• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারো রাজশাহীতে কমলো তাপমাত্রা

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

২০ জানুয়ারি ২০২৪, ১৬:২০
তাপমাত্রা

রাজশাহীতে একদিনে তাপমাত্রা কমেছে ৪ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার ১৯ জানুয়ারি আকাশে সূর্যের দেখা পাওয়া গেলেও শনিবার ২০ জানুয়ারি থেকে আবারো আগের রূপে ফিরেছে আবহাওয়।

শনিবার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্রবার রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন বৃহস্পতিবার ১৮ জানুয়ারি তাপমাত্রা ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি।

সকাল ৮টার দিকে রোদের মুখ দেখা গেলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। কুয়াশা আবারো চারিদিকে ঘিরে ফেলে। ঘন কুয়াশা না থাকলেও বইছে হিমেল বাতাস। বেলা ১১টা পর্যন্ত সূর্য দেখা যায়নি। ফলে বেড়েছে শীতের তীব্রতা।

শীতের প্রকোপ বাড়তে থাকায় এ অঞ্চলের জনজীবনে ব্যাপক প্রভাব ফেলেছে। এর আগে, মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল গত ৪ জানুয়ারি ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর গত ৩ জানুয়ারি রাজশাহীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ১৩ জানুয়ারি রাজশাহী মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সেদিন ৯ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, শুক্রবার তাপমাত্রা বাড়লেও শনিবারে তা হঠাৎ করে কমতে থাকে। হিমেল বাতাসের কারণে এমনটা হচ্ছে। বাতাসের আর্দ্রতা আছে শতভাগ। গতিবেগ আছে ৪ নটিক্যাল মাইল। দুয়েক দিনের মধ্যে তাপমাত্রা আবারো স্বাভাবিক হয়ে আসবে। তবে এখন এটাকে মৃদ্যু শৈত্যপ্রবাহ বলা যায়।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হয় তবে সেটাকে ধরা হয় মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা এর চেয়ে কমে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে হয় মাঝারি শৈত্যপ্রবাহ, আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে সেটাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে সেটা হয় অতি তীব্র শৈত্যপ্রবাহ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড