• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাব-রেজিস্ট্রারের দুর্নীতি থেকে বাঁচতে আদালতের দ্বারস্থ ভুক্তভোগী

  মিলন মাহমুদ, সিঙ্গাইর (মানিকগঞ্জ)

০৭ আগস্ট ২০২৩, ১২:৪৭
সাব-রেজিস্ট্রারের দুর্নীতি থেকে বাঁচতে আদালতের দ্বারস্থ ভুক্তভোগী

দুর্নীতির অভিযোগে মানিকগঞ্জের সিঙ্গাইর সাব-রেজিস্ট্রার মোহাম্মদ আরিফুর রহমানের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। গত ২ আগস্ট আল মামুন নামে এক ভুক্তভোগী বাদী হয়ে সিঙ্গাইর সিনিয়র সহকারী জজ আদালতে মামলাটি দায়ের করেন।

মামলায় হেবা দলিল রেজিস্ট্রি করতে অস্বীকৃতি, আদালতের কর্মচারী সম্পর্কে দম্ভোক্তিমূলক মন্তব্য ও অন্যায়ভাবে অর্থগ্রহণের অভিযোগ আনা হয়। মামলায় জেলা সাব রেজিস্ট্রারকেও বিবাদী করা হয়।

মামলা সূত্রে জানা গেছে, গত ২৪ জুলাই আল মামুন নামে এক ব্যক্তি তার বাবা ও ফুফুসহ সিঙ্গাইর সাব রেজিস্ট্রি অফিসে যান দলিল রেজিস্ট্রি করতে। দলিল রেজিস্ট্রির জন্য একজন দলিল লেখকের সহায়তায় সরকার নির্ধারিত ফি ব্যাংকে জমা দেন। এ সময় সাব রেজিস্ট্রি অফিসের অফিস সহায়ক দলিল লেখকের মাধ্যমে বলেন অতিরিক্ত অর্থ ৬ হাজার টাকা না দিলে দলিল রেজিস্ট্রি হবে না।

ভুক্তভোগী আল মামুন উপায় না পেয়ে দলিল লেখকের মাধ্যমে ওই অফিস সহায়ককে ছয় হাজার টাকাও প্রদান করেন। পরে সাব রেজিস্টার আরিফুর রহমানের কাছে গেলে তিনি আল মামুনের পরিচয় জানতে চান। আল মামুন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে স্ট্যানোগ্রাফার পদে কর্মরত আছেন বলে পরিচয় দেন।

তারপরও সাব রেজিস্টার তার কাছে জেলা জজ ও অতিরিক্ত জেলা জজ এর নাম জিজ্ঞেস করেন। আল মামুন সাব রেজিস্টারের কাছে দলিল রেজিস্ট্রি করার জন্য সব কাগজপত্র দিলে আর. এস খতিয়ানে আদালতের সিল থাকায় দলিল রেজিস্ট্রি করেন না।

বাদী আল মামুন বলেন, পারিবারিক জায়গা জমি নিয়ে আমার ওয়ারিশদের সাথে আদালতে মামলা চলমান। ওই মামলায় আর.এস. খতিয়ানটি দাখিল করার কারণে আদালত খতিয়ানটিতে সিল দেয়। কিন্তু এটি জমি রেজিস্ট্রেশন না হওয়ার কোন করণই নয়। সাব রেজিস্টার এই বিষয়টি আমলে না নিয়ে বলেন, খতিয়ানে আদালতের সিল থাকায় দলিল রেজিস্ট্রি করা যাবে না।

তিনি আরও বলেন, আমি সিনিয়র সহকারী জজ আদালতের বিচারকের সাথে এ বিষয়ে কথা বলিয়ে দিতে চাইলে তিনি বলেন- ‘আমি কোনো জজের সাথে কথা বলি না।’ তারপর তাকে অনুরোধ করে বলি স্যার আমার দলিল কি কারণে রেজিস্ট্রি হলো না তার কারণ লিখে দিতে বললেও তিনি দেননি।

মামলার আইনজীবী মো. মিজানুর রহমান জানান, মামলায় ২ আগস্ট আদালতের এক আদেশে সিঙ্গাইর সাব রেজিস্টার মোহাম্মদ আরিফুর রহমানকে আগামী ৮ আগস্ট সকাল ১১ টার দিকে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সিঙ্গাইর সাব রেজিস্টার মোহাম্মদ আরিফুর রহমান বলেন, তার জমিটি রেজিস্ট্রি করা হবে না বিষয়টি এমন নয়। এখানে একটু ভুল-বোঝাবুঝি হয়েছে। আল মামুন না বুঝেই হুট করে একটি মামলা করে দিয়েছেন। আশা করছি এটি খুব শীঘ্রই সমাধান হয়ে যাবে। আর অতিরিক্ত ছয় হাজার টাকা নেওয়া বিষয়টি আমার জানা নেই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড