• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপি বাদশার ৫ বছরে সম্পদ বেড়ে হয়েছে ১৭ গুণ,  স্ত্রীর ১০৬ গুণ

  আতিয়ার রহমান, দৌলতপুর (কুষ্টিয়া) :

০৬ ডিসেম্বর ২০২৩, ১৮:২৩
এমপি আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ

কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের এমপি আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ দ্বিতীয় বারের মত ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। কুষ্টিয়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা এমপি বাদশাহ্ধসঢ়;’র মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে তাকে বৈধ ঘোষণা করেছেন।

তবে গত ৫ বছরের ব্যবধানে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন দৌলতপুর আসনের এমপি বা সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ্ধসঢ়;। গত ৫বছরে বাদশাহ’র সম্পদের পরিমাণ বেড়েছে ১৭ গুণ এবং তার স্ত্রীর সম্পদের পরিমাণ বেড়ে হয়েছে ১০৬ গুণ। বার্ষিক আয়ের পরিমাণ ২৩গুণ বেড়ে হয়েছে ৬৯ লাখ এক হাজার ৭৫৪টাকা। হলফনামায় এ তথ্য উল্লেখ করা হয়েছে।

হলফনামায় দেওয়া তথ্যে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের বর্তমান সংসদ সদস্য আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ’র বার্ষিক আয়ের পরিমাণ ছিল ৩ লাখ টাকা। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় উল্লেখ করেছেন বার্ষিক আয়ের পরিমাণ ২৩গুণ বেড়ে হয়েছে ৬৯ লাখ ১হাজার ৭৫৪ টাকা। আর বর্তমান স্থাবর সম্পদের পরিমাণ ২৭গুন বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৬৯লাখ ৯৩ হাজার ৭২৮ টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরওয়ার জাহান বাদশাহ’র স্ত্রী মাহমুদা ছিদ্দিকার স্থাবর সম্পদের পরিমাণ ছিল ২লাখ ৪০হাজার টাকা। আর বর্তমানে তার সম্পদের পরিমাণ ১০৬ গুন বেড়ে দাঁড়িয়েছে ২কোটি ১২লাখ ৫২হাজার ১৩৯টাকা। আর এ বিপুল পরিমাণ অর্থের উৎস হিসেবে দেখানো হয়েছে কৃষি জমি, মাছ ও গরুর খামার।

আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ বর্তমান সংসদ সদস্য ও বর্তমানে দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি ১৯৬০সালের ১৮মার্চ কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার ফিলিপনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। পরে কুষ্টিয়া সরকারী কলেজ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজশাহীবিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-১ দৌলতপুর আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে প্রথমবারের মত জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তার পিতা প্রয়াত মুহাম্মদ শাহজাহান ছিলেন ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং মাতা ফিরোজা বেগম ছিলেন গৃহিনী।

ছাত্র জীবন থেকেই আ. কা. ম. সরওয়ার জাহান বাদশাহ ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের পর ১৯৮০সালে প্রথম ছাত্র সংসদ নির্বাচনে কুষ্টিয়া সরকারি কলেজের কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হন। ১৯৮৩ সালে এরশাদ বিরোধী আন্দোলনে কুষ্টিয়া জেলায় প্রথম গ্রেফতার হন তিনি। কুষ্টিয়া জেলা ছাত্রলীগ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি এবং ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক নেতা ছিলেন তিনি। আওয়ামী যুবলীগ কুষ্টিয়া জেলা শাখার সাবেক আহবায়কও ছিলেন তিনি। এছাড়াও তিনি কুষ্টিয়া দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও আহবায়ক এবং কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা ও মানব সম্পদ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পেশায় তিনি একজন আইনজীব এবং আওয়ামী আইনজীবী কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, বাতিল মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ ডিসেম্বর থেকে ১৫ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার প্রচারণা ১৮ডিসেম্বর থেকে ৫জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ ২০২৪ সালের ৭ জানুয়ারি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড