• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গম-ভুট্টা গবেষণা ইনিস্টিউটের টাকা লোপাটের তদন্ত শুরু, সন্দেহ  তদন্ত কমিটির ভূমিকায়

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

১৪ জানুয়ারি ২০২৪, ১৫:৫৬
গম-ভুট্টা গবেষণা ইনিস্টিউট

গত ৫ মাসেই রাজশাহী গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট থেকে ২৭ লক্ষ টাকা গায়েব হয়ার ঘটনা ঘটেছে। নগদ অর্থের সাথে গায়েব হয়েছে স্টোরের মালামাল সহ কৃষি কাজে ব্যবহৃত নানা সামগ্রী। তবে এসব সরকারি জিনিসপত্র সহ অর্থ লোপাটের মূল কারিগর হিসেবে প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ইলিয়াসকেই দায়ী করছেন প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীরা।

জানা গেছে, দীর্ঘ ১৭ বছর রাজশাহী গম ভূট্টা গবেষণায় চাকরিকালীন সময়ে নানা বিতর্কিত ঘটনার জন্ম দেন রাজশাহীর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ইলিয়াস হোসেন। রাজশাহী গম ভূট্টা গবেষণার সাবেক গাড়ির চালক রাজন দৈনিক অধিকারকে জানান প্রায় তিন লক্ষ টাকার সরকারি গাড়ির জ্বালানি তৈল কৌশলে আত্মসাৎ করেছিলেন ইলিয়াস হোসেন।

তিনি বলেন, আমি তার কথা মত সাক্ষর করায় পরে সকল অপবাদ আমার ওপর পড়ে। কিছুদিন পূর্বে কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণের বীজ গোপনে বিক্রি করে প্রতিবেশী একজন মাওলানার নিকট জাল সাক্ষর নিতে যান ইলিয়াসের লোক শামিম। মাওলানা আনোয়ার হোসেন গণমাধ্যমকর্মীদের ভিডিও সাক্ষাৎকারে ইলিয়াসের প্রতারণার তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি করেন।

সম্প্রতি সময়ে রাজশাহী গম ভূট্টা ইনিস্টিউটে ২৭ লক্ষ টাকা লোপাটের অভিযোগ উঠে। অনুসন্ধানকালে রাজশাহী গম ভূট্টা ইনিস্টিউটের হিসাব রক্ষক আরিফুল ইসলাম অফিসের অনিয়মের তালিকা তুলে ধরেন সাংবাদিকদের নিকট। তিনি বলেন, ভুয়া ভাউচার, ভুয়া সাক্ষর করে ইলিয়াস হোসেন কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট থেকে।

তিনি আরও বলেন, ইলিয়াসের ভয়ে কোন কর্মকর্তা কর্মচারী মুখ খুলতে চায় না। সম্প্রতি ইলিয়াসের রোষাণলে পড়ে চাকরিচ্যুত নজরুল ইসলাম বলেন, ইনিস্টিউটের সরকারি রেস্ট হাউজ ইলিয়াসের ছেলে নিজের বাড়ির মতো ব্যবহার করে থাকেন।

তিনি আরও বলেন, কিছুদিন পূর্বে রেস্ট হাইজে একটি নারী ঘটিত ঘটনার জন্ম দেন ইলিয়াসের ছেলে। এরপরেও তার কোন শাস্তি হয়নি। এছাড়াও সরকারি দুটি গাড়িতে ইলিয়াসের ছেলের স্কুলে যাওয়া আসা বাহিরে ঘুরতে যাওয়া সবই চলে তার ইচ্ছেমত। রাজশাহী গম ভুট্টা গবেষণার অনিয়ম দুর্নীতি নিয়ে সরকারের ২৭ লক্ষ টাকা লোপাটকারী ইলিয়াসের নাম উল্লেখ করে ইলিয়াসের শাস্তির দাবি তুলে ৪ জানুয়ারি কৃষিমন্ত্রীর দপ্তরে অভিযোগ দেন ভুক্তভোগীরা।

১১ জানুয়ারি ইলিয়াস ও তার সহযোগী শামীমকে চাকরিচ্যুত করাসহ তাদের শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছেন রাজশাহী মডেল প্রেসক্লাব ও মাদক বিরোধী সংগঠন ২১। বিভিন্ন সুত্রে ইলিয়াসের অনিয়মের সত্যতা পেয়ে ১১ জানুয়ারি ইলিয়াসকে অস্থায়ীভাবে বরখাস্ত করেন বাংলাদেশ গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট এর প্রধান কার্যালয় থেকে । ১৪ জানুয়ারি রাজশাহী তদন্তে আসেন গম ভুট্টা গবেষণা ইনিস্টিউটের একটি দল। অভিযোগ উঠেছে তদন্তকারী দলের সদস্যরা ইলিয়াসের সাথে গোপনে গভীর সম্পর্কে লিপ্ত হয়ে ২৭ লক্ষ টাকা ধামাচাপা দিতে ব্যস্ত হয়ে পড়েছেন। অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইলিয়াস হোসেন ২৭ লক্ষ টাকা লোপাটের বিষয়টি স্বীকার করলেও নিজের উপর উঠা অভিযোগ অস্বীকার করে বলেন কিভাবে এই টাকা লোপাট হয়েছে তিনি জানেন না।

অপরদিকে ইলিয়াস ও তার সহযোগী শামিমকে চাকরিচ্যুত করে তাদের আইনের আওতায় নিয়ে ২৭ লক্ষ টাকা উদ্ধারের দাবিতে আজ ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর নিকট লিখিত অভিযোগ দায়ের করছেন রাজশাহী মডেল প্রেসক্লাব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড