• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অতিবৃষ্টিতে কাপ্তাই লেকের পানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন 

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

০৬ আগস্ট ২০২৩, ১৪:৫৪
অতিবৃষ্টিতে কাপ্তাই লেকের পানি বৃদ্ধি পাওয়ায় বেড়েছে বিদ্যুৎ উৎপাদন 

রাঙামাটিতে গত এক সপ্তাহ যাবত অবিরাম বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধির পাশাপাশি বেড়েছে বিদ্যুৎ উৎপাদন। ফলে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।

আজ রবিবার (৬ আগস্ট) থেকে পাঁচটি ইউনিট থেকে সর্বমোট ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের জানান, গত কয়েক দিনের বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কাপ্তাই লেকে পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

তিনি আরও জানান, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে এই মুহূর্তে ৯০.৬০ ফুট মীনস সী লেভেল (এমএসএল) পানি থাকার কথা। কিন্তু লেকে এখন পানি রয়েছে ৮২.৯০ ফুট এমএসএল। পাঁচটি ইউনিট থেকে বর্তমানে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

তৎমধ্যে রবিবার (৬ আগস্ট) সকাল ১০টা পর্যন্ত ১নং ইউনিট হতে ৩৩ মেগাওয়াট, ২নং ইউনিট হতে ৩২ মেগাওয়াট, ৩নং ইউনিট হতে ২৬ মেগাওয়াট, ৪নং ও ৫নং ইউনিট হতে প্রতিটিতে ২২ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানির পরিমাণ বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালনা করা হচ্ছে বলে তিনি জানান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড