• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নদীগর্ভে বিলীনের মুখে নারানগিরি মুখ পাড়া 

আতঙ্কে দেড় শতাধিক পরিবার

  এম কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১১ আগস্ট ২০২৩, ১৬:৫৯
নদীগর্ভে বিলীনের মুখে নারানগিরি মুখ পাড়া 

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের নারানগিরি মুখ পাড়া। দেড় শতাধিক পরিবারের বসবাস এই পাড়ায়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ও এই পাড়াতে অবস্থিত।

গ্রামের দক্ষিণ দিকে নারানগিরি খালের পানির স্রোতে এবং উজানের পানির ধাক্কায় প্রতি বছর পাড় ভাঙছে এই গ্রামের। ইতিমধ্যে এই পাড়ার বেশ কয়েকটি ঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। যে কোনো সময় পাড়ার দক্ষিণ অংশ নারানগিরি খালের সাথে মিশে যেতে পারে বলে জানান এলাকাবাসী।

সরজমিনে এই পাড়ায় গিয়ে দেখা যায়, নারানগিরি মুখ পাড়ার মাসাচিং মারমার বাড়ির শৌচাগার ও পানির কল গত বুধবার রাতে নারানগিরি খালে ধসে পড়েছে। এছাড়া পার্শ্ববর্তী লোকা বড়ুয়ার বাড়ির বসার ঘর ও রান্না ঘরের কিছু অংশ খালের গর্ভে বিলীন হয়ে গেছে।

এ সময় কথা হয় নারানগিরি পাড়ার প্রধান কারবারি ক্যহ্লাপ্রু মারমার সাথে। তিনি বলেন, খালের পানির স্রোতে গত বুধবার (৯ আগস্ট) আমার বাড়ির কদম গাছ এবং বাঁশ ঝাড়ের মাটি ধ্বসে গেছে, যে কোনো মুহূর্তে আমার মাটির থাকার ঘর নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে। আমরা পাড়াবাসী আতঙ্কে দিন কাটাচ্ছি।

নারানগিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয় বাসিন্দা মংহ্লাচিং মারমা বলেন, এই মুহূর্তে আমাদের পাড়াবাসীর একটা দাবি পানি উন্নয়ন বোর্ডের পক্ষ হতে আরসিসি ব্লক দিয়ে ভাঙ্গনের মুখ হতে এই পাড়াকে রক্ষা করতে হবে।

২নং রাইখালী ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের ইউপি সদস্য শৈবাল সরকার এবং ১, ২ ও ৩নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মাক্রাইচিং মারমা বলেন, বিগত ৫ বছর আগ থেকে নারানগিরি খালের কারণে নারানগিরি মুখ পাড়ায় ভাঙন শুরু হয়েছে। এরই মধ্যে চারটি ঘর ও একটি রাস্তা খালের গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া এ বছর ২টি পরিবারের ঘরের কিছু অংশ খালে ধসে পড়েছে। যে কোনো মুহূর্তে ঘর দুইটি সম্পূর্ণ ধসে যেতে পারে। খালের কিনারায় আরও ৯টি ঘর ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে।

তিনি আরও বলেন, অনতিবিলম্বে যদি পানি উন্নয়ন বোর্ড হতে এই পাড়ার নারানগিরি খালের দক্ষিণ অংশে ব্লক নির্মাণ করা না হয়, তাহলে এক সময় পাড়াটি নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

মুঠোফোনে যোগাযোগ করা হলে রাঙামাটি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা বলেন, আমরা ঐ এলাকার সাইড পরিদর্শন করে পরবর্তীকালে ব্যবস্থা নিব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড