• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে আমন ধানের ক্ষতি

  আবিদ মাহমুদ , রাউজান (চট্টগ্রাম):

১৮ নভেম্বর ২০২৩, ১৪:০৫
মিধিলি

চট্টগ্রামের রাউজানে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে সৃষ্ট বর্ষণ ও দমকা বাতাসে আমন এবং সবজিসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হয়েছিল। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট দুদিনের বৃষ্টি ও দমকা বাতাসে মাটিতে নুয়ে পড়া ধানের ক্ষতিতে দুশ্চিন্তায় কৃষকেরা। প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি থেকে রক্ষা পাওয়ার জন্য মসজিদে মসজিদে জুমার নামাজে দোয়া করা হয়।

এদিকে পাকা ধান মাটিতে নুয়ে পড়লেও বৃষ্টি অব্যাহত না থাকলে ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির। গতকাল শুক্রবার দুপুরে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার কয়েকটি ওয়ার্ড পরিদর্শন করে দেখা যায়, পাকা, আধাপাকা ধান মাটিতে নুয়ে পড়েছে। কোনো কোনো ধানি জমিতে জমেছে পানি। কোথাও কোথাও কেটে রাখা ধান নষ্ট হচ্ছে বৃষ্টির পানিতে।

রাউজান পৌরসভার ৬নং ওয়ার্ডের কৃষক মো. এসকান্দর বলেন, ‘ঘূর্ণিঝড়ের প্রভাবে আমার ধান মাটিতে নুয়ে পড়েছে। ক্ষতি হবে কিনা এখনও বুঝতে পারছি না।’

রাউজান সদর ইউনিয়নের কৃষক আবুল হাশেম বলেন, ‘আর কয়েকদিন পর ধান কাটা শুরু করার কথা ছিল। শেষের দিকে এসে বৃষ্টি হবে বা ঘূর্ণিঝড় হবে কল্পনাও করি নাই।’

এদিকে ডাবুয়া ইউনিয়নের কৃষক আবুল বশর বলেন, আমি মানুষের কাছ থেকে ধার-দেনা করে ১০ কানি জমিতে আমন ধানের চাষাবাদ করেছি। মাটিতে নুয়ে পড়া ধানের ক্ষতি হলে ধার দেনা কিভাবে পরিশোধ করব তা জানতে পারছি না।’

উপজেলা কৃষি বিভাগের সূত্র মতে, রাউজানে ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১২ হাজার ১০ হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদ হয়। এরমধ্যে ২৮০ হেক্টর জমিতে হাইব্রিড, ১১ হাজার ৫৪০ হেক্টর জমিতে উফসী, ১৯০হেক্টর জমিতে স্থানীয় জাতের আমন ধানের চাষাবাদ হয়। ১২ হাজার ১০হেক্টর জমি থেকে প্রায় ৫৫ হাজার মেট্রিক টন শুকনা ধান উৎপাদনের কথা থাকলে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে কমতে পারে উৎপাদন। গত বছর কৃষকেরা ১১ হাজার ৮১০হেক্টর জমিতে চাষাবাদ করে শুকনা ধান উৎপাদন করেন প্রায় ৫৩ হাজার মেট্রিক টন। এ পর্যন্ত ১২০০ হেক্টর জমির আমন ধান কেটে ঘরে তুলেছেন কৃষকেরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির বলেন, রাউজানে ঘূর্ণিঝড়ের প্রভাবে দমকা বাতাস ও বৃষ্টিতে বেশ কিছু স্থানে ভর ধরা ধান ও পাকা ধান মাটিতে নুয়ে পড়েছে। তবে বৃষ্টি অব্যাহত না থাকলে তেমন ক্ষতির সম্ভাবনা নেই। তারপরও আমরা খবরা-খবর রাখছি। এ পর্যন্ত ১০ শতাংশ ধান কর্তন হয়েছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড