• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহবান জাহাঙ্গীরের

  আব্দুল মালেক, স্টাফ রিপোর্টার, গাজীপুর

৩১ অক্টোবর ২০২৩, ১৮:৫০
জাহাঙ্গীর

বেতন বৃদ্ধির দাবিতে গত ৮ দিন ধরে চলমান শ্রমিক আন্দোলন থেকে বিরত থেকে বুধবার হতে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহবান জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি এবং গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোঃ জাহাঙ্গীর আলম।

উদ্বুত পরিস্থিতি নিয়ে মঙ্গলবার দুপুরে গাজীপুর সিটি করেপোরেশনের গাছা আঞ্চলিক কার্যালয়ের সামনে জেলা ও মহানগরীর ৪৩টি শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন জাহাঙ্গীর আলম। পরে চলমান শ্রমিক আন্দোলন নিয়ে কথা বলেন।

উপস্থিত সাংবাদিকদের সভার বিষয়টি অবহিত করে জাহাঙ্গীর আলম বলেন, মজুরী বৃদ্ধির দাবীতে শ্রমিকরা যে আন্দোলন শুরু করেছে তা ইতোমধ্যে গাজীপুরের বিভিন্ন অঞ্চলের কারখানাগুলোতে ছড়িয়ে পরেছে। গার্মেন্টস শ্রমিক সংগঠনসমূহ ঐক্যবদ্ধভাবে মজুরী বোর্ডের নিকট ন্যুনতম মজুরী ২৩ হাজার টাকা দাবি করেছেন। এ নিয়ে বোর্ডে আলাপ আলোচনা চলছে। আগামী ১ নভেম্বর মজুরী বোর্ডের ৫ম সভা অনুষ্ঠিত হবে। আশা করা হচ্ছে মজুরী বোর্ড শ্রমিকদের দাবি বিবেচনায় নিয়ে ৩০ নভেম্বর মধ্যেই একটি গ্রহণযোগ্য মজুরী ঘোষণা করবেন। এইরকম সময়ে শ্রমিকরা কারখানার কাজ বন্ধ রেখে অঘোষিত আন্দোলন এবং ভাংচুর করলে মজুরী বৃদ্ধির আন্দোলন ক্ষতিগ্রস্থ হবে বলে তিনি উল্লেখ করেন।

অঘোষিত এবং অনাকাঙ্খিত শ্রমিক আন্দোলনে যে সকল শ্রমিক ভাই ও বোনেরা মৃত্যুবরণ করেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি নিহত ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

তিনি বলেন, গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবি যৌক্তিক। তবে আন্দোলনের নামে ভাংচুর ও নাশকতা করা যৌক্তিক আন্দোলনকে বিপথে পরিচালিত করে। এ ব্যাপারে শ্রমিক ভাই ও বোনেরা সজাগ দৃষ্টি রাখবেন এবং কোন বহিরাগত শক্তি যেন এর পিছনে ইন্ধন যোগাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি আরও বলেন, মজুরী বৃদ্ধির বিষয়টি চলমান প্রক্রিয়া এবং শ্রমিক-মালিক উভয় পক্ষই মজুরী প্রস্তাবনা দিয়েছে এখনও চূড়ান্ত ঘোষণা হয়নি সেহেতু আমরা আশা করি বর্তমান বাজার দরের সাথে সঙ্গতি রেখে একটি সম্মানজনক মজুরী ঘোষণার মধ্য দিয়ে শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবি ন্যায্যতা পাবে। ফলে উক্ত সময়ে কোন গার্মেন্টস কারখানার শ্রমিকরা নিজের মত করে অযৌক্তিক আন্দোলনে যুক্ত হবেন না। যে কোন আন্দোলনে একটি শৃঙ্খলা থাকে। শৃঙ্খলা ছাড়া সেই আন্দোলন জয়যুক্ত হয় না।

বুধবার থেকে সকল শ্রমিকদের কাজে যোগ দেওয়ার জন্য তিনি শ্রমিকদের প্রতি আহবান জানান। এ সময় শ্রমিক নেতা মাসুদ, কফিল উদ্দিন, তমিজ উদ্দিন, শাহজাহান, মোঃ নজরুল ইসলাম, ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড