• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অপহৃত কলেজছাত্রের খন্ড খন্ড কংকাল উদ্ধার

পুলিশকে পিটিয়ে আসামি কেড়ে নিয়ে হত্যা করল উত্তেজিত জনতা

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম):

১১ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৪
পুলিশ হামলা

চট্টগ্রামের রাউজান থেকে অপহৃত শিবলি সাদিক আল সাদিক ওরফে হৃদয় (১৯) এর খন্ড খন্ড কংকাল উদ্ধার করা হয়েছে। গতকাল সোমবার সকালে উপজেলা কদলপুর ইউনিয়ন থেকে ৫-৬ কিলোমিটার পূর্বপাশ্বে পার্বত্য রাঙামাটি জেলার কাউখালি উপজেলার রঙি পাহাড় থেকে খন্ড খন্ড কংকাল ও অপহৃত হৃদয়ের কাপড়-চোপড় উদ্ধার করা হয়।

এর আগে সকাল সাড়ে ৯ টায় অপহরণ মামলার ১নং এজাহারীয় আসামি উমংচিং মারমা (২৬) নিয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। উদ্ধারের সময় উপস্থিত এক ব্যক্তি জানান, দুর্গম পাহাড়ের চুড়ায় কলাগাছ দিয়ে ঢাকা অবস্থায় মাথার খুলি, পায়ের দুটি হাড়, হাতের একটি হাড়, মুখ ও হাত বাধার রশি উদ্ধার করা হয়েছে। তবে পুরো দেহ উদ্ধার করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত আলমতসহ আসামীকে নিয়ে থানায় ফেরার পথে রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রওশন আল কেরানীর বাড়ি সংলগ্ন এলাকায় গাছের গুঁড়ি দিয়ে ব্যারিকেট তৈরি করে পুলিশের গাড়িতে হামলা চালায় উত্তেজিত জনতা। হাজারো উত্তেজিত জনতা লাটিসোটা দিয়ে পুলিশকে আঘাত করতে করতে সকাল ১০টা ৫১ মনিটের সময় পুলিশের গাড়ির দরজা ভেঙে আসামী উমংচিং মারমাকে বের করে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়।

নিহত উমংচিং মারমা (২৬) পার্বত্য রাঙামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের পূর্ব রঙিপাড়া এলাকার উথোয়ামং মারমার ছেলে।

এদিকে উত্তেজিত জনতার হামলায় পুলিশের দুটি গাড়ি ভাংচুর করা হয়েছে। আহত হয়েছেন রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন (৪২), ওসি তদন্ত সিদ্দিকুর রহমান, (৪৫) সেকেন্ড অফিসার অজয় দেব শীল (৩৫), এসআই কানু লাল অধিকারী (৪১), এসআই শাহাদাত হোসেন(৩১) , এসআই কিশোর কুমার দে (৩৩), এসআই জসিম (৫৫), এস আই আজিজুল হাকিম (২৯) এ এস আই শাহিদুল (৩৬) সহ অন্তত ১০ পুলিশ সদস্য আহত হন। পুলিশের উপর হামলা ও আসামী কেড়ে নিয়ে গণিপিটুনির ভিডিয়ো ধারণ করার সময় আমাদের সময়’র রাউজান প্রতিনিধি মো. হাবিবুর রহমানের স্মার্ট ফোন কেড়ে নিয়ে ধাওয়া করে উত্তেজিত জনতা। পরে স্মার্ট ফোনটি ফিরিয়ে দেওয়া হয়।

জানা যায়, গত ২৮ আগস্ট রাত ১০টায় রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের হযরত আশরাফাশাহ (রা.) মাজার গেইটের পূর্ব পাশের পাহাড়ী জনপদে নিজ বাড়ির অদূরে ইলিয়াছ পোল্ট্রীফার্ম থেকে ওই কলেজ ছাত্র নিখোঁজ হন। সে কদলপুর স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী হলেও ওই পোল্ট্রি ফার্মের ম্যানেজারের দায়িত্বে ছিলেন। সেখানে আরও কয়েকজন উপজাতি কাজ করতেন। তাদের মধ্যে মনমানিল্য হওয়ায় অপহরণ করতে পারে বলে নিশ্চিত করেছে একটি সূত্র।

নিখোঁজ কলেজ ছাত্রের বাবার কাছে মুক্তিপণ দাবি করলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তিনি ২লাখ টাকা প্রদান করেন। মুক্তিপণেও মুক্তি না মেলায় মুক্তিপণ নেওয়া যুবক ও অপহরণে জড়িত ৬ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন মানাহিদা আকতার। উল্লেখিত ৬ জনের মধ্যে দুইজনকে পার্বত্য জেলার কাউখালী উপজেলার বিভিন্ন স্থান থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। গ্রেপ্তার দুইজন বেতবুনিয়া ইউপির ৬নং ওয়ার্ডের উহ্লাপ্রমং মারমার ছেলে ও আছুমং মারমা (২৬), কাপ্তাই থানার চিৎমরং ইউপির ৪নং ওয়ার্ডের আমতলী পাড়ার উষাচিং মারমার ছেলে ঊক্যথোয়াই মারমা (১৯)।

সর্বশেষ এজাহারে উল্লেখ করা প্রথম আসামি উমংচিং মারমা (২৬)কে গেপ্তারের পর তার স্বীকারোক্তি অনুসারে ছিন্নভিন্ন কংকাল উদ্ধার করে পুলিশ। এ সময় পুলিশের উপর বিক্ষোভ দেখায় এলাকাবাসী। এ সময় তারা অভিযুক্ত উমংচিং-কে ছিনিয়ে নিয়ে গণপিটুনি দিলে ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। এফআইআরে উল্লেখ করা ৬ জনের মধ্যে ২ জনকে গত কয়েকদিন আগে পার্বত্য জেলার কাউখালী উপজেলার বিভিন্ন স্থান থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করাগারে পাঠায় পুলিশ। তারা হলেন, বেতবুনিয়া ইউপির ৬নম্বর ওয়ার্ডের উহ্লা প্রমং মারমার ছেলে ও আছুমং মারমা (২৬), কাপ্তাই থানার চিৎমরং ইউপির ৪ নম্বর ওয়ার্ডের আমতলী পাড়ার উষাচিং মারমার ছেলে ঊক্যথোয়াই মারমা (১৯)।

রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন বলেন, গত রবিবার মামলার ১নং আসামি উমংচিং মারমাকে আটক করে আমরা ২৫ পুলিশ সদস্য নিয়ে আজ (গতকাল সোমবার) ভোরে তার দেওয়া তথ্যমতে কদলপুর-রাঙ্গুনিয়া সীমান্তবর্তী দলুছড়ি পাহাড়ি এলাকায় অভিযানে যাই। অপহৃত কলেজ ছাত্রের কংকাল উদ্ধার করা হয় পাহাড় থেকে। সেখানে ১নং আসামিকে দেখে স্থানীয় কয়েকশ উত্তেজিত জনতা গণপিটুনী দিয়ে হত্যা করে। আমাদের দুটি গাড়ি ভাংচুর করা হয়েছে। অন্তত ১০ পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসাধীন রয়েছেন।

আবুল্লাহ আল হারুন আরও বলেন, উত্তেজিত জনতা পুলিশের গাড়ি থেকে আসামি উমংচিং মারমাকে ছিনিয়ে নিয়ে গণপিটুনি দিয়ে হত্যা করে। পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে বলেও জানিয়েছেন তিনি। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড