• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বস্তির বৃষ্টিতে, আমনের স্বপ্ন চাষীদের

  রিপন দাস, পটুয়াখালী:

৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৭
আমন

পটুয়াখালীর দশমিনায় দীর্ঘদিন খড়ার পর বৃষ্টিতে ধানের ক্ষেত গুলো সতেজ হয়ে উঠতে শুরু করেছে। এতে স্বস্তি দেখা দিয়েছে স্থানীয় কৃষকদেরর মাঝে। দীর্ঘদিন খড়ার কবলে পড়ে আমন ধানের ক্ষেত গুলো শুকিয়ে গেছে, অনেক ধানের গাছ লালচে আকার ধারণ করেছিল। গত কয়েক দিন যাবৎ স্বস্তির বৃষ্টিতে আমন ধানের ক্ষেতগুলো সবুজে ভরে উঠেছে।

উপজেলা কৃষি সূত্রে জানা যায়, দশমিনা উপজেলার বেশিভাগ মানুষের আয়ের উৎস কৃষি। চলতি মৌসুমে আমন ধানের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৮হাজার হেক্টর, অর্জিত হয়েছে ১৮হাজার ৫শ’ হেক্টর। আমন ধানের ক্ষেত গুলোতে এ মুহুর্তে বৃষ্টি খুবই প্রয়োজন ছিলো। গত কয়েক দিন যাবৎ থেমে থেমে বৃষ্টির ফলে আমন ধানের ভালো উৎপাদন আশা করা যাচ্ছে।

উপজেলার বাঁশবাড়িয়া ইউনিয়নের দক্ষিন দাসপাড়া এলাকার আমন চাষী সমীর চন্দ্র শীল, মজিত হাওলাদার, জাসিম হাওলাদার, আলাউদ্দিন নুর হাওলাদার ও মজিবুর রহমান বলেন, এ বৃষ্টি আমাদের কাছে ঈদের খুশির মতো। তবে এ বৃষ্টি যদি মাসখানে আগে হতো তাহলে আমাদের আমন ক্ষেতে রোগের দেখা মিলতনা। এখন ধানের চারা তাড়াতাড়ি বড় হবে। আমন ধানের গাছ হতে অতি দ্রুত ধানের শীষ বের হবে এবং আশানুরূপ ফসল তুলতে পারবে চাষীরা।

উপজেলার বহরমপুর ইউনিয়নের বগুড়া গ্রামের অন্য আরেক চাষী ইউসুপ তালুকদার বলেন, এ বছর বর্ষা মৌসুমের শুরু থেকে বৃষ্টিপাত না হওয়ায় আমন ধানের ক্ষেত গুলো শুকিয়ে গেছে। গাছ বৃদ্ধি কম হয়েছে। বৃষ্টি হওয়ায় গাছ ও ফসলের জন্য ভালো হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার জাফর আহম্মেদ বলেন, চলতি মৌসুমের শুরুতে কম বেশি বৃষ্টি হলেও মাঝ পথে র্দীঘ সময় বৃষ্টির পানি না হওয়া কৃষকরা একটু চিন্তিত হয়ে পড়েন। এই বৃষ্টির ফলে আমন ধানের ক্ষেতগুলোর অবস্থান পরির্বন হবে। আমন ধানের ফলন ভাল হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড