• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতি বৃষ্টিপাতে রাঙামাটিতে সীমাহীন জনদুর্ভোগ

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

০৯ আগস্ট ২০২৩, ১৬:০৩
অতি বৃষ্টিপাতে রাঙামাটিতে সীমাহীন জনদুর্ভোগ

অতি বৃষ্টিপাতে রাঙামাটিতে সীমাহীন জনদুর্ভোগ হচ্ছে। গত ৩ আগস্ট থেকে শুরু হওয়া টানা বর্ষণে বিপর্যস্ত স্বাভাবিক জনজীবন। সোমবার নৌকাডুবিতে এক যুবক নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টার পরও তার উদ্ধার বা সন্ধান কোনোটাই মেলেনি।

পাহাড়ধসে সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বসতঘর। তলিয়েছে জেলার বিস্তীর্ণ নিচু এলাকা। এতে বহু ঘরবাড়ি ও ফসলি জমি প্লাবিত হওয়ায় বিস্তর ক্ষতি সাধিত হয়েছে। চরম দুর্গতির শিকার হচ্ছেন অসংখ্য দুর্গত মানুষ। জেলা ও উপজেলা প্রশাসন এসব তথ্য নিশ্চিত করেছে।

জেলা প্রশাসনের তথ্য মতে, টানা বর্ষণে জেলায় এ পর্যন্ত ১৯৮ স্থানে পাহাড়ধস ও ভাঙন হয়েছে। এতে ব্রিজ-কালভার্ট ক্ষতি হয়েছে ১৪টি। বিদ্যুতের খুঁটি হেলে পড়েছে ১৬টি। বাড়িঘর ক্ষতি হয়েছে ৩৮১টি- যার মধ্যে আশ্রয়ণের ঘর রয়েছে ১০টি। আহত হয়েছেন ১০ জন। ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৮৩ একর। 

রাঙামাটি-চট্টগ্রাম জাতীয় মহাসড়কসহ জেলায় ৭৫টি স্থানে পাহাড়ধসে সড়কের ক্ষতি হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে ৯টি স্থানে সাময়িকভাবে সড়ক যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। তীব্র স্রোতে রাঙামাটি-বান্দরবান সড়কের চন্দ্রঘোনা ফেরি চলাচল অনির্দিষ্টকালে বন্ধ করে দেওয়া হয়েছে। কবে নাগাদ চালু হবে তা নিশ্চিত নয় বলে জানিয়েছেন রাঙামাটি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সবুজ চাকমা। 

এছাড়া পাহাড়ধসে ঝুঁকিতে থাকা লোকজনের জন্য জেলায় মোট আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে ২৩৪টি। এসব কেন্দ্রে গিয়ে আশ্রয় নিচ্ছেন ঝুঁকিতে থাকা ও দুর্গত লোকজন। এ পর্যন্ত আশ্রয় কেন্দ্রে উঠেছেন প্রায় ২ হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত সড়ক ও বিদ্যুৎ সংযোগ সচল করতে সংশ্লিষ্ট বিভাগ তৎপর রয়েছে বলে জানায় প্রশাসন।

এ দিকে টানা বর্ষণে পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে জেলার জুরাছড়ি, বিলাইছড়ি, বরকল, লংগদু ও বাঘাইছড়ি উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের বিস্তীর্ণ নিচু এলাকা। এতে তলিয়ে গেছে বিস্তর ফসলি জমি ও রোপা আমন খেত। সোমবার দুপুরে বরকল উপজেলার সুবলং এলাকায় কাপ্তাই হ্রদে প্রবল স্রোতে নৌকাডুবির ঘটনায় সুমেন চাকমা (১৯) নামে এক যুবক নিখোঁজ হয়েছেন। পরে ডুবুরি দল অনেক চেষ্টা করেও প্রবল স্রোতের কারণে তার উদ্ধার বা সন্ধান পায়নি। মঙ্গলবার বিকালেও নিখোঁজ যুবকের খোঁজ মেলেনি বলে জানায় জেলা প্রশাসন। 

সূত্রের বরাতে জানা যায়, ওই সময় দুই যুবক নৌকা পারাপারে প্রবল স্রোতে নৌকাটি উল্টে গেলে সুমেন চাকমা হ্রদের পানিতে তলিয়ে যায়। তবে অপরজন তীরে উঠতে সক্ষম হয়। টানা প্রায় সপ্তাহব্যাপী বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাঘাইছড়ি উপজেলার কাচালং নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে প্লাবিত হয়ে উপজেলার বঙ্গলতলী ইউনিয়নের করেঙ্গাতলী সড়ক ও পৌর এলাকার উগলছড়ি সড়ক পানিতে তলিয়ে গেছে। এছাড়া বাঘাইছড়ি ইউনিয়নের উগলছড়ি, বেপারীপাড়া, নিউ লাইল্যাঘোনা এবং পৌরসভার বটতলী, মাদরাসাপাড়া, হাজীপাড়ার নিচু এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় বহু ঘরবাড়ি ডুবে গেছে। 

বিস্তর ফসলি জমি তলিয়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। জুরাছড়ি সদরসহ উপজেলার ৪টি ইউনিয়নের নিচু এলাকা প্লাবিত হওয়ায় বহু ঘরবাড়ি, রোপা আমন খেত ও ফসলি জমি তলিয়ে গেছে। রাজস্থলী ও কাউখালী উপজেলায় পানিবন্দি হয়ে পড়েছেন বহু পরিবার।

জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, পাহাড়ি ঢলে জেলার বেশকিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। টানা বর্ষণে জেলার বিভিন্ন স্থানে ছোট বড় পাহাড় ধসের ঘটনা ঘটেছে। দুর্গত লোকজনের সহায়তায় এবং উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় আমরা সম্মিলিতভাবে কাজ করছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড