• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিষ্ঠার ৭ বছরেও দোহাজারী পৌরসভায় স্থাপন হয়নি সিটিজেন চার্টার

  মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:২৩
সিটিজেন চার্টার

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় রূপান্তরের জন্য ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় দোহাজারী ইউনিয়নের নয়টি ও পার্শ্ববর্তী সাতবাড়িয়া ইউনিয়নের দুইটি ওয়ার্ড নিয়ে ২০১৭ সালে গঠিত হয় দোহাজারী পৌরসভা। ওই বছরের ১১ মে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারী গেজেট বা পরিপত্র জারি করা হয়। পৌরসভার কার্যক্রম শুরুর পর সাত বছর পেরিয়ে গেলেও অদ্যাবধি দোহাজারী পৌরসভা কার্যালয়ে স্থাপণ করা হয়নি সেবা প্রদান প্রতিশ্রুতির ফরম্যাট (সিটিজেন চার্টার)।

সরকারি নিয়ম অনুযায়ী পৌর কার্যালয়ের মূল ফটকে সেবা প্রদান প্রতিশ্রুতির ফরম্যাট (সিটিজেন চার্টার) টাঙানো থাকার কথা। তবে দোহাজারী পৌরসভা প্রতিষ্ঠার সাত বছর পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন হয়নি পৌর কর্তৃপক্ষের উদাসীনতায়। ইউনিয়ন থেকে পৌরসভায় উন্নীত হওয়ার পর থেকে পালাক্রমে সাত জন উপজেলা নির্বাহী অফিসার বিভিন্ন মেয়াদে এই পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করলেও সিটিজেন চার্টার স্থাপণের উদ্যোগ নেননি তাঁরা।

সীমানা নির্ধারণ জটিলতা শেষে গত বছর ১৭ জুলাই দোহাজারী পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে উপজেলা যুবলীগ সদস্য আলহাজ্ব মোহাম্মদ লোকমান হাকিম পৌর মেয়র নির্বাচিত হয়েছেন। নির্বাচনের একমাস পর ১৭ আগস্ট পৌরসভা প্রাঙ্গণে পৌরসভা আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে নবনির্বাচিত মেয়রের কাছে দায়িত্ব হস্তান্তর করেন বিদায়ী পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম। দায়িত্ব গ্রহণের এক সপ্তাহ পর ২৪ আগস্ট পৌর পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এরপর আরো পাঁচটি মাসিক সভা অনুষ্ঠিত হলেও সিটিজেন চার্টার স্থাপণের বিষয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ করেনি পৌর পরিষদ।

দুর্নীতি দূর করে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সেবা প্রদান প্রতিশ্রুতির ফরম্যাট (সিটিজেন চার্টার) এর ভূমিকা অনন্য। সেবার নাম, প্রয়োজনীয় সময় ও কাগজপত্র, সেবা প্রাপ্তির কক্ষ ও কর্মকর্তা, সেবার ফি এবং যথাযথভাবে সেবা না পেলে তার প্রতিকারের জন্য জনগণ কোথায় ও কি প্রক্রিয়ায় অভিযোগ দাখিল করবে তার বিস্তারিত বিবরণ লিপিবদ্ধ করা থাকে সেবা প্রদান প্রতিশ্রুতির ফরম্যাট (সিটিজেন চার্টার) এ।

বিভাগ ভিত্তিক সেবা প্রদানের বিস্তারিত বিবরণ যেমন জন্ম বা মৃত্যুর কতদিন পরে নিবন্ধন করতে কি কি কাগজ ও কত ফি লাগবে-তার উল্লেখ করে সংশ্লিষ্ট কক্ষের সামনে সেবা প্রদান প্রতিশ্রুতির ফরম্যাট (সিটিজেন চার্টার) প্রদর্শন করা যায়। এরফলে সেবা গ্রহণ সহজ হবে।

সিটিজেন চার্টার ব্যবস্থা থাকলে সেবা গ্রহীতা খুব সহজেই সেবা প্রাপ্তির ধরণ ও ক্ষেত্র, সময় এবং মূল্য সম্পর্কে জানতে পারবেন। এতে সেবা দাতা ও গ্রহীতার মধ্যে আন্তরিকতা বাড়ার পাশাপাশি কমবে জনভোগান্তি। নাগরিক সেবা প্রাপ্তি সহজিকরণ ও জনভোগান্তি দূর করতে দ্রুততম সময়ে সিটিজেন চার্টার স্থাপনের জন্য পৌর মেয়রের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয় সচেতন মহল।

এ ব্যাপারে দোহাজারী পৌরসভার মেয়র আলহাজ্ব মো. লোকমান হাকিম বলেন, "সিটিজেন চার্টার প্রস্তুত কার্যক্রম চলমান রয়েছে। পৌরসভা কার্যালয়ে শীঘ্রই এটি স্থাপন করা হবে।"

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড