• বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবুজায়নের জন্য মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষ রোপণের উদ্যোগ

  এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম)

০২ আগস্ট ২০২৩, ১৪:৫৪
সবুজায়নের জন্য মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষ রোপণের উদ্যোগ

চট্টগ্রামের মিরসরাইয়ের পাহাড় বেষ্টিত ইউনিয়ন করেরহাট। ৩৯ হাজার ১৪৪ একর আয়তনের এই ইউনিয়ন মিরসরাই উপজেলার বৃহত্তম ইউনিয়ন। বৃক্ষ রোপণ করার মতো পর্যাপ্ত ভূমিও রয়েছে এই ইউনিয়নে। ইতিমধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসনের ২৩ লক্ষ বৃক্ষ রোপণ কার্যক্রমের অংশ হিসেবে মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে পুরো মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষ রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

তারই ধারাবাহিকতায় মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে এবং করেরহাট ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় অর্ধ লক্ষ গাছের চারা বিতরণ করা হয়। গতকাল মঙ্গলবার (১ আগস্ট) সকাল থেকে সবুজে চেয়ে যায় করেরহাট ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণ। সেখানে শোভা পায় লিচু, হরিতকী, বহেরা, আমড়া, আম, কাঁঠাল, আমলকী, জলপাই, তেঁতুল, তাল, নারকেল, পেয়ারা, জাম, মেহগনি, বেলজিয়াম, গর্জন, কড়ই, গামারী, নিম, অর্জুন, বকুল, কৃষ্ণচূড়া, জারুল, সোনালুসহ অসংখ্য প্রজাতির ফলজ, বনজ ও ওষধি গাছ।

অর্ধ লক্ষ গাছের চারা বিতরণ উপলক্ষে করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, মিরসরাই প্রেস ক্লাবের সভাপতি নুরুল আলম, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ সেলিম।

অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য, বীর মুক্তিযোদ্ধা, স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা। বৃক্ষের চারা বিতরণের পাশাপাশি করেরহাট ভ‚মি অফিস সংলগ্ন এলাকায় বৃক্ষ রোপণ করেন অতিথিরা।

অনুষ্ঠানে ১৫ আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের প্রয়াত সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়।

শিক্ষার্থী জাহেদুল হাসান, সাথী ত্রিপুরা, তামিম বলেন, আমরা ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা পেয়েছি। সত্যি আমাদের কাছে খুব ভালো লেগেছে। এ গাছগুলো আমরা বাড়ির আঙ্গিনায় রোপণ করবো।

উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসনের ২৩ লক্ষ বৃক্ষ রোপণ কার্যক্রমের অংশ হিসেবে মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে পুরো মিরসরাইয়ে দেড় লক্ষ বৃক্ষ রোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে করেরহাট ইউনিয়নে ৫০ হাজার ও হিঙ্গুলি ইউনিয়নে ২০ হাজার গাছের চারা বিতরণ কর্মসূচীর শুভ সূচনা করা হয়েছে।

প্রসঙ্গত, প্রতিটি ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্প ও আশ্রয়ণ প্রকল্পে নবনির্মিত রাস্তার দুই পাশে, গ্রামীণ রাস্তার দুই পাশে, পতিত জায়গা, স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষার্থীদের মাঝে এবং সরকারি অফিস প্রাঙ্গণে গাছের চারা রোপণের জন্য দেড় লক্ষ চারা বিতরণ কর্মসূচি হাতে নেয় মিরসরাই উপজেলা প্রশাসন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড