• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বান্দরবানে গভীর নলকুপ থেকে বের হচ্ছে গ্যাস

পরিদর্শনে বাপেক্সের বিশেষজ্ঞ দল

  মোহাম্মদ আবদুর র‌হিম, স্টাফ রিপোর্টার (বান্দরবান)

০২ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৬
বান্দরবানে গভীর নলকুপ থেকে বের হচ্ছে গ্যাস

বান্দরবা‌নে পানীয় জলের নলকুপ স্থাপন করতে গিয়ে বেরিয়ে এসেছে জ্বালানী গ্যাস। আর তাতে আগুন দিলেই জ্বলে উঠছে দাউ দাউ করে। এ ঘটনাটি ঘটেছে বান্দরবার পার্বত্য জেলার রোয়াংছড়ি উপ‌জেলা সদরের টাউন হল এলাকায়।

এ খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে ঘটনাস্থলটি দেখতে দলে দলে ছুটে আসছে আশেপাশে এলাকা গুলো থেকে উৎসুক জনতা। এটি কি ধরনের গ্যাস ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য গ্যাস সংক্রান্ত বিভিন্ন স্যাম্পল সংগ্রহ করেছেন বলে নিশ্চিত করেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটিড (বাপেক্স) এর উপ-পরিচালক ও ভূতত্ত্ববিদ মো. হামিদুজ্জামান। সরেজমিনে জানা যায়, গত ২০ আগস্ট থেকে বান্দরবানের রোয়াংছড়ি উপরেজলার টাউন হল এলাকায় গভীর নলকুপ স্থাপনের কাজ শুরু করে শ্রমিকরা।

এসময় ৩৭৫ ফিট গভীরে নলকূপে বোডিং করে যাওয়ার পর হঠাৎ করে নলকুপ থেকে গ্যাস নির্গমনের শব্দ শুনতে পান কর্মরত শ্রমিকরা। এ ঘটনার পর শ্রমিকরা ভয়ে কাজ বন্ধ করে দেন। এই ঘটনার খবরটি চারিদিকে ছড়িয়ে পড়লে জনপ্রতিনিধি ও প্রশাসনের দৃষ্টিগোচর হয়।

পরে বিষয়টি নিয়ে প্রশাসনের পক্ষ থেকে জালানি মন্ত্রণালয়ে একটি চিঠি দেওয়া হলে বৃহস্পতিবার দুপুরে নলকূপের গ্যাস পরিক্ষা-নীরিক্ষার করার জন্য ঘটনা স্থলে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটিড (বাপেক্স)এর একটি বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে সরেজমিনে পরিদর্শন করে গ্যাসের বিভিন্ন স্যাম্পল সংগ্রহ করেন। রোয়াংছড়ি উপজেলা সদরের টাউন হল এলাকার বাসিন্দা ও নলকূপের মালিক কুতুব উদ্দীন জানান, আমার বাড়ীর উঠানে পানীয় জলের জন্য একটি গভীর নলকূপ খনন কাজ শুরু করি। নলকূপটির ৩৭৫ ফিট গভীরে যাওয়ার পর হঠাৎ করে নলকুপ থেকে গ্যাস বের হওয়ার শব্দ শুনতে পায় শ্রমিকরা। পরে আমি পরিক্ষার জন্য তাতে আগুন দিলে দাউ দাউ করে জ্বলতে থাকে। ঘটনার পর শ্রমিকরা ভয়ে কাজ বন্ধ করে দেয় এবং বস্তা চাপা দিয়ে আগুন নিভিয়ে রাখে। বিষয়টির ব্যাপারে আমি জনপ্রতিনিধিদের অবহিত করেছি বলেন জানান তিনি। রোয়াংছ‌ড়ি উপজেলা চেয়ারম্যান চহাইমং মারমা ব‌লেন, রোয়াংছড়িতে নলকুপ স্থাপন করার সময় গ্যাস বের হ‌য়ে আগুন জল‌তে দে‌খে স্থা‌নিয়রা আমা‌কে জানা‌ন। পরে ঘটনাস্থল‌টিতে আ‌মি প‌রিদর্শন ক‌রে‌ বিষয়‌টি উচ্চ পর্যায়ে জানানো হলে গ্যাস পরিক্ষার জন্য বাপেক্স থে‌কে একটি বিশেষজ্ঞ প্রদিনিধি দল ঘটনাস্থলে গ্যাসের স্যাম্পল সংগ্রহ করেন। এ বিষয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিমিটিড (বাপেক্স) এর উপ-পরিচালক ও ভূতত্তবিদ মো. হামিদুজ্জামান বলেন, এটি কি ধরনের গ্যাস পরীক্ষা-নিরীক্ষা করার জন্য আমরা স্যাম্পল কালেক্ট করেছি। এ স্যাম্পল গুলো ঢাকায় আমাদের ল্যাবরেটরীতে টেস্ট করবো। টেস্ট করে আমরা বুঝতে পারবো যে এখানে হাইড্রোকার্বন আছে কিনা। আমরা গ্যাসের প্রেসারও চেক করেছি।

তিনি আরও বলেন, এখানে ত্রি-পিএসআই প্রেসার রয়েছে। তবে এখানে কি পরিমান গ্যাস আছে গ্যাসটা ব্যবহারযোগ্য কিনা আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখব। সাধারণত এরকম গ্যাস বিভিন্ন জায়গায় উঠে থাকে বলেও জানান তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড