• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবীন্দ্রনাথের কাছারি বাড়ির সৌন্দর্য্য নষ্ট করে বহুতল ভবণ নির্মাণ

  সোহেল রানা, সিরাজগঞ্জ:

৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৪
কাছারি

নিয়মনীতির তোয়াক্কা না করে সিরাজগঞ্জের শাহজাদপুরে কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত কাছারি বাড়ির সৌন্দর্য্য নষ্ট করে সুতা মাকের্ট নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় প্রভাবশালী হাজী রমজান, মনোয়ার হোসেন ও হাজী সিরাজুল ইসলামের বিরুদ্ধে। ফলে অতিদ্রুত এই ভবণের নির্মাণ কাজ বন্ধের জোর দাবি জানিয়েছেন সচেতন মহল ও রবীন্দ্র প্রেমি ভক্তরা।

জানা যায়, রবীন্দ্র কাছারি বাড়ির সন্মুখের এ ভবনটির ২য় তলা থেকে ৫ম তলা পর্যন্ত নির্মাণ কাজ দীর্ঘদিন বন্ধ থাকার পর সুতা ব্যাবসায়ী নেতা হাজী রমজান, মনোয়ার হোসেন, হাজী সিরাজুল ইসলাম এর নেতৃত্বে পুনরায় কাজ শুরু করেছে। এতে হতাশ হয়ে পড়েছে রবীন্দ্র প্রেমিরা। শুধু তাই নয়, কাছারি বাড়ির কাষ্টোডিয়ান এই বহুতল ভবন নির্মাণের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহণের পক্রিয়া করায় এই প্রভাবশালী মহল কাষ্টোডিয়ান আবু সাঈদ ইনাম তানভিরকে এখান থেকে বদলী করার পায়তারা করছে।

এলাকাবাসী ও আগত রবীন্দ্র ভক্তরা নাম প্রকাশে অনিছুক অভিযোগ করে বলেন, কাছারী বাড়ির ভবন তৎকালিন বৃটিশ আমলে নির্মিত। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জমিদারীর দায়িত্ব পাওয়ার পর এই কুঠিতে খাজনা আদায় করতেন। এখানে অনেক ধরনের আসবাবপত্র ও সুসজ্জিত অবকাঠামো রয়েছে। কিন্তু এই কাছারী বাড়ির সৌন্দর্য্য নষ্ট করতে স্থানীয় প্রভাবশালীরা সুতা মার্কেট নির্মানে ওঠে পড়ে লেগেছে। তবে প্রশাসনের পক্ষ থেকে বার বার নিষেধ করার পরেও নির্মাণ কাজ চলমান রেখেছে ভবন মালিকেরা। এতে কবি গুরুর স্মৃতি বিজরিত এ কাছারি বাড়ির সৌন্দর্য নষ্ট হওয়ার উপক্রম হয়ে পড়েছে। সম্প্রতি সুতা মাকের্টের কাজ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান ভবনে উপস্থিত হয়ে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। কাজ বন্ধের নির্দেশ থাকা সত্ত্বেও পুনরায় গোপনে বাকি কাজ সম্পন্ন করার পায়তারা করছে তারা।

এদিকে, প্রাচীন ঐতিহ্য, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত কাছারি বাড়ির সৌন্দর্য রক্ষায় সামনের এ ভবনটি দ্রুত অপসারণ করে এখানে দর্শনার্থীদের জন্য গাড়ী পার্কিংয়ের ব্যবস্থা করার দাবি জানিয়েছে সচেতন মহল ও রবীন্দ্র প্রেমিরা। সেই সাথে রাতের আধারে কাজ সম্পন্ন করার নির্দেশ দাতাদের দ্রুত আইনের আওতায় আনার জোর দাবি জানিয়েছে তারা।

এবিষয়ে রবীন্দ্র কাছারি বাড়ির কাষ্টোডিয়ান মোঃ আবু সাঈদ ইনাম তানভির বলেন, এ ভবনটির নির্মান কাজ চলমান থাকায় এটি অপসারণের ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

নিয়মনীতির তোয়াক্কা না করে সুতা মার্কেট নির্মাণের বিষয়ে জানতে চাইলে হাজী সিরাজুল ইসলাম বলেন, আমাদের সমিতির বৈধ জায়গায় ভবন নির্মাণ করছি। কিন্তু উপজেলা নির্বাহী অফিসার ও ভুমি কর্মকর্তা বার বার আমাদের নির্মান কাজ বন্ধের নিদের্শ দিচ্ছেন। তবে আমাদের জায়গায় নির্মান কাজ করতে কোন বাঁধা নেই।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, ভবনের নির্মাণ কাজ চলমান থাকার খবর পেয়ে ভবনে গিয়ে নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দিয়েছি। এর পরেও যদি কাজ চলমান রাখে, সেক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য, শাজাদপুরের জমিদারী পূর্বে নাটোরের রানী ভবানীর জমিদারীর অংশ ছিল। ১৮৪০ সালে শাহজাদপুরের জমিদারী নিলামে উঠলে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ প্রিন্স দারকা নাথ ঠাকুর মাত্র তের টাকা দশ আনায় এই জমিদারী কিনে নেন। জমিদারীর সাথে সাথে এখানকার কাছারী বাড়ী ঠাকুর পরিবারের হস্তগত হয়। এর পূর্বে কাছারীবাড়ীর মালিক ছিল নিলকর সাহেবরা। ১৮৯০-১৮৯৬ পযন্ত একাধিক বার কবি জমিদারী দেখাশুনার জন্য শাহজাদপুরে এসেছেন। শাহজাদপুরের মনোরম ও প্রকৃতির মুগ্ধতার টানে কবি বার বার এখানে এসেছেন। ১৮৯০ সালে প্রথম কবিগুরু শাহজাদপুরে এসেছিলেন তাদের জমিদারী দেখাশোনা করতে। তখনও সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথ স্থাপিত হয়নি। তিনি আসতেন কোলকাতা থেকে পাকশী ষ্টেশনে। সেখান থেকে শাহজাদপুর আসতেন তার বোট ‘পদ্মা’ কিংবা ‘চিত্রায়’ চড়ে। কবিগুরুর স্মৃতি চিহ্ন ছড়ানো এই কাচারী বাড়িতে এখন রয়েছে মনোমুগ্ধকর পরিবেশ। বাহারি নানা ফুল গাছ আর লতাপাতায় সাজানো হয়েছে আঙ্গিনা। সংস্কার করা হয়েছে কবির ব্যবহৃত দ্বিতল ভবনটিও। বর্তমানে কাচারী বাড়িতে সংরক্ষণ করা কবির ব্যবহৃত কিছু জিনিসপত্র এখনও কবির স্মৃতিকে আকড়ে ধরে আছে। রবীন্দ্র নাথের ব্যবহৃত খাট, পালঙ্ক, চেয়ার, টেবিল, আলনা, পিয়ানো, পালকীসহ বেশকিছু তৈজষপত্র রয়েছে। আরো রয়েছে কবির ২২টি প্রতিকৃতি ও নিজের আঁকা ২০টি ছবি। এই কাছারি বাড়িটির সৌন্দর্য যেন নষ্ট না হয় সেজন্য কাছারি বাড়ির আশপাশে বহুতল ভবন নির্মাণে বিধিনিষেধ রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড