• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজশাহী ডিসি অফিসের নাজিরের বিরুদ্ধে ৮০ লাখ টাকা আত্মসাতের মামলা

  রফিকুর রহমান লালু, রাজশাহী

৩০ জুলাই ২০২৩, ১৫:৪৩
রাজশাহী ডিসি অফিসের নাজিরের বিরুদ্ধে ৮০ লাখ টাকা আত্মসাতের মামলা

রাজশাহী ডিসি অফিসের নাজির কাম ক্যাশিয়ার কাজেম আলীর বিরুদ্ধে চালান টেম্পারিংয়ের মাধ্যমে সরকারি রাজস্বের প্রায় ৮০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে।

আজ রবিবার সকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) রাজশাহী জেলার সহকারী পরিচালক আমির হোসাইন বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন। মামলা নং ৭, তারিখ-৩০/০৭/২০২৩।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, সাবেক পবা উপজেলার ভূমি অফিসের নাজির কাম ক্যাশিয়ার ও বর্তমান রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক কাজেম আলী প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে অবৈধ ভাবে নিজে লাভবান হওয়ার জন্য অর্পিত ক্ষমতার অপব্যবহার করে সরকারি রাজস্ব বাবদ ডিসিআরের মাধ্যমে আদায় কৃত অর্থের চালান টেম্পারিং করে টাকার অংক বিকৃত করে পরিবর্তনের মাধ্যমে ৭০,০০,০০০ টাকা কম জমা দেন।

ডিসিআর এর মাধ্যমে আদায় কৃত টাকা সরকারি কোষাগারে জমা না করে জাল চালান সৃজন করে খাঁটি হিসেব ব্যবহার করে নয় লাখ ২৬ হাজার ২৮১ টাকাসহ সরকারের সর্ব মোট ৭৯ লাখ ২৬ হাজার ২৮১ টাকা আত্মসাৎ করেন তিনি। যা দণ্ডবিধি ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৭A ধারা সহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইন এর ৫(২) ধারায় একটি মামলা (এজাহার) দায়ের করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করার জন্য রাজশাহীতে বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালতে প্রেরণ করা হয়েছে।

আসামি কাজেম আলী গত ২০১০ সালের ২৬ জুলাই হতে ২০১৭ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত পবা উপজেলা ভূমি অফিসে নাজির কাম ক্যাশিয়ার পদে কর্মরত ছিলেন। তিনি নাজির কাম ক্যাশিয়ার পদে কর্মরত থাকা কালীন ডিসিআর মূলে রাজস্ব খাতের টাকা আদায় করে সরকারি কোষাগারে জমা প্রদানের দায়িত্বে ছিলেন।

তিনি নাজির কাম ক্যাশিয়ারের দায়িত্ব পালন কালে অসৎ উদ্দেশ্যে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে অবৈধ ভাবে নিজে লাভবান হওয়ার জন্য অর্পিত ক্ষমতার অপব্যবহার করে সরকারি রাজস্ব বাবদ ডিসিআর এর মাধ্যমে আদায় কৃত অর্থের চালান টেম্পারিং করে কম জমা প্রদানের মাধ্যমে মোট ৭৯ লাখ ২৬ হাজার ২৮১ টাকা আত্মসাৎ করার বিষয়ে তার কর্মকালীন সময়ের উপরে বিশেষ নিরীক্ষা পরিচালনা করা হয়।

উক্ত নিরীক্ষায়ও তার বিরুদ্ধে আনিত অভিযোগের সত্যতা পাওয়া যায়। আসামি কাজেম আলী পবা উপজেলা ভূমি অফিসে নাজির কাম ক্যাশিয়ার পদে কর্মরত থাকা কালে সরকারি রাজস্ব আদায় বাবদ ডিসিআর মূলে সর্ব মোট ৮৯ লাখ ৬৪ হাজার ৯৩১ টাকা আদায় করেন।

আদায় কৃত টাকার মধ্যে তিনি সর্বমোট ১০ লাখ ৩৮ হাজার ৬৫০ টাকা সংশ্লিষ্ট সরকারি খাতে জমা প্রদান করেছেন। অবশিষ্ট ৭৯ লাখ ২৬ হাজার ২৮১ টাকা সংশ্লিষ্ট খাতে জমা প্রদান না করে তা আত্মসাৎ করেন তিনি।

নাজির কাজেম আলী কেশবপুর এলাকায় বসবাস করতেন। তিনি ঐ এলাকার মৃত আলী হোসেনের ছেলে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড