• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তরমুজ চাষে স্বপ্ন বুনছে কৃষকরা

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

২৬ জানুয়ারি ২০২৪, ১৯:১৩
তরমুজ

বরগুনার আমতলী উপজেলার তরমুজ চাষীরা ব্যস্ত সময় পার করছেন। প্রচন্ড শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে তরমুজ আবাদে চাষী পরিবারের নারী ও পুরুষসহ সকলে কাজে নেমে পড়েছেন।

আমতলী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার আঠারোগাছিয়া, হলদিয়া, সদর, চাওড়া, কুকুয়া ও গুলিশাখালী ইউনিয়নে ৫ হাজার ৩৪৫ হেক্টর জমিতে তরমুজ চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

শুক্রবার উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, প্রচন্ড শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে কৃষকরা মাঠে কাজ করছেন। মাঠের পর মাঠ জমি চাষাবাদ করে তরমুজ বীজ বপনের জন্য গর্ত তৈরি করছেন। কেহ গাছের চারা রোপন করছেন আবার কেহ জমির আগাছা পরিস্কার করছেন। ওই কাজে পুরুষের পাশাপাশি ঘরের নারীরা বসে নেই। তারাও পুরুষের সাথে কাজ করছেন।

উপজেলার কুকুয়া গ্রামের ইউছুফ প্যাদা বলেন, চলতি মৌসুমে ১৬ একর জমিতে তরমুজ চাষ করতেছি। আঠারোগাছিয়া ইউনিয়নের পশ্চিম গাজীপুর গ্রামের মনিরুল ইসলাম বলেন, তিনি ১০ একর জমিতে তরমুজ চাষ করেছেন। হলদিয়া ইউনিয়নের রাওঘা গ্রামের লিটন মৃধার স্ত্রী সেলিনা বেগম বলেন, তার স্বামী এবার ২৫ একর জমিতে তরমুজ চাষ করেছেন। তিনিসহ পরিবারের অন্যান্য নারীরা প্রচন্ড শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে তরমুজ ক্ষেতে বীজ বপন করতে তার স্বামীকে সহযোগিতা করছেন।

আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা মো. ঈসা বলেন, ব্লক সুপারভাইজাররা নিয়মিত চাষীদের খোঁজ-খবর নিচ্ছেন। যে কোন সমস্যায় কৃষি বিভাগ কৃষকদের পাশে থাকবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড