• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৫ একর লবণ মাঠের ৫'শ পলিথিন ফুটো করে দিয়েছে দুর্বৃত্তরা

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম):

০৯ জানুয়ারি ২০২৪, ১২:০৪
পলিথিন

বিভিন্নজন থেকে ধার-কর্য করে মোটা অংকের খাজনা দিয়ে লবণ চাষে নেমেছেন বাঁশখালী উপকূলীয় সরল এলাকার প্রান্তিক লবণ চাষীরা। শীত মৌসুমে দিনের বেশীরভাগ সময় কুয়াশা থাকা ও তাপমাত্রা কম থাকায় কাঙ্খিত লবণ উৎপাদনে বিঘ্ন ঘটেছে। ধার-কর্যের টাকা শোধ করার জন্য লবণ উৎপাদনে কঠিন পরিশ্রম করে যাচ্ছেন প্রান্তিকের এসব লবণ চাষীরা। এ কঠিন অবস্থায় স্থানীয় অসহায় ২০জন বর্গাচাষীর ১৫ একর লবণ মাঠের প্রায় ৫'শ পাটি পলিথিন কেটে ফুটো করে দিয়েছে একদল দুর্বৃত্ত। এতে লবণ চাষীদের অর্ধ ফুটন্ত লবণসহ চৌদ্দ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ভুক্তভোগী লবণ চাষীরা।

সোমবার (৮ জানুয়ারী) দিবাগত রাত আনুমানিক ১১'টার দিকে সরল ইউনিয়নের পশ্চিম সরল ২ নম্বর ওয়ার্ডের বঙ্গোপসাগর উপূকলীয় সচিবের ঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় নুরুল হোসেন, মো. ইসমাইল, সাইফুল হক, বাদশা, শাহনেওয়াজ, দেলোয়ার সহ ২০জন লবণ চাষী ক্ষতিগ্রস্ত হন। এ ঘটনায় পৃথক দুই ঘোনার প্রায় ১৫ একর জমির ৫'শ পাটি পলিথিন ও অর্ধ-ফুটন্ত লবনসহ প্রায় ১৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি চাষিদের।

এ ব্যাপারে ভুক্তভোগী লবণ চাষী মো. মনজুর আলম বাঁশখালী থানায় একটি মৌখিক অভিযোগ জানায়। অভিযোগ দেওয়ার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করে বাঁশখালী থানা পুলিশের একটি টিম।

চাষীরা জানায়, ঘটনার দুইদিন পূর্বে স্থানীয় কিছু সন্ত্রাসী লবণ চাষীদের কাছ থেকে দুই লক্ষ টাকা চাঁদা দাবি করে। এতে চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে তারা দলবল নিয়ে লবণ চাষীদের ১৫ একর লবণ মাঠের ১৪ লক্ষ টাকার পলিথিন এবং 'ফুটন্ত' লবণ নষ্ট করে ফেলে। এতে ঘটনাস্থলে ঘুমিয়ে থাকা লবণ চাষীরা প্রতিহত করতে চাইলে তাদের প্রাণ নাশের হুমকি প্রদান করে ফাঁকা গুলি করে ভীতি সঞ্চার করে পালিয়ে যায় সন্ত্রাসীরা। এ সময় তাদের দাবিকৃত চাঁদা সঠিক সময়ে পৌঁছে দেওয়ার হুমকি দেয়।

ভুক্তভোগী লবণ চাষী মো. মনজুর আলম আরো বলেন, ‘রাতের আঁধারে আমাদের লবণ মাঠে বিছানো পলিথিন কেটে দিয়ে লবণ উৎপাদন ব্যাহত করেছে তারা। ১৫ একর লবণ মাঠের সম্পূর্ন পলিথিন কেটে 'অর্ধ ফুটন্ত' লবণ নষ্ট করে ফেলেছে। এতে আমাদের ১৪/১৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।'

এ ব্যাপারে বাঁশখালী থানার উপ-পরিদর্শক বাবুল বলেন, ‘আমরা মৌখিক অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। কে বা কারা এ ঘটনা করেছে তা এখনও জানতে পারিনি। তবে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

বাঁশখালী থানার ওসি (তদন্ত) সুধাংশু শেখর হাওলাদার বলেন, ‘এ বিষয়ে একটি মৌখিক অভিযোগ পেয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।'

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড