• রোববার, ১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন হুমকির মুখে ফসলি জমি ও বিভিন্ন সড়ক 

  মো হাছান  মনোহরগঞ্জ (কুমিল্লা):

০২ অক্টোবর ২০২৩, ১৫:৪৫
ড্রেজার

মনোহরগঞ্জ উপজেলা বিভিন্ন ইউনিয়ন অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু ও মাটি উত্তোলন করায় হুমকির মুখে পড়ছে ফসলি জমি ও বিভিন্ন সড়ক। দেখার কেউ নেই। এ ভাবে চলতে থাকলে যে কোন সময়ে ধসে পড়বে ফসলি জমি ও এলাকার বিভিন্ন সড়ক।

সরেজমিনে গিয়ে দেখা যায়, খিলা, বাইশগাঁও, সরসপুর ,মৈশাতুয়া ইউনিয়নসহ উপজেলার বিভিন্ন স্থানে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করেন একটি প্রবাবশালী মহল। এরা প্রশাসনকে তোয়াক্কা না করে কৃষি জমি, খালে, পুকুরে অবৈধভাবে ড্রেজার মেশিন বসান। ড্রেজার দিয়ে উত্তোলনকৃত বালু বেশিরভাগই স্থানীয় ঠিকাদাররা তাদের নির্মাণ কাজে ব্যবহার করে। সড়ক ও সরকারি স্থাপনার মেঝে ভরাট করা হচ্ছে এ বালু দিয়ে। ভূগর্ভস্হ এ বালু কাদামাটির পরিমান বেশি থাকে। ফলে মাটি মিশ্রিত এ বালু দিয়ে তৈরি সড়ক ও বিভিন্ন স্থাপনা টেকসই না হওয়ায় প্রতিবছর সরকারের উন্নয়ন কাজে কোটি কোটি টাকা গচ্চা যাচ্ছে। তাছাড়া কম খরচে ও সহজ প্দ্ধতিতে বালু পাওয়ায় ঠিকাদারদের পাশাপাশি বসত বাড়ি নির্মাণেও অনেকে পরিবেশ বিধ্বংসী এই ড্রেজার ব্যবহার করছে। এলাকাবাসী বিভিন্ন সময়ে প্রশাসন ও জনপ্রতিনিধিদের কে অবগত করিলেও তারা এ বিষয়ে কোন ব্যবস্থা নেয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকায় ২০থেকে ২৫ টি ড্রেজার মেশিন রয়েছে। ডাক পড়লেই মেশিনপত্র নিয়ে গ্রামের আনাচে কানাচে ছুটে যাচ্ছে ড্রেজারের মালিক শ্রমিকরা। মৈশাতুয়া ইউনিয়ন রশিদপুর গ্রামের বাসিন্দা ভুক্তভোগী রফিক মুহরি বলেন,আমার ফসলি জমির পাশ থেকে অনেকে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু বিক্রি করছে। বিষয়টি প্রশাসন কে জানালে তারা কোন পদেক্ষেপ নেয়নি। এতে অনেকের জমি এখন হুমকির মুখে।

বাইশগাঁও ইউনিয়ন বিশিষ্ট সমাজ সেবক মো আলি হোসেন জানান,ড্রেজার মেশিন সমাজের একটি ক্ষতিকর মেশিন। উপজেলার বিভিন্ন এলাকায় যে ভাবে ফসলি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করতেছে। প্রসাশন এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ না করিলে,এর কারনে উপজেলা ফসলি জমি ও বিভিন্ন সড়ক বির্পযয়ে পড়বে।

উপজেলা সহকারী কমিশনার( ভূমি) এনামুল হাসান এর নিকট জানতে চাইলে তিনি জানান, সরকারি ভাবে ঘোষণা হয়েছে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন নিষিদ্ধ। উপজেলা কোথায় কেউ যদি ড্রেজার মেশিন বসায়, আমাকে জানালে আমি সাথে সাথে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড