• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ি ঢলে ভেঙে যাওয়া সাঁকো নির্মাণ করল গ্রামবাসী 

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

১৩ আগস্ট ২০২৩, ১৬:১৪
পাহাড়ি ঢলে ভেঙে যাওয়া সাঁকো নির্মাণ করল গ্রামবাসী 
পাহাড়ি ঢলে ভেঙে যাওয়া সাঁকো নির্মাণ করছেন গ্রামবাসী (ছবি : অধিকার)

‘দশে মিলে করি কাজ হারি-যেতে নাহি লাজ’। এলাকাবাসী স্বেচ্ছাশ্রম ও নিজ অর্থ দিয়ে খালের ওপর বাঁশের সাঁকো তৈরি করে তা প্রমাণ করে দিল। রাঙামাটি কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়ন ৪নং ওয়ার্ডের হাফছড়ি মুখ পাড়ায় নারানগিরি খালের উপর এলাকাবাসী সাঁকোটি তৈরি করে। লাগাতার বর্ষা ও পাহাড়ি ঢলে পাড়াবাসীর বাঁশের সাঁকোটি ভেঙে যায়।

যার ফলে ঐ পাড়ার লোকদের যাতায়াত বন্ধ হয়ে যায়। পাড়াবাসী কারও অপেক্ষা না করে ২৫ জন মিলে স্বেচ্ছাশ্রম দিয়ে দু'দিনে মধ্যে বাঁশের সাঁকো তৈরি করে।

এলাকার সাইমং মারমা উসুইমং মারমা, সানুমং মারমা ও কুশিরাম তনচংগ্যা জানান, প্রতিবছর বর্ষা মৌসুম আসলে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে এই বাঁশের সাঁকোটি খালের সাথে বিলীন হয়ে যায়। কেউ এটা মেরামত করে না। তাই আমরা গ্রামবাসী নিজ অর্থায়নে এবং স্বেচ্ছাশ্রম দিয়ে নির্মাণ করি। তবে এখানে একটি স্থায়ীভাব সেতু নির্মাণের দাবি জানান।

২নং রাইখালী ইউনিয়ন সাবেক প্যানেল চেয়ারম্যান এনামুল হক জানান, এই সাঁকোটি ব্যবহার করে প্রতিদিন গড়ে দুইশ লোক ওয়েব্রে পাড়া, হাফছড়ি ভিতর পাড়া, হাফছড়ি যৌথ খামার, চিৎমরম পুনর্বাসন পাড়ায় যাতায়াত করে।

২নং রাইখালী ইউনিয়ন চেয়ারম্যান মংক্য মারমা বলেন, বর্ষা মৌসুমে নারানগিরি খালের ঢলে অনেক বাঁশের সাঁকো ভেঙে যায়। তবে এইখানে একটি পাকা সেতু করা হলে এলাকাবাসীর দুর্ভোগ লাগব হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড