• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুলজোর নদীর ভাঙ্গনে বসতভিটাসহ ফসলিজমি বিলীন

  সোহেল রানা, সিরাজগঞ্জ:

০৮ অক্টোবর ২০২৩, ১৯:০৬
নদীর ভাঙ্গন

ভারী বৃষ্টির কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া ফুলজোর নদীর উপজেলার পঞ্চক্রোশী ইউপির বন্যাকান্দি পয়েন্টে ভাঙ্গন শুরু হয়েছে। গত তিনদিনে বন্যাকান্দি খেয়াঘাট এলাকায় ভাঙ্গনে ৬টি বসতবাড়ী ও অন্তত ১২ বিঘা ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের মুখে রয়েছে প্রায় ১০- ১৫টি বসতভিটা। বসতভিটা হারিয়ে পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে।

ভাঙ্গন কবলিত বন্যাকান্দি গ্রামের হাফিজুর রহমান, আবু বকর সিদ্দিক ও ছরিয়ার সরকার জানান, ভারী বৃষ্টির কারণে ফুলজোড় নদীর পানি বৃদ্ধি পায়। এতে নদীতে প্রবল স্রোতে নদী তীরে ভাঙ্গন শুরু হয়। এতে ৬টি বসতভিটা ও প্রায় ১২বিঘা জমি বিলীন হয়ে গেছে।

বন্যাকান্দি গ্রামের আব্দুল মজিদ, আব্দুস সালাম ও লিলি বেগম জানান, তাদের ৮/১০টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। আমরা বসতভিটা নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছি। দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা গ্রহণ করা না হলে বসতভিটাগুলো নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ জানান, ভাঙ্গনের কারণে ৮/১০টি বাড়ি বিলীন হয়ে গেছে। আরও ৮/১০ টি বাড়ি হুমকির মধ্যে রয়েছে। বিষয়টি পানি উন্নন বোর্ড সিরাজগঞ্জ অফিসে এ ব্যাপারে কথা বলে দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম জানান, ভাঙ্গনের বিষয়টি জেনেছি। সরেজমিনে পরিদর্শনপূর্বক দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড