• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলাবদ্ধতা নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর খাল পুনঃখনন শুরু  

  এস এম শাহেদ হোসাইন ছোটন, বোয়ালখালী (চট্টগ্রাম)

১১ আগস্ট ২০২৩, ১৬:১৩
জলাবদ্ধতা নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর খাল পুনঃখনন শুরু  

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ৪নং শাকপুরা ইউনিয়নের কোদালা খালে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পানি নিষ্কাশনের জন্য ভরাটকৃত খাল পুনঃখনন অভিযান পরিচালনা করেছেন বোয়ালখালী উপজেলা প্রশাসন।

আজ শুক্রবার (১১ আগস্ট) সকাল থেকে শাকপুরা ইউনিয়নের কোদালা খালে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ ও পানি নিষ্কাশনের জন্য ভরাটকৃত খাল পুনঃখনন অভিযান পরিচালনা করেছেন বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন ও সহকারী কমিশনার (ভূমি) জনাব আলাউদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন- ৪নং শাকপুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল মান্নান মোনাফ, ইউপি সদস্য মো. কফিল, সম্ভু চৌধুরী, মোজাম্মেল হক মানিক, মো. ছাদেক, অনুপ দাশ, মো. হেলাল ও বোয়ালখালী উপ-সহকারী ভূমি কর্মকর্তা মো. খোরশেদ।

বোয়ালখালী উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, শাকপুরা ইউনিয়নের শাকপুরা চৌমুহনী থেকে লালার হাট জিসি সড়কের চৌমুহনী বাজার সংলগ্ন সড়ক এলাকায় কোদালা খাল ভরাট করে কিছু অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন ধরণের অবৈধ দোকান ও স্থাপনা নির্মাণ করে তারা ভাড়া দেন। এতে করে কোদালা খালের পানি প্রবাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

গত কয়েক দিনের ভারী বর্ষণের ফলে পানি প্রবাহ বাঁধা প্রাপ্ত হয়ে শাকপুরা ইউনিয়নের ৬, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এরপর স্থানীয় জনসাধারণ গত (১০ আগস্ট) কোদালা খাল ভরাট ও জলাবদ্ধতা নিয়ে বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগ দিলে খাল ভরাটের বিষয়টি নজরে আসে।

বোয়ালখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মামুন বলেন, ১০ আগস্ট এ বিষয়ে অভিযোগ পেলে আমি কোদালা খাল এলাকায় পরিদর্শন করি। এরপর খাল ভরাট করে গড়ে উঠা কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের সামনের অংশ অপসারণ করতে সংশ্লিষ্ট দোকান মালিকদের নির্দেশনা দেয়া হয়।

বৃহস্পতিবার সকাল থেকেই সেখানে অভিযান পরিচালনা করে অবৈধ দখল করা খালটির জায়গা উদ্ধার করা হয়। আজ সকাল থেকে শাকপুরা ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারদের সহযোগিতায় পানি প্রবাহ স্বাভাবিক রেখে জলাবদ্ধতা নিরসনে এক্সভেটর দিয়ে ভরাটকৃত কোদালা খাল পুনঃখনন শুরু করা হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড