• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

'ঠান্ডাত হাত-পাও অসাড় হয়া যায়, রান্দোন-বান্দোন হষ্টকর'

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

০৪ জানুয়ারি ২০২৪, ১৪:২১
বিপাকে শীতার্ত মানুষ

কুড়িগ্রামে শীতে বিপাকে পরেছে নিম্নআয়ের মানুষ। দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটযুদ্ধ নিয়ে ব্যস্ত সব শ্রেণির মানুষ। নির্বাচনে নানান বিধি নিষেধের কারণে শীতার্তদের কাছে তেমনভাবে পৌঁছেনি কোনো শীতবস্ত্র। বেসরকারি সংগঠনগুলোর ইচ্ছে থাকলেও তারাও কোন শীতবস্ত্র বিতরণ করেনি। ফলে শীতবস্ত্র বিতরণ না হওয়ায় বিপাকে শীতার্ত মানুষ।

এদিকে জেলা প্রশাসন বিভিন্ন উপজেলায় কম্বল উপ-বরাদ্দ দিলেও অনেক ইউনিয়নে পৌঁছেনি সেসব কম্বল। ভোট পেরিয়ে যাওয়ার পর বিতরণ করা হবে বলে জানান ইউনিয়ন চেয়ারম্যানগণ।

এদিকে তাপমাত্রা কমতে থাকায় বেড়েছে শীতের তীব্রতা। গত কয়েকদিনের তুলনায় আজ কুয়াশা কিছুটা কমেছে। তারপরেও রাতে বৃষ্টির ফোঁটার মত ঝরছে কুয়াশা। আজ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ৭টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস। ঠান্ডার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে শ্রমজীবি, ছিন্নমূল ও অতি দরিদ্র মানুষজন।ঠান্ডায় কাহিল হয়ে পড়েছে শিশু ও বয়স্করা। শীত ও কনকনে ঠান্ডা উপেক্ষা কাজে যেতে না পারায় কষ্টে পড়েছে শ্রমজীবীরা।

কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নের দালালী পাড়ার কাইজানি বেওয়া (৫৫) জানান, ‌‌'ঠান্ডাত হাত-পাও অসাড় হয়া যায়। রান্দোন-বান্দোন করা হষ্টকর হয়া গেইছে।'

এই গ্রামের অটোচালক অছমুদ্দি (৫৬) কাঁশতে কাঁশতে জানান, ‌বিয়ান বেলা আর বিকেল বেলা থাকি ঠান্ডা শুরু হয়। জোড়ে গাড়ি চালালে খুব শীত লাগে।'

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. শাহিনুর রহমান সরর্দার জানান, হাসপাতালে স্বভাবিক অবস্থা বিরাজ করছে। এখনো সেভাবে শীতজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পায়নি। বৃহস্পতিবার শিশু ওয়ার্ডে ৭১জন শিশু চিকিৎসাধীন রয়েছে। এছাড়াও জেনারেল ওয়ার্ডে বিভিন্ন রোগ নিয়ে ৩৬৫জন রোগী ভর্তি হয়েছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, জানুয়ারি মাসে ১-২টি শৈত্য প্রবাহের সম্ভবনা রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড