাকে কেন্দ্র করে জণগনের তোপের মুখে পড়তে হয় এই কর্মকতাকে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে আদমদীঘি সদরের ডহরপুর গ্রামের ৯৪ শতকের বেলগাড়ী নামক পুকুর থেকে এ মাছ গুলো জব্দ করার সময় স্থানীয়রা এসিলান্ডের উপর চড়াও হয়। এক পযার্য়ে উত্তেজিত জনগণ উপজেলার গো—হাটি ব্রিজের পাশে নওগাঁ—বগুড়া মহাসড়ক অবরোধ করে। এসময় মহাসড়কের দুই পাশের যানবাহন চলাচল প্রায় ২০ মিনিট বন্ধ থাকে।

জানা যায়, উপজেলা জলমহাল কমিটি ডালম্বা পুর্বপাড়া বেকার যুব সমবায় সমিতি লিমিটেড কর্তৃপক্ষকে বেলগাড়ী পুকুরটি অনুমোদন দিয়ে লীজ প্রদান করেন। লীজ মতে ২ বছর ১০ মাস ধরে ওই পুকুরে সমিতি কর্তৃপক্ষ মাছ চাষ করেও আসছে।

এ বিষয়ে আদমদীঘি ডালম্বা পূর্বপাড়া বেকার যুব সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন অভিযোগ করে বলেন, লীজের চার হাজার পাঁচ শত টাকা বকেয়ার অজুহাত দেখিয়ে সমিতি কর্তৃপক্ষকে কোনো প্রকার নোটিশ না করে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফিরোজ হোসেন ফোর্সসহ আমাদের সমিতির নামে ডহরপুর বেলগাড়ী সরকারি খাস পুকুরে জাল টানিয়ে প্রায় অর্ধ কোটি টাকার পোনা মাছ জব্দ করেছেন। বাংলা ১৪২৮ হতে ১৪৩০ সাল পর্যন্ত খাস পুকুরটি বৈধভাবে লীজ নেয়া রয়েছে বলেও জানান তিনি।

আদমদীঘি সদর ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা রায়হানা জান্নাত বলেন, গত তিন বছরের এই পুকুরটির লিজের কোনো কাগজ আমরা পাই নাই। সমিতির লোকেরা বলছে ওনারা ডিসিআর কেটেছে কিন্তু আমাদের এখনও ডিসিআর বের হয় নাই। যার কারণে গত তিন বছর যাবত এই পুকুরটি কেউ লিজ নেয়নি।

অভিযানের সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফিরোজ হোসেন বলেন, এই পুকুরটি কারো নামেই লিজ হয় নাই। সরকারি এই পুকুরটি বিনা লিজে দীর্ঘদিন যাবৎ পড়েছিল। যার কারণে পুকুরের মাছ ধরে তা বিক্রি করে সরকারি কোষাগাড়ে জমা দেওয়া হবে।

তবে পরবতীর্তে তাকে একাধিক বার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় পরবর্তীতে তার কোনো বক্তব্য নেওয়া সম্ভব হয় নাই।

অভিযানের সময় উপজেলা সহকারী কমিশনারের উপর জনগণ চড়াও হয়েছিল ও মহাসড়ক অবরোধের বিষয়ে আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ মুঠোফোনে বলেন, উপজেলা সহকারী কমিশনারের উপর চড়াও করার বিষয়টি জেনেছি। তবে আর মুঠোফোনে আর কোনো বক্তব্য দিতে তিনি রাজি হয় নাই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড