• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেচে-গেয়ে কাঁঠাল মৌসুমকে বিদায় জানাল নরসিংদীবাসী

  নাসিম আজাদ, স্টাফ রিপোর্টার (নরসিংদী)

১৮ আগস্ট ২০২৩, ১৪:২৪
নেচে-গেয়ে কাঁঠাল মৌসুমকে বিদায় জানাল নরসিংদীবাসী

নরসিংদীর শিবপুরে দেশের জাতীয় ফল কাঁঠালের মৌসুমকে বিদায় জানাতে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী 'নিশান উৎসব'।

প্রতি বছরের ন্যায় বুধবার (১৬ আগস্ট) নরসিংদীর শিবপুর উপজেলার চৈতন্য বাজারে অনুষ্ঠিত হয় এই নিশান উৎসব। অনুষ্ঠানটিতে কাঁঠালের ক্রেতা-বিক্রেতা, স্থানীয় কৃষকসহ অংশ নেন আশেপাশের বিভিন্ন উপজেলা থেকে আগত মানুষজন ও উৎসুক শত শত দর্শক।

তারা নেচে-গেয়ে ঢাক-ঢোল বাজিয়ে পালন করে এ উৎসবটি। নরসিংদীর প্রতিটি উপজেলায় কমবেশি কাঁঠাল উৎপাদন হলেও শিবপুর, বেলাব ও মনোহরদীতে সবচেয়ে বেশি উৎপাদন হয়। আর ঐতিহ্যবাহী এই উৎসবটিকে ঘিরে আশেপাশের গ্রামগুলোতে বিরাজ করে উৎসবের আমেজ।

নিশান উৎসবে আসা উপজেলার জয়নগর এলাকার জসিম উদ্দিন বলেন, আমাদের এই এলাকায় প্রচুর কাঁঠাল উৎপাদন হয়। দামও পাওয়া যায় ভালো। কাঁঠাল বিক্রি করে শত শত পরিবার সুখ স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করছে।

একই উপজেলার বংশিদা গ্রামের মামুন বলেন, ফলের এই মৌসুমটিতে লটকন আর কাঁঠাল বিক্রি করে বছরের বাকি দিনগুলো ভালোই কাটে। ছেলে মেয়েদের পড়াশোনা ও সংসারের খরচ ভালো ভাবেই হয়ে যায়।

শিবপুর উপজেলা নির্বাহী অফিসার জিনিয়া জিন্নাত বলেন, এই এলাকায় প্রচুর পরিমাণে লটকন ও কাঁঠালের উৎপাদন হয়। আর মৌসুমের শেষদিকে ঐতিহ্যবাহী এই উৎসবের মাধ্যমে কৃষকদের বেশি বেশি উৎপাদনের উৎসাহ যোগায়। আমরাও উপজেলা কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের বিভিন্ন ভাবে সহায়তা করে থাকি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড