• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষা সনদ ও জাতীয় পরিচয়পত্র জালিয়াতি করে সরকারি চাকরি লাভ!

  রিপন দাস, পটুয়াখালী:

০৪ নভেম্বর ২০২৩, ১৭:৪০
ভুয়া শিক্ষা সনদ

পটুয়াখালীতে ভুয়া শিক্ষা সনদ ও শিক্ষা বোর্ড নিবন্ধিত বয়স কমিয়ে নতুন জাতীয় পরিচয়পত্র তৈরি করে সরকারী চাকুরী লাভের অভিযোগ পাওয়া গেছে।

গত ১৭ সেপ্টেম্বর মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী বরাবরে মো: সাইফুল ইসলাম নামের এক ব্যক্তির লিখিত অভিযোগ পত্রে দেখা যায় ২০১২ সালের ২৪ স্পেটেম্বর পটুয়াখালী সিভিল সার্জন’র কার্যালয় এর স্বারক নং সিএস/পটুয়া/৩য়-৪র্থ শ্রেণীর একটি নিয়োগপত্র ২০১২/১৯৩১ এর আদেশে সুপারিশকৃত নিয়োগ পাওয়া প্রার্থীর নাম মোঃ আবুল কালাম, পিতাঃ মোসলেম শিকদার, মাতাঃ মোসাঃ নুরজাহান, স্থায়ী ঠিকানাঃ গ্রামঃ ভাজনা কদমতলা, পোঃ মির্জাগঞ্জ, উপজেলাঃ মির্জাগঞ্জ, জেলাঃ পটুয়াখালী, পদবীঃ এমএলএসএস, যোগদানকৃত অফিস: উপজেলা স্বাস্থ্য কম্পপ্লেক্স মির্জাগঞ্জ পটুয়াখালী। বর্তমান কর্মস্থানঃ অফিস সহায়ক চালিতাবুনিয়া উপ-স্বাস্থ্য কেন্দ্র মির্জাগঞ্জ, পটুয়াখালী।

আবুল কালাম মির্জাগঞ্জ ইউঃ দরগাহ শরীফ বহুমুখী উচ্চ বিদ্যালয় হতে ১৯৮৮-৮৯ শিক্ষা বর্ষে ১৯৯০ সালে মাধ্যমিক স্কুল সাটির্ফিকেট পরীক্ষায় মানবিক বিভাগ হতে অকৃতকার্য হন। শিক্ষা বোর্ড নিবন্ধিত টেবুলেশন সিটে জন্ম তারিখ ৩১/০৬/১৯৭৫ ইং। কিন্তু ০৫/০২/১৯৮৩ ইং জন্ম তারিখ দিয়ে নতুন জাতীয় পরিচয় পত্র তৈরি করে এবং সে অনুযায়ী অন্য শিক্ষা প্রতিষ্ঠান এস এম মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৯৯০ সালে এসএসসি পরীক্ষা দেয়া ব্যক্তি ০৫/০২/১৯৮৩ জন্ম তারিখ সংযুক্ত করে ১৯৯৭ সালের ৮ম (অষ্টম) শ্রেণি উত্তরন শিক্ষা সনদ সংগ্রহ করে সরকারি চাকুরি লাভ করে। অথচ ৮ম (অষ্টম) শ্রেণি উত্তরন শিক্ষা সনদ সংগ্রহকৃত এস এম মাধ্যমিক বিদ্যালয়ে আদৌ সে পড়ালেখা করেন নাই।

তার ( আবুল কালাম) এর প্রাপ্ত চাকুরিতে ৮ম শ্রেণীর যে শিক্ষা সনদ দেখানো হয়েছে সে সম্পর্কে এস এম মাধ্যমিক বিদ্যালয়ের তৎকালীন দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: লাল মিয়ার সাথে সরাসরি স্বাক্ষৎকারে তিনি বলেন, তিনি (আবুল কালাম) এ বিদ্যালয়ে পড়ালেখা করেন নাই এবং তার (আবুল কালাম) এর ৮ম (অষ্টম) শ্রেণির শিক্ষা সনদ দেখালে তিনি বলেন শিক্ষা সনদে যে সহি মোহর দেয়া আছে সেটি আমার না। এটা তার (আবুল কালাম) এর জাল /ভুয়া তৈরি করা কাগজ।

অভিযোগ কারীর দেয়া সরাসরি স্বাক্ষাৎকার ও তার দেয়া কাগজ পত্রে দেখা যায় তার ( আবুল কালাম) ১১ থেকে ২০ গ্রেডে কর্মরত সরকারি কর্মচারীদের সন্তানদের শিক্ষাবৃত্তি/সহায়তা প্রাপ্তির আবেদন ফরমে জাতীয় পরিচয় পত্র নম্বর- ১৯৭৯২৬৯৭৪০৮৮৬২৫১২, স্ত্রী'র নাম জাকিয়া আক্তার। এখানে উল্লেখ্য বিষয় হলো সহায়তা প্রাপ্তির আবেদনে যে চাকরির কথা উল্লেখ আছে সেটি তার ৮ম (অষ্টম) শ্রেণি উত্তরন জাল সনদ দিয়ে প্রাপ্ত।

অপর দিকে নির্বাচন কমিশন সচিবালয় জাতীয় পরিচয় অনুবিভাগ'র জাতীয় পরিচয় তথ্যে জাতীয় পরিচয় পত্র নম্বর-৯১৪০১৪৬০৫২, জন্মতারিখ -০৫-০২-১৯৮৩, শিক্ষাগত যোগ্যতা-উচ্চ মাধ্যমিক, জন্মস্থান -ঢাকা, স্ত্রী'র নাম নুপুর আক্তার। অর্থাৎ নির্বাচন কমিশন সচিবালয় জাতীয় পরিচয় অনুবিভাগ'র জাতীয় পরিচয় তথ্যের জন্মস্থান ঢাকা হলেও ২১ জুন ২০১৩ তারিখের জন্মনিবন্ধন তথ্যে জন্মস্থান পটুয়াখালীর মির্জগঞ্জ উপজেলার কদমতলা ইউনিয়নের ভাজনা গ্রামে। অভিযোগকারীর দেয়া কাগজপত্রে একই ব্যক্তির জন্মতারিখ ২(দুই)টি, জন্মস্থান ২(দুই)টি, শিক্ষাগত যোগ্যতা ভুয়া/জাল হলেও ২(দুই)টি এবং স্ত্রী একজন হলেও তার ব্যবহরিত কাগজ পত্রে ২(দুই)টি নাম দেখা যায়।

এছাড়াও তিনি কর্মরত অবস্থায় সেবাদানের বিপরীতে অর্থিক লেনদেনের জন্য থানা সিভিল সার্জনের শোকজ পাওয়ারও অভিযোগ আছে।

এ বিষয়ে অভিযুক্ত মো: আবুল কালাম এর কাছে জানতে চাইলে তিনি প্রথমে জানতে রাজি না হলেও পরে জানান, আমার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা মিথ্যা।

এদিকে গত ১৭ সেপ্টেম্বর ২০২৩ ইং তারিখের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী বরাবরে অভিযোগ দাখিল করে এবং তাহার অনুলিপি স্বাস্থ্যমন্ত্রী,স্বাস্থ্যসচিব,পটুয়াখালীর সিভিল সার্জন ও দুর্নীতি দমন কমিশনে প্রেরণ করে তার (আবুল কালাম) বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি তাই আবার ২৩ অক্টোবর ২০২৩ ইং তারিখ পটুয়াখালী সিভিল সার্জন বরাবরে পুনরায় অভিযোগটি দাখিল করতে দেখা যায়।

এ অভিযোগের বিষয়ে সিভিল সার্জন বলেন, এরকম একটি অভিযোগ পেয়েছি। অভিযোগটি যাচাই করে দেখা হচ্ছে। সত্যতা পেলে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড