• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরের ওপর পড়ল গাছ

জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ে বাস করছে পাঁচশ পরিবার 

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০৬ আগস্ট ২০২৩, ১৭:১৬
জীবনের ঝুঁকি নিয়ে পাহাড়ে বাস করছে পাঁচশ পরিবার 

রাঙ্গামাটি কাপ্তাইয়ে চলমান টানা বর্ষণে পাঁচশ পরিবার পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে। যে কোনো সময় বড় ধরনের পাহাড় ধসের আশঙ্কা করা হচ্ছে। গতকাল শনিবার (৫ আগস্ট) দুপুরে কাপ্তাই কার্গোর নিচে পাহাড়ের একটি গাছ ধসে ঘরের ওপর পড়ে। এতে ঘরটি সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয় খবর পাওয়া যায়।

কাপ্তাই উপজেলা প্রশাসনের পক্ষ হতে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদ আশ্রয় কেন্দ্রে আসতে বারবার মাইকিং ও সর্তক করা হচ্ছে। ইতিমধ্যে পাঁচটি ইউনিয়নে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। তার মধ্যে কাপ্তাই উচ্চ বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্রে ৫৫ জন অবস্থান করছেন। এছাড়া বাকিদের আশ্রয় কেন্দ্রে চলে আসতে প্রচারণা অভিযান অব্যাহত রয়েছে।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন জানান, ইতোমধ্যে কাপ্তাই উপজেলায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের নিরাপদ স্থানে নিয়ে আসতে উপজেলা প্রশাসন ও কাপ্তাই তথ্য অফিস প্রতিনিয়ত প্রচারণা ও মাইকিং চালিয়ে যাচ্ছে। এছাড়া কাপ্তাইয়ের নতুন বাজার সংলগ্ন ঢাকাইয়া কলোনি এবং আফসারর টিলা নামক এই এলাকাগুলো পাহাড় ধসের বেশ ঝুঁকিতে রয়েছে। তাই সেখানকার বাসিন্দাদের মধ্যে প্রায় ৫৫ জন গত শুক্রবার থেকে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে। আশ্রয় কেন্দ্রে তাদের খাবার বিতরণও করা হয়েছে। এছাড়া অন্যান্য ইউনিয়নেও আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে।

কাপ্তাইয়ের বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় বেশকিছু বাসিন্দাদের মাঝে আশ্রয়কেন্দ্রে যেতে অনীহা প্রকাশ করছে। কাপ্তাই নতুন বাজার, ঢাকাইয়া কলোনি, লগ গেইট, কার্গোর নিচ, আফছারের টিলা, শীলছড়ি, বারঘোনা, বড়ইছড়ি-রাঙ্গামাটি সড়ক, কেপিএম, রাইখালীসহ পাঁচ শতাধিক পরিবার এখনো ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে।

শনিবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ৩৭.৬ মিলিমিটার বৃষ্টিপাত রাঙ্গামাটি রেকর্ড করা হয়েছে। এছাড়া এর আগের দিন বৃষ্টিপাত রেকর্ড হয়েছিল ৯৪ মিলিমিটার। কাপ্তাই তথ্য অফিসের পক্ষ হতে নিকটস্থ আশ্রয় কেন্দ্রে আসতে মাইকিং করস হচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালে এমন টানা বর্ষণে ভয়াবহ পাহাড় ধসে ১৭ জনের মৃত্যু হয়। আহত হয়েছিল অনেকেই।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড