• রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মর্টারশেল এসে পড়ল ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পাশে

  মোহাম্মদ আব্দুর রহিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৫
মর্টার শেল

বান্দরবা‌নে নাইক্ষ‌্যংছ‌ড়ির ঘুমধুমে মিয়ানমার জান্তা বাহিনীর ছোঁড়া মর্টার শেল এসে পড়ল ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের পাশে একটি বাড়ির আঙ্গিনায়। মঙ্গলবার ভোরে ঘুমধুম ইউপির ৪ নম্বর ওয়ার্ডের মধ্যম পাড়ায় সৈয়দ নূরের বাড়ির সামনে এসে মর্টার শেলটি পড়ে। এতে কোন হতাহত হয়নি। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘুমধুম তুমব্রু সীমান্তের পরিস্থিতি আরও খারাপ হতে পারে আশঙ্কায় সীমান্ত এলাকার লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। পাশাপাশি ঘুমধুম ইউনিয়নের ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয় শিবির ঘোষণা করা হয়েছে।

সূত্রে জানা যায়, ঘুমধুম তুমব্রু সীমা‌ন্ত, থাইংখালি সীমান্ত ও টেকনাফের হোয়াইক্যং দিয়ে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আ‌র্মির লাগাতার হামলায় টিকতে না পে‌রে এপর্যন্ত পা‌লি‌য়ে এসেছে ২৬৪ জান্তা সীমান্তরক্ষী সামরিক বাহিনীর সদস্য। এসব সদস্যরা দফায় দফায় বাংলাদেশে ঢুকে পড়ে। পরে তাদেরকে বিজিবির হেফাজতে নেওয়া হয়। এর মধ্যে বিজিপি সেনাসহ মিয়ানমার সরকারের অন্যান্য বাহিনী সদস্যও রয়েছে এবং তাদের মধ্যে কয়েকজন রক্তাক্ত অবস্থায় বাংলাদেশে প্রবেশ করেন। এদের নিরস্ত্র করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে বাংলা‌দেশ বর্ডার গার্ড (বিজিবি)। বি‌জি‌বি সূ‌ত্রে জানা‌ গেছ, মিয়ানমারে সংঘাতের জেরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার সীমান্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এখন পর্যন্ত মায়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ২৬৪ জন সদস্য অস্ত্রসহ বাংলাদেশে প্রবেশ করেছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদের নিরাপদ আশ্রয়ে নিয়েছে। বি‌জি‌বির পক্ষ থে‌কে আহত ১৫জন বিজিপি সদস্যের চিকিৎসার ব্যবস্থা করা হ‌য়ে‌ছে। এছাড়া কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে ৯ জনকে। এদের মধ্যে তিন জনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামমেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। তাদেরকে বিজিবি নিরাপত্তার মাধ‌্যমে চট্টগ্রামের উদ্দেশ্যে নিয়ে নি‌য়ে যাওয়া হ‌য়।

এদি‌কে, বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তের ওপারে মায়ানমারের অংশে বাংলাদেশে অনুপ্রবেশের আশায় প্রায় ৪০০ চাকমা স¤প্রদায়ের মানুষ অপেক্ষায় রয়েছে। ত‌বে কক্সবাজার বি‌জি‌বির রি‌জিয়ন কমান্ডার সাফ জা‌নি‌য়ে‌ দি‌য়ে‌ছেন আর কোন মিয়ানমা‌রের নাগ‌রিক‌কে বাংলা‌দে‌শের অভ‌্যন্ত‌রে ঢুক‌তে দেওয়া হ‌বে না। এছাড়া একটা রোহিঙ্গা পরিবারকে ফিরিয়ে দিয়েছে (বি‌জি‌বি)।

অন্যদিকে, গত সোমবার বিকালে টেকনাফের হোয়াইক্যং উলুবনিয়া পয়েন্টে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা করেন। পরে তাদের পুশব্যাক করে (বিজিবি)। অনুপ্রবেশের চেষ্টাকারী মিয়ানমারের নাগরিকরা হলেন, মংডু জেলার ভৌগনীগ্রামের হোসেন আলীর ছেলে মো. রহমত উল্লাহ (৩০), তার স্ত্রী সাজেদা বেগম (২৫), ছেলে হায়াতুন নূর (৫), জোনাইদ (৩) ও মেয়ে আমাতনুর (দেড় বছর)।

ঘুমধুম ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আনোয়ার হোসেন জানান, ঘুমধুম ইউনিয়নের বাইশপারি তঞ্চঙ্গ্যা পাড়া থেকে ২০পরিবার, ভাজাবনিয়া তঞ্চঙ্গ্যা পাড়া থেকে ৩০ পরিবার, তুমব্রæ কোনার পাড়া থেকে ৩০ পরিবার, ঘুমধুম পূর্ব পাড়া থেকে ২০ পরিবার, তুমব্রæ হিন্দু পাড়া থেকে ১০ পরিবার নিরাপদআশ্রয়ে পাশবর্তী কক্সবাজার উখিয়ার বিভিন্ন এলাকার আত্মীয় স্বজনের বাড়িতে গত সোমবার বিকেল থেকেই আশ্রয় নিয়েছেন।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর আজিজ জানান, আজকে টানা ৬ দিন ধরে সীমান্তে মায়ানমারের ওপারে গোলাগুলির কারণে আতঙ্কে আছে এলাকাবাসী। গত রাতব্যাপী সীমান্তের ওপারে গোলাগুলির আওয়াজ শোনা গেছে। সীমান্ত পরিস্থিতি আরও খারাপ হতে পারে এ আশংকায় ঘুমধুম ইউনিয়নের ৭ নাম্বার ওয়ার্ডের ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়কে জনগণের জন্য আশ্রয় শিবির হিসেবে ঘোষণা করা হয়েছে, সীমান্ত ঘেষা লোকজনকে সেখানে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, গত সোমবার ঘুমধুম এলাকায় মর্টরশেল বিস্ফেরণে নিহতের ঘটনায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত চলমান রয়েছে। এছাড়া সর্বশেষ তথ্য পাওয়া পর্যন্ত মিয়ানমার থেকে বাংলাদেশের বিজিবির কাছে আশ্রয় নিয়েছে ২৬৪ জন। তারমধ্যে মিয়ানমার বর্ডার গার্ড বিজিপি ও সামরিক সদস্য রয়েছে।

কক্সবাজার বি‌জি‌বির রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোরশেদ আলম বলেন, মিয়ানমার জান্তা বা‌হিনীর মর্টারশেল বাংলাদেশের ভুখন্ডের বসতবাড়িতে বিস্ফোরণে দুইজন নিহতের ঘটনায় বডারগার্ড বাংলাদেশ (বিজিবি) এর পক্ষ থে‌কে মিয়ানমারকে কড়া প্রতিবাদ জানা‌নো হ‌য়ে‌ছে। একই সঙ্গে পালিয়েবাংলাদেশে আশ্রয় নেওয়া জান্তা সরকারের সীমান্তরক্ষীদের ফেরত পাঠানোর বিষয়েস্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানানতিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড