• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্ষার আগমনী বার্তায় ব্যস্ততা বেড়েছে ছাতা কারিগরদের

  নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)

৩১ জুলাই ২০২৩, ১৬:৩৪
বর্ষার আগমনী বার্তায় ব্যস্ততা বেড়েছে ছাতা কারিগরদের

ঋতু-বৈচিত্র্য ও ষড়ঋতুর দেশ বাংলাদেশ। এই ছয়টি ঋতুর প্রত্যেকটি ঋতুর আছে একেকটি রূপ। আষাঢ়-শ্রাবণ এ দু’মাস বর্ষাকাল। এখন বর্ষাকাল হলেও দেখা মিলছেনা বর্ষার। আষাঢ় মাসেও প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ নওগাঁর আত্রাইবাসীসহ পুরো দেশবাসী। মাঝে মধ্যে হঠাৎ এক পশলা বৃষ্টি প্রকৃতিকে ভিজিয়ে দিয়ে যায় কিছুটা স্বস্তি।

আষাঢ়ের শুরুতেই নওগাঁর আত্রাই উপজেলার বিভিন্ন ছাতা বিক্রেতা ও কারিগরদের ব্যস্ততা লক্ষ্য করা যাচ্ছে। ঋতু পরিক্রমায় এখন চলছে বর্ষাকাল। অবিরাম বৃষ্টি না হলেও বৃষ্টি হওয়ার সম্ভাবনার ফলে নতুন ছাতার কদরসহ পুরাতন ছাতা মেরামত কারিগরদের ব্যস্ততা বেড়েছে বহুগুণ।

রোদ-বৃষ্টির খেলায় বাজারে বেড়েছে ছাতার বিকিকিনি। আর চাহিদার ওপর বেড়েছে কারিগরদের ব্যস্ততা। কার ছাতাকে আগে মেরামত করে নেবেন তার জন্য শুরু হয় প্রতিযোগিতা। আত্রাই উপজেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বেশকিছু ছাতা তৈরির কারিগর। যারা সারা বছর অন্যের দোকানের সামনে বসে কাজ করে থাকেন।

উপজেলার ভবানীপুর-মির্জাপুর বাজার ঘুরে দেখা যায় ছাতা মেরামতে ব্যস্ত সময় পার করছেন ছাতা কারিগরেরা। ছাতা কারিগর রইচ উদ্দিন ও জাহাঙ্গীর আলম জানান, বর্তমানে প্রতিটি

জিনিসের দাম বেড়ে যাওয়ায় ছাতার কাপড়, হাতল, স্প্রিংসহ বিভিন্ন জিনিসপত্র কিনতে হচ্ছে চড়া দামে। সরবরাহ রয়েছে অনেক কম। তারা আরও বলেন, সারা বছর ধরতে গেলে তাদের বসেই থাকতে হয়। খুব একটা কাজ থাকে না। তবে এই সময়টাতে তাদের কাজের চাপ বেড়ে যায় বহুগুণ।

ভবানীপুর বাজারে ছাতা মেরামত করাতে আসা রফিকুল ইসলাম বলেন, চারটি ছাতা নষ্ট হয়ে ঘরে পড়েছিল। বৃষ্টির সময় ছাতার দরকার হয় তাই ঠিক করতে এসেছি। ছাতার কারিগরেরা প্রতিদিন ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত আয় করেন। কারিগরেরা হাতের নিপুণ কাজে সারিয়ে তোলেন ছাতার সমস্যা। আর বিনিময়ে পাওয়া অর্থ দিয়ে চালান তাদের সংসার জীবন।

বাজারটির বিসমিল্লাহ কসমেটিক্সের মালিক সবুজ সরদার বলেন, আমাদের এখানে খুচরা ও পাইকারি ছাতা বিক্রি হয়। বর্তমানে ফোল্ডিং ছাতার চাহিদা একটু বেশি। ভাঁজহীন দেশি ছাতা ১৯০ থেকে ২১০ টাকা এবং দেশি-বিদেশি দুই ভাঁজের ছাতা ৩৫০ থেকে ৪১০ টাকায় বিক্রি হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড