• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁচ ঘণ্টাতেও যাওয়া যায় না পাঁচ মিনিটের পথ

কাপ্তাই হ্রদে কচুরিপানার দাপটে ইঞ্জিন চালিত নৌযান বন্ধ 

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০৯ আগস্ট ২০২৩, ১৭:১৯
কাপ্তাই হ্রদে কচুরিপানার দাপটে ইঞ্জিন চালিত নৌযান বন্ধ 

রাঙ্গামাটির কাপ্তাই আপষ্ট্রিম জেটিঘাট এলাকায় হ্রদে কচুরি পানার বিশাল যানজট দুর্ভোগ চরমে। পাঁচ মিনিটের পথ যেতে সময় লাগে পাঁচ ঘণ্টা। কাপ্তাই-বিলাইছড়ি লাইনের বোট ইঞ্জিন চলাচল বন্ধ রয়েছে।

আজ বুধবার (৯ আগস্ট) সকাল ৯টা হতে ১২টা পর্যন্ত একটি ইঞ্জিন বোট জেটিঘাট থেকে বিলাইছড়ির উদ্দেশ্যে রওনা হলেই মাঝ পথে কচুরিপানার জটে আটকে পড়ে। শেষ পর্যন্ত গন্তব্য স্থলে পৌছতে না পাড়ায় পিছনে ফিরে আসে। গত এক সপ্তাহ যাবত কাপ্তাই লেকে লাগাতার বৃষ্টির ফলে চারদিক হতে ছুটে আসে কচুরিপানা। লেকের বিভিন্ন এলাকা থেকে কচুরিপানা এসে জেটিঘাট ব্যবসায়ী কেন্দ্র, কার্গো, জেলেপাড়া, সমিলসহ এলাকায় যানজট সৃষ্টি হয়।

যার ফলে কাপ্তাই-বিলাইছড়ি উপজেলা নৌচলাচল বন্ধ হয়ে যায়। কোনো নৌ-চলাচল করতে না পাড়ায় সীমাহীন দুর্ভোগ পড়ছে সাধারণ লোকজন। কাপ্তাই বোট মালিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক শাহিন বুলবুল জানান, পাঁচ মিনিটের জায়গায় পৌছতে সময় লাগে ৫/৭ ঘণ্টা। কচুরিপানার যানজটের ফলে সকল ধরনের ইঞ্জিন বোট চলাচল বন্ধ রয়েছে।

কালাম ও কনা তনচংগ্যা জানান, বিশাল কচুরিপানার জটের ফলে সকল ধরনের ব্যবসা-বাণিজ্য বন্ধ রয়েছে। কোনো নৌ-যান চলাচল করছে না। এ দিকে ইঞ্জিন বোট চালাতে গিয়ে বোটের পাখা ভেঙে গিয়ে অনেকের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া প্রচুর পরিমাণ তৈল, মবিল খরচ হচ্ছে বলে অনেকে মন্তব্য করে।

কাপ্তাই ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ বলেছেন, কচুরিপানা যানজটের ফলে এলাকার সর্বস্তরের লোকজনের ক্ষতি হচ্ছে। ইতিমধ্যে একটি পরিবার হ্রদে আটকে পড়ায় বহু কষ্ট করে তাকে উদ্ধার করা হয়েছে। আমরা কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপকের সাথে যোগাযোগ রাখছি কচুরিপানা যানজট অপসরণের জন্য। ইতিমধ্যে পিডিবি কর্তৃপক্ষ দ্বারা কিছু কচুরিপানা যানজট অপসারণ করা হয়েছে। সামনে আরও কিছু অপসারণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড