• রোববার, ১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর সবুজ বিপ্লবের স্বপ্নপূরণে আ. লীগ নেতা পলাশের ব্যাপকভাবে বৃক্ষরোপন কর্মসূচি

  নিজস্ব প্রতিবেদক

০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪১
আওয়ামী লীগ

চলছে শোকাবাহ মাস আগস্ট। এ মাসে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন নানা আয়োজন করে থাকে। সেই আয়োজনের এক ব্যতিক্রমী উদ্যোগে প্রশংসায় ভাসছেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির সদস্য অ্যাডভোকেট বিপ্লব হাসান পলাশ। সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পুরো মাসজুড়ে বৃক্ষরোপন কর্মসূচি পালন করছেন। ইতোমধ্যে তিনি ৫ শত প্রতিষ্ঠানে প্রায় ১ হাজারের উপর বৃক্ষরোপন করেছেন।

কুড়িগ্রাম-০৪ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী তরুণ এই নেতা জেলার রৌমারী, রাজিবপুর ও চিলমারী উপজেলায় তার বৃক্ষরোপন কর্মসূচি পালন করছেন। তার এই ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কুড়িগ্রাম জেলার সর্বস্তরের জনগণ।

রৌমারী উপজেলার চর খন্জনমারা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাজমুল হাসান বলেন, ‘চমৎকার ও প্রশংসনীয় এই উদ্যোগকে সাধুবাদ জানাই। তার এই কাজ সবাইকে উৎসাহিত করছে। শুধু পলাশ নয়, দেশের সকল মানুষের উচিত পরিবেশ বৈচিত্র ঠিক রাখতে বৃক্ষরোপন করা।’

এদিকে তার ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানেও বৃক্ষরোপন করা হয়। ছাত্র-ছাত্রীদের বৃক্ষরোপনে উৎসাহী করার জন্য বিনামূল্যে গাছ বিতরণ করা হয়।

এ বিষয়ে বিপ্লব হাসান পলাশ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে আমি সবসময় কাজ করে যাচ্ছি। তার সবুজ বিপ্লবের স্বপ্নপূরণের জন্য সবাইকে এগিয়ে আসা উচিৎ। এতে জলবায়ুর অভিঘাত থেকে পৃথিবী রক্ষা পাবে। শুধু শোকের মাস নয় আমাদের এ বৃক্ষরোপন কর্মসূচি সারা বছর চলতে থাকবে।

এছাড়াও তিনি এলাকার অসহায় ও দরিদ্র মানুষের জন্য কাজ করে যাচ্ছে। সম্প্রতি নয়ার হাট ইউনিয়নের বৃদ্ধা অন্ধ প্রতিবন্ধী মা ও মেয়েকে থাকার জন্য নিজ খরচে ঘর করে দিয়েছেন বিপ্লব হাসান পলাশ। এলাকার পিছিয়ে পড়া শিক্ষার্থীদের পড়াশোনার জন্য নিয়েছেন বিভিন্ন উদ্যোগ। অসহায় দের স্কুলে ভর্তি, বই, খাতা কলম ক্রয় করে দেয়া, ফর্ম ফিলাপ করা সহ শিক্ষার যাবতীয় উপকরণ দিয়ে সহায়তা করে থাকেন সাবেক এ ছাত্রনেতা।

এদিকে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষা সচেতনতা বৃদ্ধির জন্য ‘সোস্যাল অ্যাওয়ার্নেস’ কার্যক্রম পরিচালনা করে থাকেন তিনি। এলাকায় শিক্ষা বিস্তারের জন্য একটি প্রাথমিক বিদ্যালয় ও একটি কলেজ প্রতিষ্ঠা করেছেন আওয়ামী লীগ নেতা পলাশ। তার সেই স্কুলে গরিব শিক্ষার্থীদের জন্য স্কলারশিপসহ পড়ালেখার ব্যবস্থা করেছেন। এছাড়াও উচ্চ শিক্ষার জন্য মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশ্ববিদ্যালয় কোচিংয়ের ব্যবস্থা। তাদের জন্য রয়েছে ‘১টাকার ভর্তি কোচিং’।

চিলমারী উপজেলার বহরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো রুহুল আমিন বলেন, এলাকার ছাত্র-ছাত্রীদের জন্য পলাশ অনেক কাজ করে যাচ্ছে। বিশেষ করে যাদের টাকা অভাবে লেখাপড়া বন্ধ হয়ে যায় তাদের জন্য তিনি তার সহায়তার হাত বাড়িয়ে দেন। তার এসব সেবামূলক কাজ তাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

এ বিষয়ে কুড়িগ্রাম-৪ আসনের আওয়ামী লীগের মনোনয়প্রত্যাশী বিপ্লব হাসান পলাশ বলেন, ‘এলাকার পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য আমি সব সময় তাদের পাশে রয়েছি। শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হলে গ্রামের মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে হবে। এলাকার উন্নয়নের জন্য আমি তাদের জন্য সারজীবন কাজ করে যেতে চাই।’

বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে এলাকায় ত্রানের ব্যবস্থা করা, শীতবস্ত্র বিতারণ, বন্যা পরবর্তী মেডিক্যাল ক্যাম্প ও ত্রান কার্যক্রম পরিচালনা, বিনা মূল্যে ওষুধ বিতারণ, এলাকার মানুষকে বিনা মূল্যে আইনী সহায়তা করে থাকেন বিপ্লব হাসান পলাশ। এদিকে মাদক মুক্ত সমাজ গড়তে বিভিন্ন স্কুলে, বিভিন্ন পাড়া মহল্লায়, ও ক্লাবে ক্রিড়া সামগ্রিক বিতরণ করেছেন তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড