• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা বৃষ্টিতে পার্বত্য অঞ্চলে পাহাড় ধস-বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১৪ আগস্ট ২০২৩, ১৪:২৩
টানা বৃষ্টিতে পার্বত্য অঞ্চলে পাহাড় ধস-বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি
টানা বৃষ্টিতে পার্বত্য অঞ্চলে পাহাড় ধস (ছবি : অধিকার)

রাঙামাটির পার্বত্য অঞ্চলে গত ৮-১০ দিনের টানা বৃষ্টিতে পাহাড় ধস ও বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গতকাল রবিবার বিকালে জেলা প্রশাসক কর্তৃক এই তথ্য সরবরাহ প্রদান করা হয়।

তথ্যে বলা হয়েছে, ক্ষুদ্র ও মাঝারি পরিসরে পাহাড় ধসের স্থান- ৪১৬টি, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত ঘরের সংখ্যা- সাতশটি, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা ১৩৭০, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবার সংখ্যা- ১৩৭০, পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা- ৭১২৯ জন, পাহাড় ধসে সড়কের ক্ষতির সংখ্যা- ৭০টি স্থানে, পাহাড় ধসে বন্ধ সড়কের স্থান- ১৫টি, পাহাড় ধসে ক্ষতি ব্রিজ ও কালভার্টের সংখ্যা- ২৫টি, পাহাড় ধসে ক্ষতি বিদ্যুৎ খুঁটির সংখ্যা- ২১টি, আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ২৬১টি তার মধ্যে ১৮টিতে লোক ছিল ও মোট পাহাড় ধস- ৪৭৪টি এবং বন্যা হয়েছে ৩৮৩টি স্থানে।

বন্যায় ক্ষয়-ক্ষতি গ্রামের সংখ্যা ২২৫, বন্যায় কবলিত পরিবারের সংখ্যা- ৭০৫৫, বন্যায় কবলিত মানুষের সংখ্যা ২৩১২৫ জন, বন্যায় ঘরের সংখ্যা- ৬৮০৬টি, বন্যায় ক্ষতিগ্রস্ত আশ্রয়ণের ঘরের সংখ্যা ৬টি, বন্যায় বন্ধ সড়কের সংখ্যা ২৩টি, বন্যায় ক্ষতিগ্রস্ত ব্রিজ, বাঁধ ও কালভার্টের সংখ্যা ৩৬টি, বন্যায় প্লাবিত বাজারের সংখ্যা ১৪টি, বন্যায় ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ খুঁটির সংখ্যা ২৪টি, বন্যায় ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ ৩৪১৭.০১ হেক্টর, বন্যায় ক্ষতিগ্রস্ত পুকুরের সংখ্যা ১৬৫টি, আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে এমন পশুর সংখ্যা ৫৫টি, বন্যায় মৃত পাঁচজন, একজন নিখোঁজ ও ১২ পশুর মৃত্যু হয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, গত ৮-১০ দিনে কি পরিমাণ বা কত কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে তা এখন বলা যাবে না। কারণ জেলায় আরও ক্ষয়-ক্ষতি হয়েছে এমন সংস্থা আছে তারা হিসাব দিলে তখন বলা যাবে কত কোটি টাকা ক্ষতি সাধিত হয়েছে। ওই লিস্ট পেতে একটু দেরি হবে, এখনো সব উপজেলা সার্ভে করা সম্ভব হয়নি।

পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম বার বলেন, রাঙামাটিতে মাদক জিরো ট্রলারে আনা হবে। তবে এতে আপনাদের সার্বিক সহযোগিতার প্রয়োজন আছে। এছাড়াও রাস্তার দু’পাশে হাট-বাজার বসা ও কাচা বাজার দখলে নেওয়া এবং নিদিষ্ট স্থানে একটি বাজার বসানোর প্রয়োজনীয়তাসহ সব কিছুতেই স্থানীয় ভাবে সকলের এগিয়ে আসতে হবে। যার যার স্থান থেকে সম্মিলিত হয়ে এক সাথে এ শহরের উন্নয়নে কাজ করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মীর আবু তৌহিদ বিপিএম বার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ, ডেপুটি সিভিল সার্জন, জেলা পরিষদ সদস্য বিপুল ত্রিপুরা, উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ, মেয়র আকবর হোসেন চৌধুরী, বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাইফুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী অদিত্য চাকমা, সরকারি-বেসরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক দিদারুল আলম, প্রেসক্লাবের সভাপতি মো. সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙামাটি রিপোর্টস ইউনিটির সাধারণ সম্পাদক এম. কামাল উদ্দিন, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, কলেজ স্কুলের প্রধানগণ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, ব্যবসায়ীগণ, বাস ও সিএনজি চালক সমিতির নেতৃবৃন্দসহ অনেকে।

সভায় যে সব বিষয় উল্লেখ যোগ্য যেমন- পাহাড় ধস, নিম্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি, মাদকদ্রব্য, জুয়ার, হ্রদের মাছ শিকার, রাস্তা ঘাট, বাস ও সিএনজি চালকসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনাসহ সিদ্ধান্ত গৃহীত হয়।

ডেঙ্গু, সাজেকে বিশুদ্ধ পানি, হাসপাতালের পরিস্থিতি, ডেঙ্গুলাভা চিহ্নিত করা, মাদক জিরো ট্রলারে নিয়ে আসা, হাট বাজারে শৃঙ্খলা ফিরে আনা ও রাস্তা–ঘাট ও কিশোর গ্যাং।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড