• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক পরিবারকে ২ সপ্তাহ ধরে অবরুদ্ধ রেখেছেন মৌলভি মনির

  মিজানুর রহমান মিজান, টেকনাফ (কক্সবাজার)

১৪ নভেম্বর ২০২৩, ২০:০২
টেকনাফ

কক্সবাজারের টেকনাফের সাবরাংয়ে দীর্ঘ ৪০ বছর ধরে বসবাসরত হাফেজ নুরুল হাকিমের বসতভিটা জোরপূর্বক অবৈধভাবে দখলের লোভে বাড়ির চতুর্দিকের চলাচলের রাস্তা বন্ধ করে গৃহবন্ধী করে রাখার অভিযোগ উঠেছে একই এলাকার মৌলভী মনির গং এর বিরুদ্ধে।

সোমবার দুপুরে সরজমিনে গিয়ে দেখা যায় স্কুল-কলেজ পড়ুয়া দুই শিক্ষার্থী, গর্ভবতী, মহিলা ও গুরুতর অসুস্থ এক বৃদ্ধাসহ একই পরিবারের ৬জন বসতভিটায় অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

এসময় ভুক্তভোগী একই এলাকার মৃত নুরুজ্জামানের পুত্র নুরুল আমীন জানান, আমার অসুস্থ মা বাড়িতে অবরুদ্ধ অবস্থায়, এবং গর্ভবতী বোন, ও স্কুল কলেজ পড়ুয়া দুই ভাই-বোনসহ আমরা ৫ জন চতুর্দিকের রাস্তা বন্ধ থাকায় বাসায় ডুকতে পারছিনা। এমনকি আমার বৃদ্ধা মা গুরুতর অসুস্থ হয়ে বাড়িতে একা অবস্থান করছে। আমার স্কুল-কলেজ পড়ুয়া দুই ভাই-বোন বই-পুস্তক ও নিত্য প্রয়োজনীয় কাপড়ের জন্য বাসায় যেতে পারছে না এবং বাধা প্রদান করছে যে কারণে তাদের পড়ালেখারও বিঘ্ন ঘটছে।

দুই শিক্ষার্থী মোকাররমা ও রহমতুল্লাহ বলেন, আমরা বর্তমানে খালার বাড়িতে থেকে পড়াশোনা করছি, আমাদের নিজ বাড়িতে যেতে পারছি না। যাবতীয় সরঞ্জাম বাড়িতে থাকায় কলেজেও ভর্তি হতে পারিনি।

ভুক্তভোগী ও মামলার বাদী নুরুল হাকিম জানান, আমার অসুস্থ মা, গর্ভবতী বোন, ও স্কুল কলেজ পড়ুয়া দুই ভাই-বোনসহ আমরা বর্তমানে নিজেদের বসতবাড়িতে অবরুদ্ধ রয়েছি, ওই ভূমিধস্যু গংদের বিরুদ্ধে আমি বাদী হয়ে টেকনাফ মডেল থানায় অভিযোগ ও কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বরাবর একটি মামলা দায়েরও করেছি, মৌলভী মনির ও তার বোন জামাই আনু মিয়াসহ মাদ্রাসায় অধ্যায়নতর কিছু রোহিঙ্গা নিয়ে ধারালো অস্ত্র-শস্ত্র সজ্জিত হয়ে ওতপেতে থাকেন। বর্তমানে খুবই নিরাপত্তাহীনতায় ভুগছি। যেকোনো মুহুর্তে আমাদের উপর হামলাসহ প্রাণনাশের আশংকায় রয়েছে। স্থানীয় প্রশাসনের সহযোগিতা ও সুষ্ঠু বিচার কামনা করছি।

তিনি আরও জানান, এর আগে এলাকায় একাধিকবার বিচার সালিসে রাস্তা দেওয়ার কথা সিদ্ধান্ত হলেও রাস্তাটি খুলে দেয়না এবং কারও কথা না শুনে হাঁটার রাস্তটি বন্ধ করে রাখে।

মৌলভী মনির গং চতুর্দিকে চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়ায় প্রতিবেশী আরেক পরিবার মানবিক দৃষ্টিকোণ থেকে ভুক্তভোগীদের চলাচলের রাস্তা দিলে ঐ পরিবার কেও মৌলভী মনির গং প্রাণনাশের হুমকি দিয়ে রাস্তা বন্ধ করতে বাধ্য করে বলে জানান।

এমতাবস্থায় চলাচলের রাস্তাটি খুলে দিতে সকল প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতা কামনা করেন হাফেজ নুরুল হাকিমসহ তার পরিবার।

এ বিষয়ে অভিযুক্ত মৌলভী মনিরের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, জমির বিষয়ে বিভিন্ন সময় উভয় পক্ষের সাথে দফায় দফায় সালিশ, থানায় অভিযোগ ও আদালতে মামলা হয়েছে। তবে তাদের বসতভিটায় আমার কাগজে কিছু অংশ জমি রয়েছে। আমিও চাই বিষয়টি সমাধান হোক। হুমকি, চলাচলের রাস্তা বন্ধ ও রোহিঙ্গা শিক্ষার্থীদের দিয়ে বসতবাড়িতে হামলার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়গুলো অস্বীকার করেন।

স্থানীয় ইউপি সদস্য কবির আহমদ বলেন, আমরা বিভিন্ন সময় স্থানীয় চেয়ারম্যানসহ বসে সমাধানের জন্য চেষ্টা করেছিলাম। কিন্তু তারা বিচার মানে না। মৌলভি মনির অনেক উপরে খেলে তাই সমাধান করা যাচ্ছে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড