• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদের জমি দখল করে অবৈধ মেলা!

  সাইদুর রহমান , ষ্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ):

০৪ অক্টোবর ২০২৩, ১৬:৩৭
narayanganj

নারায়ণগঞ্জের রূপগঞ্জে মসজিদের জমি অবৈধভাবে দখল করে অবৈধ মেলার আয়োজনের অভিযোগ উঠেছে এক ইউপি সদস্যের বিরুদ্ধে। মসজিদের জমি দখল করে মেলার আয়োজন করায় স্থানীয় বাসিন্দা ও এলাকার আলেম ওলামারা ক্ষোভ প্রকাশ করেছে ইউপি সদস্য ফারুকের বিরুদ্ধে।

ইছাখালী উত্তর পাড়া জামে মসজিদের সাড়ে ৫ শতাংশ জমি অবৈধভাবে মেলার আয়োজন করতে এবং দখলে নিতে বালু ভরাট করেছেন কায়েতপাড়া ইউনিয়ন ৪ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য ফারুক হোসেন। উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের ইছাখালী উত্তরপাড়া এলাকায় ঘটে এ জমি দখলের ঘটনা ঘটে।

শুধু তাই নয়, শীতলক্ষ্যা নদীর জমি, মসজিদের জমিসহ নিরীহদের জমি জোরপুর্বক জবরদখলে বিভিন্ন প্রতিষ্ঠানকে সহযোগীতা করে ইউপি সদস্য ফারুক হোসেন লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। এই ইউপি সদস্য’র সহযোগীতায় গাজী সেতুর উভয় পাশে খনন ও বালু ভরাটের কারনে ঝুকির মধ্যে রয়েছে সেতুটি এমনও অভিযোগ রয়েছে। এসব ব্যপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় এলাকাবাসী।

ইছাখালী উত্তর পাড়া জামে মসজিদের জমিদাতার নাতি কেরামত আলী, হাসিবুর, নুর মোহাম্মদ ও মাহবুবুর রহমান অভিযোগ করে বলেন, প্রায় ৬০ বছর আগে তাদের দাদা মৃত সৈয়দ আলী ৫.৫০ শতাংশ জমি ইছাখালী উত্তর পাড়া জামে মসজিদের নামে ওয়াকফা করে দিয়ে যান। কিন্তু বিগত বেশকিছুদিন যাবৎ ইছাখালী এলাকার ৪ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য ফারুক হোসেন জমিটা দখলে নিতে নানাভাবে পায়তারা করে আসছিল। পরে গতকাল তিনি তার লোকজন নিয়ে এসে জমিতে জোরপূর্বক বালু ভরাট করে ফেলেন। এতে বাঁধা দিতে গেলে ইউপি সদস্য ফারুক হোসেন বলেন জমিটা আমার প্রয়োজন এখানে মেলা বসানো হবে তাই বালু ভরাট করেছি। মসজিদের জমি মেলার আয়োজন করার নামে তিনি বালু ভরাট করে দখলে নিয়েছেন। বালু ভরাটের পর মেলার জন্য বিভিন্ন দোকানপাট নির্মাণ করা শুরু করেছে। কেউ কথা বলতে গেলেই হুমকি ধামকি দিয়ে আসছেন তিনি। অথচ আমার দাদা এই জমিটি মসজিদের নামে দিয়ে গেছেন। এই ইউপি সদস্যের কাছে সমাজের শত শত পরিবার অসহায়। আমরা এর প্রতিকার চাই। সে একজন জনপ্রতিনিধি হয়ে কিভাবে এমন কর্মকান্ড করছে তার খুটির জোর কোথায়।

নাম না প্রকাশ শর্তে এলাকার বেশ কয়েকজন বলেন, কায়েতপাড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ড এলাকার শীতলক্ষ্যা নদীর তীর ঘেষে রেডিমিক্স, ডকইয়ার্ডসহ বেশ কয়েকপি বড় ধরনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ইউপি সদস্য ফারুক হোসেনের রয়েছে লাঠিয়াল বাহিনী। আর এ বাহিনী দিয়ে এসব প্রতিষ্ঠানকে নদীর জমিসহ নিরীহদের জমি জোরপুর্বক জবরদখল করে সহযোগীতা করছে ইউপি সদস্য ফারুক হোসেন। রাস্তা মেরামত বাবদ এসব প্রতিষ্ঠান থেকে লাখ লাখ এনে আত্বসাত করেছেন। অথচ রাস্তা মেরামত করেনি। এছাড়া প্রতিষ্ঠান গুলো দেখভাল করার জন্যও লাখ লাখ টাকা আদায় করছে এই ইউপি সদস্য। এই ইউপি সদস্য’র সহযোগীতায় গাজী সেতুর উভয় পাশে খনন ও বালু ভরাটের কারনে ঝুকির মধ্যে রয়েছে সেতুটি। তার লাঠিয়াল বাহিনীর ভয়ে তার বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস টুকুও কেউ পায়না কেউ। দূর্নীতির অভিযোগ এনে গত মাসে স্থানীয় এলাকাবাসী ইউপি সদস্য ফারুক হোসেনের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার বরাবর অভিযোগ দেন।

এ বিষয়ে ইছাখালী উত্তর পাড়া জামে মসজিদের সভাপতি খোরশেদ আলম বলেন, আমাদের বাবা দাদার আমল থেকে মসজিদটি সমাজের মানুষ এবাদত করেছেন। অথচ একজন জনপ্রতিনিধি তিনি আমাদের মসজিদের জমি দখলে নিয়ে মেলা বসাচ্ছেন এটা কেমন। আমরা প্রশাসনের সহযোগিতা কামনা করছি।

এ বিষয়ে অভিযুক্ত ইউপি সদস্য ফারুক হোসেন বলেন, জমিটা বালু ভরাট করেছি এটা ঠিক। কিন্তু জমি দখলে নিয়েছি এটা ঠিক না। মসজিদের জমি দখলে নিয়েছি এটা নয় এখানে একটি মেলার আয়োজন করা হয়েছে মেলা শেষ হলে খালি হয়ে যাবে। এছাড়া আমার বিরুদ্ধে আনিত অন্যান্য অভিযোগ গুলো মিথ্যা ও বানোয়াট।

এ বিষয়ে কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জায়েদ আলী বলেন, মসজিদের জমি দখলের বিষয়ে এলাকাবাসী আমাকে জানিয়েছেন। আমি আবার বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও ফয়সাল হক বলেন, স্থানীয় চেয়ারম্যানসহ এলাকার কয়েকজন এসে জানিয়ে গেছেন। কোন প্রকার অনুমোতি ছাড়া মেলা বসতে দেয়া হবেনা। এছাড়া মসজিদ দখলের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে , প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড