• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টির অভাবে ব্যাহত হচ্ছে আমন চাষ

  সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ)

০২ আগস্ট ২০২৩, ১৬:৩১
বৃষ্টির অভাবে ব্যাহত হচ্ছে আমন চাষ

কিশোরগঞ্জের হোসেনপুরে দীর্ঘ দিন ধরে বৃষ্টি নেই। আমন চাষ বৃষ্টি নির্ভর হওয়ায় বৃষ্টির অপেক্ষায় ছিলেন কৃষকরা। তাই এ অঞ্চলে পানির অভাবে রোপা আমন চাষ ব্যাহত হচ্ছে।

বর্ষা শেষ, জমিতে পানি নেই। ধান রোপণের মৌসুমে বৃষ্টির পানি না পাওয়ায় বিকল্প ব্যবস্থায় অগভীর নলকূপের (শ্যালো মেশিন) সেচ দিয়ে আমন চাষ করছেন কিছু কিছু চাষি। সেচ দিয়ে চাষ করতে গিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষিরা।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি, সার, কীটনাশকের দাম বৃদ্ধির কারণে প্রভাব পড়েছে আমন মৌসুমের প্রান্তিক চাষিদের উপর। ফলে দেনার উপর দেনা কাঁধে নিয়ে তবুও ধান চাষ করছেন করছেন চাষিরা।

জানা যায়, উপজেলা ছয়টি ইউনিয়ন একটি পৌরসভায় বৃষ্টির মৌসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় এবং রোদের প্রখর তেজের কারণে সংকুলান হচ্ছে না সেচে। শুকিয়ে যাচ্ছে রোপা আমন ক্ষেত। তিন-চার দিন পর পর পানি দিয়েও মাটি ভিজিয়ে রাখা যাচ্ছে না। দ্রুতই মাটি ফেটে যাওয়ায় সেচের পানি তেমন কাজে আসছে না। ফলে বাড়ছে চাষের খরচ।

দুঃখ প্রকাশ করে কথাগুলো বলছিলেন উপজেলার আড়াইবাড়ীয়া ইউনিয়নের কৃষক রফিক, খোকন ও স্বপন মিয়াসহ অনেকেই।

তারা জানান, প্রতি শতকে ৪০ টাকা বা ঘণ্টায় ১৭০ টাকা হিসাবে সেচ দিয়ে জমি ভেজাতে হচ্ছে। এদিকে শ্রমের মজুরি ৭০০ থেকে ৮০০ টাকা। শ্রমিক সংকট দেখা দিয়েছে। তাই জনপ্রতি দুই থেকে তিন একর জমি থাকলেও অর্ধেকের বেশি জমিতে চাষ হয়নি। আগের তুলনায় পাঁচগুণ খরচ বৃদ্ধি হওয়ায় ৪০ শতক জমিতে রোপা আমন ধানের চাষ করছেন।

কৃষক শরীফ মিয়া বলেন, বর্ষায় বৃষ্টির অপেক্ষায় থাকলেও আশানুরূপ বৃষ্টি হয়নি। ফলে জমিতে চাষ দেওয়া যায়নি। তাই বাধ্য হয়ে সেচ দিয়ে কিছু জমিতে চাষ করছি। কাটা-মাড়াইয়ের খরচ বাদে আমন চাষে প্রতি ৪০ শতকে এখন খরচ হচ্ছে ১৬ হাজার টাকা।

উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, চলতি রোপা আমন মৌসুমে হোসেনপুরে সাত হাজার ৫৫০ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে বৃষ্টির পানির অভাবে কিছু জমিতে সেলুমিশন দিয়ে ধান রোপণ করা হচ্ছে। যার মধ্যে বেশির ভাগ জমিতে চাষ হয়েছে ব্রি-২৮। এছাড়া রয়েছে ব্রি-৩৯, ব্রি-৪৯, ব্রি-৫২, ব্রি-৮৭, বিআর-২২ ও বিআর-২৩ জাতের ধান।

উপজেলা কৃষি কর্মকর্তা এস এম শাহজাহান কবির জানান, বৃষ্টি না হওয়ায় এবার আমন ধান চাষ কিছুটা বিলম্বিত হয়েছে। তবে লক্ষ্যমাত্রা ব্যাহত হবে না বলে আশা করছেন তিনি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড