• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুইশ বছর পুরনো খালটি দখলমুক্ত করতে সোচ্চার এলাকাবাসী

  মিজানুর রহমান মিজান, টেকনাফ (কক্সবাজার)

২৪ জুলাই ২০২৩, ১৩:৫৯
দুইশ বছর পুরনো খালটি দখলমুক্ত করতে সোচ্চার এলাকাবাসী
দুইশ বছর পুরনো খাল (ছবি : অধিকার)

কক্সবাজার টেকনাফ সাবরাং ইউনিয়নের ৪নং ওয়ার্ড বাজার পাড়াস্থ পুরাতন বাজারের পূর্ব পার্শ্বে অবস্থিত দীর্ঘ দুইশ বছরের ১নং খতিয়ানের পুরাতন সরকারি খাল জোরপূর্বক ভাবে ক্ষমতার অপব্যবহার করে অবৈধভাবে দখলের অভিযোগ উঠেছে একই এলাকার মৃত আলী আহমদের ছেলে নজির আহমদ ও আলী আকবর গংদের বিরুদ্ধে।

এ বিষয়ে গত (১৯ জুলাই) টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে উক্ত খাল দখল মুক্ত করতে লিখিত অভিযোগ করে সদয় অবগতির জন্য সহকারী কমিশনার ভূমি টেকনাফকে অনুলিপি প্রেরণ করেন। এলাকাবাসীর দেওয়া অভিযোগ ও সরেজমিনে গিয়ে দেখা যায়- উল্লেখিত দখলদাররা উক্ত সরকারি রাস্তা কেটে খাল ভরাট করে অবৈধভাবে মাছের ঘের করে ভোগ দখল করছে।

ঐ রাস্তার পূর্ব পার্শ্বে মৃত ওয়ালী আহমদ ও মৃত এজাহার মিয়া কেরানীর খতিয়ান ভুক্ত জায়গা রয়েছে। যার বি এস দাং ৮৪৬০/৮৪৬১ দাং ইতে বেড়ি বাধের মাটি বিক্রি করে উক্ত খাল খনন করে তারই পূর্ব পার্শ্বে বড় আকারের বাধ দিয়ে প্রায় ২০/২৫ একর খাল অবৈধভাবে দখল করে লবণ ও চিংড়ি ঘের করছে।

ঐ বাধের পশ্চিম পার্শ্বে কৃত্রিম খাল খনন করার কারণে জনসাধারণের চলাকালের রাস্তা বর্তমানে ডুবু ডুবু অবস্থায় রহিয়াছে। এ দিকে ঐ রাস্তার পশ্চিম পার্শ্বে মৃত আব্দুল করিম ও তার ওয়ারিশ গনের ৯ একর খতিয়ান ভুক্ত লবণের মাঠ বিদ্যমান আছে।

উক্ত খালে মৎস্য আহরণ করে টেকনাফ ও সাবরাং এর প্রায় এক হাজারের ও অধিক অসহায় ও নিম্নবিত্ত পরিবার জীবিকা নির্বাহ করে। বর্তমানে খালের উপর অবৈধভাবে বাধ নির্মাণ করায় তারা জীবিকা নির্বাহ করতে পারছেন না। অপর দিকে এই বর্ষা মৌসুমে আশপাশের জমি বিলীন আশঙ্কায় রয়েছে সংশ্লিষ্ট এলাকাবাসী।

অতএব, নজির আহমদ ও আলী আকবর গংদের বিরুদ্ধে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি টেকনাফকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন এলাকাবাসী।

এ দিকে প্রধান অভিযুক্ত নজির আহমদের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার সরকারি খালের উপর রাস্তা কেটে মাছের ঘের করিনি আমারা আমাদের পৈত্রিক সম্পত্তির উপর মাটি কেটে বাধ নির্মাণ করেছি।

অভিযোগের বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, সাবরাংয়ে দীর্ঘ দিনের একটি পুরাতন খাল অবৈধভাবে দখল করে মাটি কেটে ঘের নির্মাণ করেছে মর্মে একটি অভিযোগ আমরা হাতে পেয়েছি। বিষয়টি সহকারী কমিশনার ভূমিকে সরজমিনে গিয়ে তদন্ত পূর্বক তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড