• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এজেন্ট ব্যাংকিংয়ের কোটি টাকা নিয়ে উধাও উদ্যোক্তা

ব্যাংক কর্তৃপক্ষের চাপে সেলস্ ম্যানেজারের আত্মহত্যা!

  মনিরুজ্জামান, নরসিংদী:

২৫ জানুয়ারি ২০২৪, ১২:১০
ডাচ্ বাংলা ব্যাংক

নরসিংদীতে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর এজেন্ট ব্যাংকিং শাখার অফিস তালাবদ্ধ করে গ্রাহকের কোটি টাকা নিয়ে উদ্যোক্তা উধাও। এ ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষের চাপ সহ্য করতে না পেরে এজেন্ট ব্যাংকিং এর সেলস্ ম্যানেজার আব্দুল কাইয়ুম (৫০) বিষ পান করে আত্মহত্যার ঘটনা ঘটেছে।

নিহত আব্দুল কাইয়ুম নরসিংদীর রায়পুরা উপজেলার মুছাপুর ইউনিয়নের রামনগর মধ্যপাড়া এলাকার মৃত আব্দুল জলিলের ছেলে। সে ডাচ্-বাংলা ব্যাংকের রায়পুরা এজেন্ট শাখার এরিয়া ম্যানেজারের দায়িত্বে ছিলেন। তার অধীনে রায়পুরায় ৩০টি আউটলেট (এজেন্ট শাখা) ছিলো। অন্যদিকে এজেন্ট ব্যাংকিং শাখার পরিচালক শহিদুল ইসলাম লিটনের বাড়ি একই উপজেলার রাধানগর ইউনিয়নের লক্ষীপুর গ্রামে। ঘটনার পর থেকে তিনি এখনো পলাতক রয়েছেন।

বুধবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় আত্মহত্যার খরবটি দৈনিক অধিকারকে নিশ্চিত করেন রায়পুরা থানার ইন্সপেক্টর তদন্ত মীর মাহবুব আলম।

নিহতের স্বজনরা জানান, আলগী বাজার আউটলেট (এজেন্ট শাখা)র গ্রাহকদের টাকা নিয়ে উধাও হয়ে যাওয়ার পর থেকেই কাইয়ুমের উপর ব্যাংকটির আর.এম. রেদোয়ান মোহাম্মদ তৌহিদুল ইসলাম চাপ সৃষ্টি করেন । এক পর্যায়ে রেদোয়ান গ্রাহকদের সকল টাকা পরিশোধ করার শর্তে কাইয়ুম এর কাছ থেকে জোরপূর্বক একটি স্ট্যাম্পে স্বাক্ষর করিয়ে নেয়। বারবার কর্তৃপক্ষের এমন চাপে সে মানসিকভাবে ভেঙে পড়ে । পরে গত শনিবার সকালে নিকটস্থ মাহমুদাবাদ বাজার থেকে একটি বিষের বোতল কিনে এনে বিষপান করে। বিষপানের কিছুক্ষন পর স্বজনরা টের পেয়ে প্রথমে কাইয়ুমকে ভৈরবের একটি হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে জহিরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেও তার অবস্থার অবনতি দেখে চিকিৎসকদের পরামর্শে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় কাইয়ুম সোমবার রাত সাড়ে ১১টায় তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন বলে তার স্ত্রী আমেনা বেগম ও স্বজনরা জানান।

এদিকে ডাচ্-বাংলা ব্যাংকের গ্রাহক ভুক্তভোগীরা জানান, ডাচ-বাংলা ব্যাংককে বিশ্বস্ত হিসেবে অনেকেই এজেন্ট ব্যাংকিং আউটলেটের টাকা ফিক্সড ডিপোজিট করেছিলেন। তাদেরকে শাখা থেকে জমা রশিদও দেয়া হয়েছিল। কিন্তু ব্যাংকের উদ্যোক্তা শহিদুল ইসলাম লিটন গ্রাহকদের না জানিয়ে কৌশলে টাকা আত্মসাৎ করে রোববার শাখাটি তালাবদ্ধ করে পালিয়ে যায়। টাকা সহ কর্মকর্তা লাপাত্তা হয়ে যাওয়ার ব্যাপারে অতিদ্রুত তাকে গ্রেপ্তার করে গ্রাহকদের টাকা ফিরিয়ে দেওয়ার দাবি জানান ভুক্তভোগীরা।

এখনো পর্যন্ত এরিয়া ম্যানেজারের আত্মহত্যার বিষয় ও টাকা নিয়ে উধাও হওয়ার ব্যাপারে ভুক্তভোগীদের পক্ষ থেকে থানায় কোনো লিখিত অভিযোগ আসেনি বলে জানান রায়পুরা থানার ইন্সপেক্টর (তদন্ত) মীর মাহাবুবুর রহমান।

তিনি আরও বলেন, শুনেছি বিষ পানের কারণে নাকি তার মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য সকল কার্যক্রম ঢাকার শাহবাগ থানা কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন করেছে। তবে এখনো পর্যন্ত নিহতের পরিবারের কেউ কোন অভিযোগ দায়ের করে নি। অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে অভিযুক্ত কর্মকর্তা (আর.এম) রেদোয়ান মোহাম্মদ তৌহিদুল ইসলামের মুঠোফোনে যোগযোগ করলে তার নাম্বারটি বন্ধ থাকায় তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। ডাচ-বাংলা ব্যাংক নরসিংদীর ম্যানেজার ইনচার্জ মো. আনিসুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করলে সাংবাদিকদেরকে হেড অফিসে যোগাযোগ করার পরামর্শ দিয়ে কৌশলে বিষয়টি এড়িয়ে যায় তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড