• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরাজগঞ্জে পিপিআর রোগে ২৫ ছাগলের মৃত্যু

  সোহেল রানা, সিরাজগঞ্জ

২৩ অক্টোবর ২০২৩, ২২:৪০
পিপিআর

সিরাজগঞ্জের তাড়াশে ছাগলের ভাইরাসজনিত রোগ (পিপিআর) দেখা দিয়েছে। এই রোগে ৭দিনে উপজেলায় ২৫টি ছাগলের মৃত্যু হয়েছে। তবে এ রোগ প্রতিরোধে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের কোনো তৎপরতা নেই বলে অভিযোগ করেছে ভুক্তভোগীরা।

সোমবার (২৩ অক্টোবর) সকালে স্থানীয় সূত্রে জানা যায়, গত এক সপ্তাহে উপজেলর পৌরসভার খোলা বাড়িয়া মহল্লার লাভলি খাতুনের দুটি, কৃষক ছায়াত আলীর একটি, তাড়াশ সদর ইউনিয়নের বৃ-পাঁচান গ্রামের কৃষক বাবুল হোসেনের দুটি, কৃষক নূরুল ইসলামের একটি, বুলবুল হোসেনের একটি, লিটন আলীর একটি, আব্দুস সালামের দুটি ও তালম ইউনিয়নের সিলট গ্রামের জাহাঙ্গীর হোসেনের দুটিসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নে গ্রায় ২৫টি ছাগলের মৃত্যু হয়েছে।

উপজেলার উলিপুর গ্রামে (পিপিআর) রোগে আক্রান্ত ছাগলের মালিক আব্দুল খালেক ও মাঝিড়া গ্রামের রিনি খাতুন অভিযোগ করে বলেন, এ রোগে আক্রান্ত তাদের পাঁচটি ছাগল উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভ্যাটনারি হাসপাতালে নিয়ে গেলে টিকা নাই বলে জানিয়ে দেয়। পরে স্থানীয় পশু চিকিৎসকদের কাছে গেলে ছাগল প্রতি প্রায় ৫০০ টাকার ওষুধ কিনতে হয়।

মাধাইনগর ইউনিয়নের বেত্রাশিন গ্রামের সাজেদা খাতুন বলেন, আমি কয়েক বছর ধরে ছাগল লালন পালন করি। তবে প্রাণিসম্পদ অফিসের কেউ এ রোগের কোনো টিকা দেয়নি। উল্টো হাসপাতালে গিয়ে ফিরে এসেছি। মারা যাওয়া বেশির ভাগ ছাগলই উঠতি বয়সি। এই ছাগলগুলো মারা যাওয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে পড়ছেন বলে ভুক্তভোগীরা জানিয়েছেন।

অভিযোগ অস্বীকার করে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ওয়ালী-উল ইসলাম বলেন, জনবল সংকট থাকলেও পিপিআর (ভাইরাসজনিত) রোগ নির্মূল ও খুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের মাধ্যমে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর উপজেলার প্রায় ৬৫ হাজারের অধিক ছাগল ও ভেড়াকে টিকা দেওয়া হয়েছে। এ প্র্রকল্পের অধীনে প্রতিটি ইউনিয়নে একজন করে ভলান্টিয়ার নিয়োজিত রয়েছেন।

সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাবিবুর রহমান বলেন, ছাগলের ভাইরাসজনিত রোগ (পিপিআর) গবাদিপশু ছাগল ও ভেড়ার একটি মারাত্মক রোগ। এ রোগে আক্রান্ত ছাগল ও ভেড়ার নাক-মুখ থেকে তরল নির্গত হতে থাকে। সেই সঙ্গে ছাগল ও ভেড়ার আক্রান্ত মুখে ঘা দেখা দেয়। এ কারণে খাবার না খেয়ে মাথা নিচু করে থাকে।

তিনি আরও বলেন, উপজেলায় ৬৫ হাজারের অধিক ছাগলকে (পিপিআর) রোগের প্রতিষেধক (টিকা) দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে কিছু বাদ পড়তে পারে। খোঁজ খবর নিয়ে বাকি ছাগল ও বেড়ার প্রতিষেধকের (টিকা) দেওয়ার ব্যবস্থা করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড