• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাসড়ক কেটে কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টা

ফুটপাত দখল করে সাইকেল স্ট্যান্ড নির্মাণ

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

০২ আগস্ট ২০২৩, ১৪:১৪
মহাসড়ক কেটে কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টা

গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক কেটে কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার চেষ্টার অভিযোগ পাওয়া গেছে এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানার কর্তৃপক্ষের বিরুদ্ধে।

গতকাল মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখন্ড এলাকার এসকিউ গ্রুপের এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানার প্রধান ফটকের সামনে সড়ক কাটার কাজ করতে দেখা গেছে কর্তৃপক্ষকে।

স্থানীয়দের অভিযোগ, এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ মহাসড়কের পাশের ফুটপাত দখল করে বেড়া দিয়ে কারখানার নির্ধারিত সাইকেল স্ট্যান্ড করেছে। এতে করে সাধারণ মানুষের চলাচলে যেমন দুর্ভোগ সৃষ্টি করছে তেমনি প্রায়ই এ স্থানে দুর্ঘটনা ঘটছে। গত প্রায় ১০ বছর যাবত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওই কারখানার সামনের অংশের ফুটপাত বেড়া দিয়ে দখল করে রেখেছে।

স্থানীয় বাসিন্দা আবুল কালাম আজাদ জানান, মহাসড়কের ফুটপাত দখল করে ব্যক্তি মালিকানাধীন কারখানার শ্রমিকদের জন্য সাইকেল স্ট্যান্ড করার কারণে ফুটপাত না থাকায় আতঙ্ক নিয়ে মানুষ চলাচল করে। তাছাড়া প্রায়ই এ স্থানে কারখানার ভাড়াকৃত কাভার্ড ভ্যান দিনের পর দিন ফেলে রাখায় আশপাশের কারখানার শ্রমিক, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ স্থানীয় বাসিন্দাদের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।

এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানার মানব সম্পদ বিভাগের ব্যবস্থাপক জয়নাল আবেদীন বলেন, মহাসড়কের পাশ দিয়ে যাওয়া গ্যাসের লাইনের বাল্ব খোঁজার জন্য গর্ত করা হচ্ছে। মহাসড়কের অংশ কাটার বিষয়ে সড়ক ও জনপথের অনুমতি আছে কি-না এ প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি।

মহাসড়কের ফুটপাত দখল করে কারখানার নির্ধারিত সাইকেল স্ট্যান্ড বানানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ১৫ বছর যাবত কারখানা কর্তৃপক্ষ সড়কের ফুটপাত দখল করে শ্রমিকদের জন্য সাইকেল স্ট্যান্ড করেছে। ফুটপাত দখলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো অনুমতি নেই।

এম এন এন্টার প্রাইজের ঠিকাদার রেজাউল করিম জানান, কারখানা কর্তৃপক্ষের কাছ থেকে এ কাজের জন্য অর্ডার নিয়েছি। কারখানার গ্যাসের বাল্ব নষ্ট হওয়াতে জরুরী ভিত্তিতে মেরামত করার জন্য আমরা কাজ করছি। তারা বলছে সড়ক ও জনপথ বিভাগ থেকে সড়ক কাটার জন্য কর্তৃপক্ষ অনুমতি নিয়েছে। তবে তিনি অনুমতির কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

তিনি আরও বলেন, কারখানা কর্তৃপক্ষ বলেছে তারা ফুটপাতের ওই জমি সড়ক বিভাগ থেকে লিজ নিয়েছেন। কর্তৃপক্ষ আমাকে মিথ্যা তথ্য দিয়ে কাজে যোগদান করিয়েছে।

এসকিউ গ্রুপের এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ কারখানায় গ্যাস সংযোগ নেওয়ার জন্য মহাসড়কের পাশে মাটির নিচ দিয়ে যাওয়া গ্যাসলাইন থেকে সংযোগ নিতে সড়ক কেটে কাজ শুরু করে। কাজ চলমান অবস্থায় ওই স্থানে তিতাস গ্যাস কর্তৃপক্ষের কোনো প্রতিনিধি বা প্রকৌশলীকে উপস্থিত থাকতে দেখা যায়নি। যে কোনো সময় গ্যাস লিকেজ হয়ে অগ্নি দুর্ঘটনাসহ বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা।

গাজীপুর তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশনের মহা-ব্যবস্থাপক (জিএম) আনোয়ার হোসেন জানান, এসকিউ সেলসিয়াস লিমিটেড কারখানা কর্তৃপক্ষ যদি আবেদন করে থাকে সেটি হেড অফিস থেকে অনুমতি নিতে হবে। উনাদের কি কার্যক্রম চলমান তা আমার জানা নেই। তবে গ্যাসের অনুমোদন পেলেও রোড কাটিংয়ের জন্য সংশ্লিষ্ট দপ্তর থেকে অনুমতি নিতে হবে।

সড়ক ও জনপথ গাজীপুরের নির্বাহী প্রকৌশলী এমডি শরিফুল জানান, এসকিউ সেলসিয়াস লিমিটেড কর্তৃপক্ষকে মহাসড়ক কেটে গ্যাস সংযোগ নেওয়ার বিষয়ে কোনো অনুমতি দেওয়া হয়নি।

মহাসড়কের ফুটপাত দখল করে কারখানার নির্ধারিত সাইকেল স্ট্যান্ড করার বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কেউ জানায়নি। আমরা খোঁজ নিয়ে যত দ্রুত সম্ভব কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড