• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভালুকায় একটি কারখানায় ৩২ শ্রমিক অসুস্থ্, প্রাণহানি দুইজনের

  এস এম মিজানুর রহমান মজনু, স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ

১৩ জানুয়ারি ২০২৪, ১৮:৪১
শ্রমিক

ময়মনসিংহের ভালুকায় 'এসকিউ গ্রুপ' নামের একটি কারখানায় কর্মরত অবস্থায় হঠাৎ করে ৩২ জন শ্রমিক অসুস্থ্য হয়ে পড়েন। তাদেরকে পার্শ্ববর্তী শ্রীপুর উপজেলার মাওনা আল হেরা ও ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার (১৩ জানুয়ারি) হবিরবাড়ি ইউনিয়নের কালার মাস্টার এসকিউ কারখানার ৩২ জন শ্রমিক অসুস্থ হন। এর আগে শুক্রবার (১২ জানুয়ারি) দুপুরে রিফাত হাসান (৩০) ও বুধবার দুপুরে নারগিস আক্তার (৪৫) নামে দুই শ্রমিক মারা যান।

শিল্পপুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের মাস্টারবাড়ি এলাকায় অবস্থিত কালার মাস্টার (এসকিউ গ্রুপ) কারখানাতে চার হাজারের অধিক শ্রমিক কর্মরত রয়েছেন। তাদের অধিকাংশই নারী শ্রমিক।

আরও জানা যায়, শুক্রবার সকালে কর্মরত অবস্থায় রিফাত হাসান নামে এক শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। শনিবার কর্মরত থাকা অবস্থায় বেশ কয়েকজন শ্রমিকের হঠাৎ শ্বাসকষ্ট দেখা দেয়। কারখানার লোকজন খোঁজ পেয়ে তাৎক্ষণিকভাবে ৩২ জন শ্রমিককে পার্শ্ববর্তী শ্রীপুর উপজেলার মাওনা আল হেরা হাসপাতালে ভর্তি করেন। পরে উন্নত চিকিৎসার জন্য কর্তব্যরত ডাক্তার আটজনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

এর আগে গত বুধবার নারগিস আক্তার নামে অপর এক নারী শ্রমিক শ্রীপুরের মাওনা আল হেরা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে ওই রোগীকে শ্রীপুরের অন্য একটি হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

নাম প্রকাশ না করার শর্তে উপস্থিত একাধিক শ্রমিক জানান, তারা দীর্ঘদিন ধরে এই কারখানায় কাজ করছেন। এমন ঘটনা তারা কখনো দেখেনি। কাজ করার সময় শনিবার সকালে হঠাৎ করে বেশ কয়েকজনকে মাথা ঘুরে মেঝেতে পড়ে যেতে দেখেছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এর আগে তারা দু’জনের মারা যাওয়ার কথা শুনেছেন।

এসকিউ কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) শাহরিয়ার জানান, গত শুক্রবার একজন অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। এর আগেও একজন মারা গেছে। এছাড়া শনিবার বেশ কয়েকজন অসুস্থ্য হয়ে পড়লে তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় কারখানাটি দুদিনের ছুটি ঘোষণা করা হয়েছে।

শ্রীপুর উপজেলার মাওনা আল হেলা হাসপাতালের ম্যানেজার মুসা খলিলুল্লাহ জানান, বুধবার দুপুরে এসকিউ কারখানার অসুস্থ শ্রমিক নারগিস আক্তারকে তাদের আল হেরা হাসপাতালে নিয়ে আসা হয়। পরে হাসপাতালের অ্যাম্বুলেন্সে করে ওই রোগীকে শ্রীপুরের অন্য একটি হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান বলে তিনি শুনেছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার জানান, কারখানায় শ্রমিক মারা যাওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেছেন। তখন কারখানার মানব সম্পদ বিভাগের (এইচআর) প্রধান তাকে জানিয়েছেন, গত রাতে (১২ জানুয়ারি শুক্রবার) রিফাত হাসান নামে একজন শ্রমিক অসুস্থ হয়ে মারা গেছেন। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ জানিয়েছেন।

ময়মনসিংহ শিল্পপুলিশ-৫ এর পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান জানান, সকালে এসকিউ গ্রুপের কালার মাস্টার কারখানায় শ্রমিক অসুস্থ হওয়ার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই ঘটনায় শিল্পপুলিশের উদ্যোগে এএসপি জাহাঙ্গীর আলমকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড