• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

আদালতের চুরি যাওয়া ৬০১ নথি উদ্ধারে ব্যর্থ পুলিশ

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

০১ অক্টোবর ২০২৩, ১৩:১৪
রাজশাহী

রাজশাহীতে আদালতের রাষ্ট্রপক্ষের তিন সহকারী কৌঁসুলির (এপিপি) মোহরারের (নকলনবিশ) বাড়ি থেকে মামলার ৬০১ নথি চুরি হওয়ার দেড় বছরেও উদ্ধার করতে পারেনি পুলিশ। তাই মামলাটি তদন্তের জন্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে পাঠানো হয়েছে। সিআইডি নতুন করে তদন্ত শুরু করেছেন।

গত বছরের ২৪ মার্চ রাতে রাজশাহীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৪-এর এপিপি জালাল উদ্দীন, বজলুর রহমান ও সোহেলা আক্তার ডানার মোহরার হোসেন আলীর বাড়ি থেকে মামলার নথি গুলো চুরি হয়। এ ঘটনায় ২৬ মার্চ মোহরার হোসেন আলী নগরীর কাশিয়াডাঙ্গা থানায় মামলা করেন। এরপর প্রায় দেড় বছর ধরে পুলিশ তদন্ত করলেও মামলার কূলকিনারা করতে পারেনি।

জানতে চাইলে রাজশাহী নগর পুলিশের (আরএমপি) কাশিয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান বলেন, মামলাটি তদন্ত করছিলেন উপপরিদর্শক (এসআই) জীবন চন্দ্র বর্মন। দীর্ঘ সময়ে চুরির রহস্যের কিনারা হয়নি, নথিও উদ্ধার হয়নি। এ কারণে মামলাটি পুলিশ সদর দপ্তরের নির্দেশনায় সিআইডিতে পাঠানো হয়েছে। সিআইডির তদন্ত কর্মকর্তা এসআই কাজী মোস্তাসিন ২০ সেপ্টেম্বর মামলার নথিপত্র বুঝে নিয়েছেন।

এজাহার সূত্রে জানা গেছে, যে ৬০১টি মামলার নথি চুরি হয়েছে, সে গুলো জেলার ৮টি থানায় দায়ের হয়েছিল। এর মধ্যে মোহনপুর থানার ৭০টি, বাঘার ৪২টি, দুর্গাপুরের ৬০টি, বাগমারার ৮১টি, পুঠিয়ার ৭২টি, তানোরের ১১২টি, চারঘাটের ৮৩টি এবং গোদাগাড়ী থানার ৮১টি মামলার নথি ছিল।

এর মধ্যে নিষ্পত্তি হওয়া ১৮৮টি মামলার গুরুত্বপূর্ণ নথিও ছিল। বাকি গুলো ছিল বিচারাধীন। মামলা গুলোর বেশির ভাগই ছিল মারামারি এবং মাদক-সংক্রান্ত। বাড়িতে নির্মাণকাজ চলছিল বলে নথি গুলো সিঁড়ির পাশে রাখা ছিল তালাবদ্ধ অবস্থায়। চোরের দল সিঁড়িঘরের তালা ভেঙে নথি ছাড়াও লোহার সেলফ ও একটি বাইসাইকেল নিয়ে যায়।

রাজশাহী সিআইডির পুলিশ সুপার মো. আবদুল জলিল বলেন, পুলিশ সদর দপ্তর মামলাটি আমাদের তদন্ত করতে দিয়েছে। ইতিমধ্যে তদন্ত কার্যক্রম আমরা শুরু করেছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড